প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ | প্রেগন্যান্সির প্রথম ও দ্বিতীয় সপ্তাহের লক্ষণ কি | অন্তঃসত্ত্বা/ প্রেগন্যান্সির লক্ষণ কি কি

প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ | প্রেগন্যান্সির প্রথম ও দ্বিতীয় সপ্তাহের লক্ষণ কি | অন্তঃসত্ত্বা/ প্রেগন্যান্সির লক্ষণ কি কি


আসছালামু আলাইকুম? সম্মানিত পাঠকবৃন্দ আসা করি সবাই ভালো আছে। আপনাদের ভালোবাসা ও দোয়ায় আমরা ভালো আছি। প্রিয় পাঠকবৃন্দ অন্তঃসত্ত্বা বা প্রেগন্যান্সি এই শব্দটার সাথে আমরা সবাই পরিচিত। একজন নারী যখন প্রথমবার মা হতে চান তখন তার অনুভূতি অন্য রকম থাকে। প্রেগন্যান্সি হচ্ছে কি না কন্সিভ কবে হবে আরো অনেক চিন্তা মাথায় আসে। একজন নারী যখন গর্ভবতী হন তখন অনেক লক্ষন প্রকাশ পায়। যা অনেকে বুঝতে পারে আবার অনেকে পারে না। তাই আজকে আমরা প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ - প্রেগন্যান্সির প্রথম ও দ্বিতীয় সপ্তাহের লক্ষণ কি -অন্তঃসত্ত্বা/ লক্ষণ কি কি এই বিষয় নিয়ে আলোচনা করবো।

   
       

    প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ

    প্রথবার গর্ভবতী হওয়ার লক্ষন অনেক গুলো পাওয়া যায়। নিচে আমরা বিস্তারিত তুলে ধরেছি। আসা করি এই গুলো পড়লে প্রথবার গর্ভবতী হওয়ার লক্ষন গুলো জেনে যাবেন। বন্ধুরা প্রেগন্যান্সি হওয়ার লক্ষন গুলো আপনি চাইলে ডাক্তারের কাছে না গিয়ে নিজেই বুঝে নিতে পারবেন। আসুন জেনে নেই প্রথবার গর্ভবতী হওয়ার লক্ষনঃ-

    প্রেগন্যান্সি স্ট্রিপ

    আপনি গর্ভবতী কিনা তা নিশ্চিত হওয়ার জন্য ওষুধের দোকানগুলোতেই প্রেগন্যান্সি পরীক্ষার স্ট্রিপ পাওয়া যায়। তা দিয়ে পরীক্ষা করে দেখতে পারেন। এর নিয়মাবলি প্যাকেটের গায়ে স্পষ্টভাবে  লেখা থাকে। 

    মাথা ঘোরাবমি

    সাধারণত আমরা নানি-দাদিদের মুখে শুনে আসছি যে, নারীরা গর্ভবতী হওয়ার পর সকালে ঘুম থেকে উঠলে প্রচণ্ড দুর্বল, মাথা ঘোরা ও বিষণ্ন লাগে।এটি গর্ভবতী হওয়ার অন্যতম লক্ষণ।এ ছাড়া হজমে সমস্যা বা কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে।

    পিরিয়ড

    নারীদের প্রতি মাসের একটি নির্দিষ্ট সময়ে পিরিয়ড হয়ে থাকে (সাধারণত ২৮ দিন পর পর)। যদি তা না হয়, তবে বুঝে নিতে হবে আপনি গর্ভবতী।

    রক্তপাত

    অনেক ক্ষেত্রে দেখা যায়, পিরিয়ডের সময় খুব সামান্য পরিমাণ রক্তপাত হয়ে বন্ধ হয়ে যায়। এটি হতে পারে গর্ভধারণের লক্ষণ।

    স্তনের পরিবর্তন

    গর্ভধারণের আরেকটি লক্ষণ হল- স্তনের পরিবর্তন। আপনি যদি গর্ভধারণ করেন, তা হলে স্তনের আকৃতি কিছুটা বৃদ্ধি পাবে ও নিপল গাঢ় রঙ ধারণ করবে।

    গাইনি কনসালটেন্ট, সেন্ট্রাল হাসপাতাল লিমিটেড।


    প্রেগন্যান্সির প্রথম সপ্তাহের লক্ষণ কি

    আপনি কি জানেন প্রেগন্যান্সির প্রথম সপ্তাহের লক্ষণ কি যদি না জেনে থাকেন তাহলে এক্ষনি জেনে নিন প্রেগন্যান্সির প্রথম সপ্তাহের লক্ষণ কি?

    অন্তঃসত্ত্বা/ প্রেগন্যান্সির লক্ষণ কি কি

    পিরিয়ড মিস ছাড়াও শরীরের যেসব পরিবর্তন দেখে গর্ভধারণের বিষয় নিশ্চিত হতে পারেন-

    1. সকালে বা রাতে যে কোন সময় আপনার শরীর দূর্বল লাগতে পারে। এটা গর্ভধারণের ১ মাস পরে সাভাবিক দেখা যায়।
    2. গর্ভধারণের ৪-৬ সপ্তাহ পর বমি শুরু হয়। এটা দিনের যে কোন সময় হতে পারে। এই সমস্যা ৮০% নারী গর্ভধারণের প্রথম সপ্তাহে অনুভব হতে পারে।
    3. স্তনে ব্যথা, ফুলে যাওয়া বা ভারী হওয়া গর্ভধারণের অন্যতম এক লক্ষণ। কারও কারও ক্ষেত্রে গর্ভধারণের ১ম বা ২য় সপ্তাহের মধ্যেই স্তনে ব্যথা হয়।
    4. শরীরের তাপমাত্রা বৃদ্ধি গর্ভধারণের আরও একটি লক্ষণ।
    5. গর্ভধারণের সময় হরমোনে নানা পরিবর্তনের কারণে আকস্মিক কান্না, হঠাৎ করে রেগে যাওয়া, আনন্দিত হওয়া, আবার অতিরিক্ত এক্সাইটেড হয়ে পড়েন গর্ভবতী নারী।
    6. তীব্র মাথা ব্যথার পাশাপাশি ক্লান্তি অনুভব হতে পারে।
    7. দিনে স্বাভাবিক এর চেয়ে বেশি প্রসাব হতে পারে।
    8. গর্ভবতী নারীর খাবার এর চাহিদা কমে যেতে পারে আবার বেরে ও যেতে পারে। অনেক সময় দেখা যায় গর্ভবতী হলে আগে যে খাবার ভালো লাগতো না এখন সেটা ভালো লাগে।

    গর্ভবতী হওয়ার দ্বিতীয় সপ্তাহের লক্ষণ

    ভগর্ভবতী হওয়ার দ্বিতীয় সপ্তাহে যে সব লক্ষন দেখতে পাবেন।

    1. স্তনের কোমলতা এবং ব্যথা
    2. খুব বেশি কিছু না করা সত্ত্বেও চরম ক্লান্তি
    3. ক্রমাগত প্রস্রাব
    4. গন্ধের প্রতি বিশেষ সংবেদনশীলতা
    5. খাবারের পরিবর্তন। 
    6. বমি বমি ভাব এবং বমি
    7. স্বাভাবিকের চেয়ে বেশি শরীরের তাপমাত্রা
    8. হালকা রক্তপাত

    গর্ভবতী হওয়ার পর কি মাসিক হয়?

    না গর্ভবতী হওয়ার পর এক কথায় মাসিক হয় না। যদি গর্ভবতী হওয়ার পর রক্তপাত দেখেন সেটা অন্য কোন কারনে হতে পারে। যদি এই রকম কোন সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।


    টাগঃ- প্রেগন্যান্সির প্রথম সপ্তাহের লক্ষণ কি,গর্ভবতী হওয়ার দ্বিতীয় সপ্তাহের লক্ষণ,গর্ভবতী হওয়ার পর কি মাসিক হয়,প্রথমবার গর্ভবতী হওয়ার লক্ষণ, অন্তঃসত্ত্বা লক্ষণ কি কি,প্রেগন্যান্সির লক্ষণ কি কি,

                                                           
    Previous Post Next Post

      আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন


    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন