স্বপ্নের পদ্মা সেতু অনুচ্ছেদ | পদ্মা সেতু অনুচ্ছেদ বাংলা ( PDF download)


আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আপনাদের সবাইকে Educationblog24.Com এর পক্ষ থেকে শুভেচ্ছা ও স্বাগতম। আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা অনেক ভালো আছেন। 

প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আমাদের আজকের এই পোস্ট দ্বারা আপনারা জানতে পারবেন পদ্মা সেতু বাংলা অনুচ্ছেদ সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ আলোচনা ও তথ্য। আশা করি স্বপ্নের পদ্মা সেতু অনুচ্ছেদ pdf পেয়ে আপনাদের উপকার আসবে। 

প্রিয় পাঠকবৃন্দরা আপনারা অনেকেই অনেক রকম ভাবে ইন্টারনেট সাহায্যে এই পদ্মা সেতুর অনুচ্ছেদ pdf download করার জন্য খোঁজাখোজি করছেন। তাই শুধুমাত্র আপনাদের সুবিধার জন্য আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদের মাঝে শেয়ার করবো স্বপ্নের পদ্মা সেতু অনুচ্ছেদ, পদ্মা সেতু অনুচ্ছেদ বাংলা ( PDF download) সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ তথ্য। আশা করি আপনাদের অনেক উপকার হবে আমাদের পোস্টে দেওয়া তথ্য থেকে। 


    স্বপ্নের পদ্মা সেতু অনুচ্ছেদ   

    পদ্মা সেতু অনুচ্ছেদঃ

    পদ্মা বহুমুখী সেতু

    পদ্মা সেতু বাংলাদেশের পদ্মা নদীর উপর নির্মিত একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। এর মাধ্যমে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সাথে শরীয়তপুর ও মাদারীপুর জেলা যুক্ত হয়েছে। সেতুটি ২০২২ সালের ২৫ জুন উদ্বোধন করা হয়। এই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে মাওয়া প্রান্ত দিয়ে টোল প্রদান করে প্রথমবার আনুষ্ঠানিক ভাবে পদ্মা সেতুতে আরোহন করেন এবং এর মাধ্যমে সেতুটি উন্মুক্ত করা হয়।

    বাংলাদেশের দীর্ঘতম সেতু পদ্মা বহুমুখী সেতু। কোনােরূপ বৈদেশিক সাহায্য ছাড়াই বাংলাদেশের নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত সর্ববৃহৎ প্রকল্প এই স্বপ্নের পদ্মা সেতু। এটা দেশের বৃহত্তম প্রকল্প এবং নির্মাণপরবর্তী সময়ে এটা হবে দেশের সর্ববৃহৎ সেতু। সেতুটি নির্মিত হবে কংক্রিট ও স্টিল দিয়ে। মূল সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কি.মি এবং প্রস্থে ১৮.১০ মিটার। 

    মুন্সিগঞ্জ জেলার মাওয়া থেকে শরীয়তপুর জেলার জাজিরা পর্যন্ত সংযুক্ত এই সেতুটি দুই স্তর বিশিষ্ট। এর উপরের স্তরে রয়েছে চার লেনের সড়ক পথ এবং নিচের স্তরে একটি রেলপথ। পদ্মা সেতু কে ভবিষ্যতে রেল, গ্যাস, বৈদ্যুতিক লাইন এবং ফাইবার অপটিক কেবল সম্প্রসারণের কাজে ব্যবহার করা হবে। 

    পদ্মা বহুমুখী সেতুর সম্পূর্ণ নকশা এইসিওএমের নেতৃত্বে আন্তর্জাতিক ও জাতীয় পরামর্শকদের নিয়ে গঠিত একটি দল তৈরি করে। সেতুটি তৈরির জন্য চুক্তিবদ্ধ হয়েছে চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড এর আওতাধীন চায়না মেজর ব্রীজ নামক একটি কোম্পানী। কাজ শুরু হয় ৭ ডিসেম্বর ২০১৪ এবং ২০২০ সালের নভেম্বর পর্যন্ত, ৯২% পদ্মা বহুমুখী সেতুর নির্মাণ কাজ শেষ হয়েছে। পদ্মা সেতু নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি জানিয়েছে, পদ্মা সেতু যান চলাচলের উপযোগী হতে ২০২২ সালের এপ্রিল মাস পর্যন্ত লেগে যাবে। প্রকল্পটির ফলে প্রত্যক্ষভাবে ( ৪৪,০০০ বর্গ কিঃমিঃ  যা বাংলাদেশের মোট আয়তনের ২৯% অঞ্চল ) ৩ কোটিরও অধিক জনগণ প্রত্যক্ষভাবে উপকৃত হবে। 

    ৩০ হাজার কোটি টাকারও অধিক ব্যয়ে এই সেতুটি নির্মাণ সম্পন্ন হলে তা বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সামাজিক, অর্থনৈতিক ও শিল্প বিকাশে উল্লেখযােগ্য অবদান রাখবে। এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক যোগাযোগের ক্ষেত্রে এই সেতু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বাংলাদেশের মানুষের স্বপ্নের পদ্মাসেতু আজ বাস্তবায়িত হয়েছে। দুর্নীতির ষড়যন্ত্রের অভিযােগে বিশ্বব্যাংক ও দাতাগােষ্ঠী সরে গেলেও বাংলাদেশ সরকার পিছু হটেনি। সরকার নিজস্ব অর্থায়নে এ সেতু নির্মাণের সিদ্ধান্ত নেয় আর সে অনুযায়ী কাজ করে গেছে।  


    পদ্মা সেতু অনুচ্ছেদ বাংলা ( PDF download)

    পদ্মা সেতু অনুচ্ছেদ বাংলা পিডিএফটি বিনামূল্যে ডাউনলোড করার জন্য নিচে দেওয়া লিংকে ক্লিক করে অনলাইনে পড়ার সুযোগ পাবেন এবং ডাউনলোড করে নিতে পারবেন। 


    Click Here To Download 


    Tag: স্বপ্নের পদ্মা সেতু অনুচ্ছেদ, পদ্মা সেতু অনুচ্ছেদ বাংলা ( PDF download)

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন