দাঁতের ব্যথা কমানোর ঔষধ | দাঁতের যন্ত্রণা কমানোর উপায় | দাঁতের ব্যথা কমানোর হোমিওপ্যাথি ওষুধ

দাঁতের ব্যথা কমানোর ঔষধ | দাঁতের যন্ত্রণা কমানোর উপায় | দাঁতের ব্যথা কমানোর হোমিওপ্যাথি ওষুধ


আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আপনাদের সবাইকে Educationblog24.Com এর পক্ষ থেকে শুভেচ্ছা ও স্বাগতম। আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা অনেক ভালো আছেন। 

প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আমাদের আজকের এই পোস্ট দ্বারা আপনারা জানতে পারবেন দাতের ব্যথার ঔষধ সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ তথ্য। আশা করি দাঁতে ব্যথা কমানোর ঔষধ অন্যান্য উপায় তথ্য জেনে আপনাদের উপকার আসবে।

দাতের ব্যাথা একটা বিরক্তিকর সমস্যা। দাঁতে ব্যথা কেবল খাওয়াতেই অসুবিধে করে না, কথা বলা ও  অন্য যেকোনো কাজে মনোনিবেশ করা কঠিন করে তোলে। দাঁতে ব্যাথা বিভিন্ন কারণে হয়ে থাকে, যেমন- দাঁত ক্ষয়ে যাওয়া, মাড়ি ফোলা ও দাঁত তোলা ইত্যাদি। আসুন আমরা এই দাঁতের অসহ্যকর ব্যথা থেকে মুক্ত হতে ঔষধ ও ব্যথা নিষ্কাশনের উপায় জেনে আসি। 

আপনারা অনেকেই অনেক রকম ভাবে ইন্টারনেটের মাধ্যমে খোঁজাখুজি করছেন দাঁতে ব্যথা কমানোর বিভিন্ন ঔষধ/ ও উপায় সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ সব তথ্য জানতে চান। 

তাই শুধুমাত্র আপনাদের সুবিধার জন্য আজকে আপনাদের মাঝে এই পোস্টের মাধ্যমে শেয়ার করবো দাঁতের ব্যথা কমানোর ঔষধ, দাঁতের যন্ত্রণা কমানোর উপায়, দাঁতের ব্যথা কমানোর হোমিওপ্যাথি ওষুধ সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ আলোচনা। আশা করি আমাদের পোস্টে দেওয়া এই দাতে ব্যথা কমানোর উপায়/ঔষধ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে আপনাদের অনেক উপকার হবে। 


    দাঁতের ব্যথা কমানোর ঔষধ  

    দাঁতে ব্যথার ঔষধ—

    দাঁতের ব্যথা কমানোর জন্য বেদনা-নাশক ওষুধ দেওয়া হয়। যেমন ডাইক্লোফেনাক সোডিয়াম (ডাইভন), ইবুপ্রোফেন, ইত্যাদি। কয়েকটি ক্ষেত্রে এমোক্সিসিলিন এবং অগমেনটিন'এর মত এন্টিবায়োটিক দেওয়া হয়।


    দাঁতের যন্ত্রণা কমানোর উপায়  

    দাতে ব্যথা কমানোর উপায়—

    লবণ গরম পানি— এক গ্লাস কুসুম গরম পানিতে ১ টেবিল চামুচ লবণ মিশিয়ে মুখে নিয়ে ১ মিনিট রাখুন। এভাবে দিনে তিনবার কুলি করলে করুন ব্যথা কমে যায়

    হাইড্রোজেন পার অক্সাইড— দাতে ব্যথা কমানোর করার জন্য হাইড্রোজেন পার অক্সাইড দারুণ কাজ করে। এটি দাঁতে থাকা ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। এ ছাড়া দাঁতের যন্ত্রণা থেকে দ্রুত মুক্তি দেয়, মাড়ি থেকে রক্তপড়াও আটকায় হাইড্রোজেন পার অক্সাইড।

    গোলমরিচ ও লবণ— গোলমরিচের মধ্যে লবণ মিশিয়ে ব্যবহার করলে ব্যথা কমতে অনেকটা সাহায্য হয়। এ দুটির মধ্যেই আছে ব্যাকটেরিয়ারোধী, প্রদাহরোধী ও অ্যানালজেসিক উপাদান।

    রসুন— দাঁতের ব্যথা কমাতে রসুন একটি ভালো উপাদান। রসুনের মধ্যে আছে অ্যান্টিবায়োটিক; আর আছে এমন উপাদান, যেটি ব্যথা কমাতে কার্যকর।

    লবঙ্গ তেল— রসুন ও লবঙ্গ দুটোই মশলা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। রসুন ব্যাকটেরিয়া সংক্রমণে ভালো কাজ করে আমরা ইতোমধ্যে জেনেছি। লবঙ্গও অ্যান্টিসেপটিক গুন রয়েছে। তাই দাঁতের ইনফেকশন রোধে ও ব্যথা কমাতে লবঙ্গ ব্যবহার করা যেতে পারে।


    দাঁতের ব্যথা কমানোর হোমিওপ্যাথি ওষুধ

    সিলিসিয়া— দাতের গোড়ায় ফোঁড়া থেকে মুক্তি পেতে সিলিসিয়া হোমিওপ্যাথিকে বেশ ভালে প্রতিকার পাওয়া যায়। 

    স্টেফিসাগ্রিয়া— সেনসিটিভ দাঁতের চিকিৎসায় বেশ কার্যকর। হোমিওপ্যাথিক চিকিৎসকেরা কোনো কিছু খাওয়া বা পান করার সময় দাঁত ব্যথা হলে এই ঔষধ ব্যবহারের পরামর্শ দেন। 

    আর্নিকা— দাঁত তোলা, মাড়িতে ঘা ও ফিলিং পদ্ধতির পরে দাঁতের ব্যথার জন্য এই ঔষধটি ব্যবহার করা হয়।

    প্লান্টাগো— দাঁতের ব্যথা ও দাতের বিভিন্ন সমস্যার ক্ষেত্রেই প্লান্টাগো ভাল কাজ করে। এই ওষুধটি দাঁতের ব্যথার সঙ্গে গালে ফোলাভাব থেকে মুক্তি পেতে সহায়তা করে। 


    বিঃদ্রঃ ডাক্তার পরামর্শ ছাড়া কোন ধরনের ঔষধ সেবন করবেন না। 


    Tag: দাঁতের ব্যথা কমানোর ঔষধ, দাঁতের যন্ত্রণা কমানোর উপায়, দাঁতের ব্যথা কমানোর হোমিওপ্যাথি ওষুধ

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন  

     

    আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন