৬ষ্ট শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২- তাওহীদ বিশ্বাসের গুরুত্ব ও তাৎপর্য|৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ২০২২ (ষষ্ঠ সপ্তাহ) | ষষ্ঠ শ্রেণীর ৬ষ্ট সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

 

ষষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ |৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ২০২২ (ষষ্ঠ সপ্তাহ) | ষষ্ঠ শ্রেণীর ৬ষ্ট সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

       
       

    ষষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ 

    ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ২০২২ (ষষ্ঠ সপ্তাহ) 

     ষষ্ঠ শ্রেণীর ৬ষ্ট সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

    শিরোনামঃ তাওহীদ বিশ্বাসের গুরুত্ব ও তাৎপর্য ।

    বিশ্বজগতের বিভিন্ন সৃষ্টি সম্পর্কে চিন্তা করে তার আলোকে তাওহিদের ধারণা বর্ণনাঃ তাওহিদ আরবি শব্দ । বাংলা ভাষায় একে বলা হয় একত্ববাদ ৷ আল্লাহ তায়ালাকে এক ও অদ্বিতীয় সত্তা হিসেবে বিশ্বাস করাকে তাওহিদ বা একত্ববাদ বলা হয় । আল্লাহ তায়ালাই একমাত্র সৃষ্টিকর্তা , পালনকর্তা , রিযিকদাতা । তিনি ব্যতীত ইবাদতের যোগ্য কেউ নেই । তিনিই হলেন একমাত্র ইলাহ । আল্লাহ তায়ালার প্রতি এরূপ বিশ্বাসই হলো তাওহিদ ৷ 


    তাওহিদে বিশ্বাসের প্রয়োজনীয়তা ব্যাখ্যাঃ তাওহীদ হল আকাইদের সর্বপ্রথম ও সর্বপ্রধান বিষয় হল তাওহীদ । তাওহীদ শব্দের অর্থ হল " একত্ববাদ ” । মহান আল্লাহ এক ও অদ্বিতীয় এবং তাঁর কোন শরিক নেই , মনে প্রাণে বিশ্বাসের নাম হল তাওহীদ । ইসলামের মূল ভিত্তিই হলো তাওহীদ । মানবজীবনে তাওহিদ একটি গুরুত্বপূর্ণ বিষয় , যার উপর ইহকাল ও পরকালের কল্যাণ - ত -অকল্যাণ , সফলতা - ব্যর্থতা নির্ভরশীল । অর্থাৎ মুসলিম হওয়ার পূর্ব শর্ত হল আল্লাহর প্রতি ইমান আনা।পবিত্র কুরআনে মহান আল্লহ বলেনঃ " আর ইবাদত কর আল্লাহর , শরিক করো না তাঁর সাথে অপর কাউকে ” । সর [ সুরা নিসা : ৩৬ ] সুতরাং তাওহীদে বিশ্বাস করা মানব জাতির জন্য অত্যান্ত প্রয়োজন । 

    নিচে তাওহীদে বিশ্বাস স্থাপন করার গুরুত্ব আলোচনা করা হলোঃ 

    আল্লাহ তাআলা নবি - রাসুলগণকে পাঠিয়েছেন তাঁর একত্ববাদের দিকে আহবান করার জন্য । কুরআনের অধিকাংশ মুরায় তাওহিদের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে । আল্লাহর প্রতি ঈমান আনার নামই তাওহীদ । তাই তাওহীদে বিশ্বাসের গুরুত্ব অপরিসীম । নামাজ , রোজা , হজ্জ , যাকাত সব কিছুর মূল ভিত্তিই তাওহীদ ৷ তাওহীদে বিশ্বাসী মানুষ সকল প্রকার অন্যায় ও পাপ কাজ থেকে নিজেকে বিরত রাখে এই ভেবে যে , পরকালে আল্লাহর নিকট সকল কাজের হিসাব দিতে হবে । তাই তাওহীদে বিশ্বাস গুরুত্ব অপরিসীম ।

    ভ্রাতৃত্ববোধ বৃদ্ধিতে তাওহীদে গুরুত্ব অনেক । একত্ববাদে বিশ্বাস মানুষকে এক জাতিত্ব বোধ এনে দেয় । অপরদিকে শিরক মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করে । তাওহীদে বিশ্বাসী মানুষ বিপদ আপদে , হতাশ না হয়ে আল্লাহর উপর ভরসা রাখে ।

    তাওহিদের তাৎপর্য বিশ্লেষণঃ আমরা আমাদের চারপাশে নানারকম জিনিস দেখতে পাই । সুন্দর সুন্দর ফুল - ফল , গাছপালা , তরুলতা , পশু - পাখি ইত্যাদি এছাড়া রয়েছে নদী - নালা , পাহাড় - পর্বত , বন - জঙ্গল , সাগর - মহাসাগর । আরও আছে বিশাল আকাশ , চন্দ্র - সূর্য , গ্রহ - নক্ষত্র ইত্যাদি ৷ আমরা খালি চোখে দেখতে পাই না এমন অনেক বস্তু এবং প্রাণীও রয়েছে । এসব কিছুই সৃষ্টিজগতের অন্তর্গত । এগুলো সৃষ্টিকর্তা ছাড়া নিজ থেকে সৃষ্ট হয়নি । নিশ্চয়ই একজন স্রষ্টা এগুলো সৃষ্টি করেছেন । তিনি হলেন মহান আল্লাহ । তিনিই সবকিছু সৃষ্টি করেছেন । তাঁর কোনো সাহায্যকারীর প্রয়োজন হয়নি । তিনি ' হও ' ( কুন ) বলার সাথে সাথেই সবকিছু সৃষ্টি হয়ে যায় । বিশ্বজগতের সবকিছুই তিনি মানুষের কল্যাণের জন্য সৃষ্টি করেছেন ।

    মানুষ জ্ঞান - বুদ্ধি প্রয়োগ করে এগুলো থেকে উপকার লাভ করে । সুতরাং মানুষের উচিত তার স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা । এক আল্লাহ তায়ালার আনুগত্য ও ইবাদত করা । তাঁর ইবাদতে অন্য কাউকে শরিক করা যাবে না । এভাবে মহান আল্লাহর তাওহিদ বা একত্ববাদের প্রতি অনুগত হলে মানুষ দুনিয়া ও আখিরাতের জীবনে কল্যাণ ও সফলতা লাভ করতে পারে । 

    তাওহিদ বিশ্বাসের গুরুত্ব বিশ্লেষণঃ তাওহিদ বা আল্লাহ তায়ালার একত্ববাদে বিশ্বাস আকাইদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় । ইমান ও ইসলামের মূলভিত্তি হলো তাওহিদ ৷ তাওহিদে বিশ্বাস না করলে কেউ মুমিন বা মুসলিম হতে পারে না । সকল নবি - রাসুল ( আ . ) তাওহিদের দাওয়াত দিয়েছেন । সকলেই ঘোষণা করেছেন যে , আল্লাহ তায়ালা এক ও অদ্বিতীয় । তাঁর তুল্য কিছুই নেই । তাওহিদে বিশ্বাস মানুষকে দুনিয়াতে কল্যাণ দান করে । আর তাওহিদে বিশ্বাসীগণ আখিরাতে জান্নাত লাভ করবেন । 


    Tag:ষষ্ঠ শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২, ৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ২০২২ (ষষ্ঠ সপ্তাহ) | ষষ্ঠ শ্রেণীর ৬ষ্ট সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২


                                   
    Previous Post Next Post

      আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন


    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন