সর্বনাম পদ কাকে বলে উদাহরণসহ এর শ্রেণীবিভাগ


প্রিয় পাঠকবৃন্দ আসসালামুলাইকুম। আপনাদের সবাইকে Educationblog24.com স্বাগতম। আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। প্রিয় পাঠক -পাঠিকা বন্ধু আপনারা যারা সর্বনাম পদ কাকে বলে উদাহরণসহ এর শ্রেণীবিভাগ সেটা সম্পর্কে জানতে  বা ইন্টারনেটের মাধ্যমে সর্বনাম পদ কাকে বলে উদাহরণসহ এর শ্রেণীবিভাগ এটা নিয়ে খোঁজখোজি করছেন তাদের জন্য বলবাে, এই পােষ্টটি আজ তাদের জন্য করা হয়েছে। পুরো পোস্ট টা পড়লে আশা করি বাংলা গ্রামার সম্পর্কে এবং সর্বনাম পদ কাকে বলে উদাহরণসহ এর শ্রেণীবিভাগ সেটা পারবেন।


    সর্বনাম পদ কাকে বলে উদাহরণসহ এর শ্রেণীবিভাগ


    বিশেষ্য পদের পরিবর্তে যে পদ ব্যবহার করা হয়, তাকে সর্বনাম পদ বলা হয়। 


    সর্বনাম পদের উদাহরণ

    আমি,আমরা,তুমি, আপনি,আপনাকে,আপনারা, তুই,তোমরা, সে,তিনি, তার, যে, কে, কী, ঐ, ইহা, ইনি, উনি ইত্যাদি। 


    উদাহরণসহ সর্বনাম পদের শ্রেণীবিভাগ 

    বাক্যের ভিতর সর্বনামগুলোর প্রকৃতি কিরূপ হবে, তার উপর ভিত্তি করে সর্বনামকে কয়েকটি ভাগে ভাগ করা যায়।

    ব্যক্তিবাচক বা পুরুষবাচকঃ যে সকল সর্বনাম ব্যক্তিবিশেষের বা ব্যক্তিসমূহের নির্দেশ করে বা এদের পরিবর্তে ব্যবহৃত হয়, তাদেরকে ব্যক্তিবাচক সর্বনাম বলা হয়।একে পুরুষবাচক সর্বনামও বলা হয়। যেমন – আমি, আমরা, তুমি, তোমরা, সে, তারা,তাহারা, তিনি, তাঁরা, এ, এরা, ও, ওরা ইত্যাদি।

    আত্মবাচক সর্বনামঃ যে সকল সর্বনামের কর্তা নিজেই কর্মের অধীনে চলে যায়, তাকে আত্মবাচক সর্বনাম বলে। যেমন – স্বয়ং, নিজে, খোদ, আপনি ইত্যাদি।

    সামীপ্যবাচক সর্বনামঃ সামীপ্য নির্দেশবাচক প্রচ্ছন্ন নির্দেশ বহন করে এবং নৈকট্য প্রকাশ করে। যেমন – এ, এই,এরা, ইহারা,ইনি ইত্যাদি।

    প্রশ্নবাচকঃ যেসকল সর্বনাম দ্বারা বক্তার প্রশ্ন বা জিজ্ঞাসা প্রকাশ পায়, তাকে প্রশ্নবাচক সর্বনাম বলে। যেমন – কে,কি,কী,কোন,কাহার,কার,কিসে? ইত্যাদি।

    অনির্দিষ্টতাজ্ঞাপকঃ যে সকল সর্বনাম দ্বারা অনির্দিষ্ট দিককে নির্দেশ করে, তাকে অনির্দিষ্টতাজ্ঞাপক সর্বনাম বলে। যেমন – কোন, কেহ, কেউ, কিছু ইত্যাদি।

    দূরত্ববাচকঃ দূরত্ব বুঝাতে যে সর্বনাম ব্যবহৃত হয় তাকে দূরত্ববাচক সর্বনাম বলে। যেমন – ঐ, ঐসব ইত্যাদি।



    Tag: সর্বনাম পদ কাকে বলে উদাহরণসহ এর শ্রেণীবিভাগ

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন  

     

    আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন