ভাব সম্প্রসারণ - দন্ডিতের সাথে দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার

ভাব সম্প্রসারণ - দন্ডিতের সাথে দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার, দন্ডিতের সাথে দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার বলতে কি বোঝায়, দন্ডিতের সাথে দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার কেন বলা হয়েছে, দন্ডিতের সাথে দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার English Translate

    দন্ডিতের সাথে দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার

    সভ্যজগতে মানুষের নিরাপত্তা রক্ষার উদ্দেশ্যে সমাজ বিভিন্ন আইন - কানুন প্রণয়ন করে এবং সেগুলাে ভঙ্গকারীর । ক্ষেত্রে শাস্তির বিধান রয়েছে । আর এ দণ্ডবিধান তখনই যথােপযুক্ত হয় যখন বিচার নিরপেক্ষ ও মানবিক হয় । অপরাধীকে দণ্ড দেওয়া হয় তার বিবেকবােধকে জাগ্রত করার জন্য , তার মধ্যে অনুশােচনার বােধ সৃষ্টির জন্য । 

    কিন্তু আমাদের সমাজ অপরাধীকে স্বাভাবিক মানুষ হিসেবে মেনে নেয় না , ফলে সে অনেক সময় অবিচারের শিকার হয় । এজন্য একজন বিচারকের দায়িত্ব ন্যায়সংগত ও নিরপেক্ষভাবে বিচারকার্য সম্পাদন করা । তাঁকে সর্বদাই মনে রাখতে হবে অপরাধীও একজন মানুষ । তাই বিচারক যদি অপরাধীর মানসিক অবস্থা ও মানবিক দিক বিচার করে তার শাস্তি বিধান করেন , তখনই সে বিচার হয় যথার্থ । 

    যিনি ওই কাজগুলাে করেন না তিনি কখনাে নিরপেক্ষ ও ন্যায়বিচারক হতে পারেন না । অপরাধীর অপরাধের কারণ বিবেচনা করে বিচারক যদি তদনুযায়ী বিচারকার্য পরিচালনা করেন এবং দণ্ডদানে অপরাধীর সমব্যাথী হন তবে তা হবে যথার্থ বিচার । অপরাধীকে শাস্তি প্রদান করা হয় তাকে অপরাধমূলক কর্মকাণ্ড থেকে বিরত রাখতে । কিন্তু নিষ্ঠুর বিচার অনেক সময় তা না করে তার প্রতিশােধস্পৃহা ও অপরাধপ্রবণতাকে বাড়িয়ে তােলে । অপরাধীকে ন্যায়ের পথে আনা বা সংশােধনের সুযােগ করে দেওয়াই বিচারকের প্রধান লক্ষ্য হওয়া উচিত । 

    কারণ মানুষ মাত্রই ভুল করে । আর সেজন্য অপরাধীর প্রতি সহানুভূতিশীল হয়ে বিচারকের দায়িত্ব পালন করতে হবে । কথায় বলে , ‘ পাপীকে নয় , পাপকে ঘৃণা কর ' । এ দৃষ্টিভঙ্গিতে বিচার করলে বিচারক তাঁর মমত্ববােধ ও সমবেদনা দিয়ে অপরাধীর মনুষ্যত্বকেও জাগিয়ে তুলতে পারেন । ন্যায়বিচার পেতে হলে প্রকৃত বিচারক প্রয়ােজন । তিনিই প্রকৃত বিচারক যিনি অপরাধীর অপরাধের যথার্থ বিচার করেন তাঁর বিবেক ও মনুষ্যত্ব দিয়ে এবং অপরাধীর জন্য সমবেদনা প্রকাশের মাধ্যমে ।


    Tagভাব সম্প্রসারণ - দন্ডিতের সাথে দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার, দন্ডিতের সাথে দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার বলতে কি বোঝায়, দন্ডিতের সাথে দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার কেন বলা হয়েছে, দন্ডিতের সাথে দন্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে সর্বশ্রেষ্ঠ সে বিচার English Translate 

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন