ভাব সম্প্রসারণ - অর্থসম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞানসম্পদ কখনো বিনষ্ট হয় না

ভাব সম্প্রসারণ - অর্থসম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞানসম্পদ কখনো বিনষ্ট হয় না, অর্থসম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞানসম্পদ কখনো বিনষ্ট হয় না বলতে কি বোঝানো হয়েছে, অর্থসম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞানসম্পদ কখনো বিনষ্ট হয় না কেন, অর্থসম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞানসম্পদ কখনো বিনষ্ট হয় না English Translate

    অর্থসম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞানসম্পদ কখনো বিনষ্ট হয় না

    অর্থসম্পদ অতি প্রয়ােজনীয় , তবে এ সম্পদের বিনাশ ক্ষয় আছে । অর্থসম্পদের তাৎক্ষণিক প্রয়ােজনীয়তা অনেক বেশি হলেও জ্ঞানসম্পদের প্রয়ােজনীয়তা অবিনাশী । জ্ঞান অমূল্য সম্পদ । এটি ক্ষয়হীন , চিরন্তন ও অবিনশ্বর । পৃথিবীতে বেঁচে থাকার জন্যে অর্থসম্পদের প্রয়ােজন রয়েছে- একথা অনস্বীকার্য । এ অর্থসম্পদ আহরণের জন্য মানুষ নিরন্তর কঠোর পরিশ্রম করে চলেছে । আজকের দিনে গােটা দুনিয়া ছুটছে অর্থসম্পদের পেছনে । 

    এ অর্থসম্পদ চিরস্থায়ী নয় । যার কারণে বাস্তবে দেখা যায় কোনাে ব্যক্তি একসময় অঢেল বিত্তের অধিকারী হয় , আবার একসময় সব হারিয়ে পথে বসে । কিন্তু জ্ঞানসম্পদ কখনাে হারানাের ভয় থাকে না । বরং উত্তরােত্তর জ্ঞানের প্রসার ঘটে । মেধা , মনন , প্রতিভা তথা জ্ঞান এক ধরনের অমূল্য সম্পদ । এ সম্পদ মানুষের মনুষ্যত্বকে জাগ্রত করে । মানুষকে আলাের পথে , সুন্দর পথে এগিয়ে চলতে সাহায্য করে । এ সম্পদ কেউ ছিনিয়ে নিতে পারে না । 

    যত দিন জীবন থাকে ততদিন এ সম্পদ আলাে দেখিয়ে জ্ঞানীর সকল বাধা - বিপত্তি দূর করে পথচলায় সাহায্য করে । জ্ঞান মানুষকে অর্থের মােহ থেকে রক্ষা করে । অর্থের নেশায় মানুষ যেন অমানুষে পরিণত না হয় সেই দিকনিদের্শনা দেয় । শিক্ষাই মানুষের মধ্যে ভালাে - মন্দের বােধ জাগ্রত করে । শিক্ষার ফলেই মানুষ বুঝতে পারে ‘ লােভে পাপ , পাপে মৃত্যু ' । আধুনিক প্রযুক্তিনির্ভর বিশ্বে জ্ঞানের ভূমিকা প্রধান । জ্ঞানসম্পদ মানুষকে অমরত্ব দান করে । 

    কিন্তু অর্থসম্পদের অধিকারী ব্যক্তি মানবকল্যাণে বড় ধরনের অবদান রাখতে না পারলে মৃত্যুর পর সে মানুষের মন থেকে বিলীন হয়ে যায় । অর্থসম্পদ আজ আছে , কাল নেই । কিন্তু জ্ঞান নামক অমূল্য সম্পদ যুগের পর যুগ স্বমহিমায় টিকে থাকে । তাই সকলেরই লক্ষ্য হওয়া উচিত অঢেল অর্থ নয় বরং বিপুল জ্ঞান আহরণ ।


    Tagভাব সম্প্রসারণ - অর্থসম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞানসম্পদ কখনো বিনষ্ট হয় না, অর্থসম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞানসম্পদ কখনো বিনষ্ট হয় না বলতে কি বোঝানো হয়েছে, অর্থসম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞানসম্পদ কখনো বিনষ্ট হয় না কেন, অর্থসম্পদের বিনাশ আছে, কিন্তু জ্ঞানসম্পদ কখনো বিনষ্ট হয় না English Translate

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন