৭ম/সপ্তম শ্রেণির/শ্রেণীর ২১তম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১ | ৭ম/সপ্তম শ্রেণির ২১তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১ বাংলা || Class 7 Assignment answer 2021 Bangla 21th week PDF


    ৭ম/সপ্তম শ্রেণির/শ্রেণীর ২১তম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১  


    ৭ম/সপ্তম শ্রেণির ২১তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১ বাংলা 

    আমাদের গ্রাম ভূমিকা : 

    সবুজে শ্যামলে ভরা আমাদের এদেশের বেশির ভাগ স্থানজুড়ে রয়েছে গ্রাম । আমাদের এ গ্রামগুলো যেন সবুজের লীলাভূমি । গ্রামের সবুজ প্রকৃতি যেকোনো মানুষের হৃদয়কে প্রশান্তিতে ভরে দেয় । গ্রামের শান্ত পরিবেশ মানুষের সকল ক্লান্তি ও দূর করে । গ্রামই এদেশের প্রাণ ।

    বাঁধিলাম ঘর এই শ্যামা আর খঞ্জনার দেশ ভালবেসে , ভাসানের গান শুনে কতবার ঘর আর খড় গেল ভেসে । মাথুরের পালা বেঁধে কতবার ফাকা হল খড় আর ঘর । 

    জীবনান্দ দাশ ।

    গ্রামের অবস্থান : 

    আমাদের গ্রামের নাম রতনপুর । এটি ঢাকা জেলার দোহার উপজেলার অন্তর্গত । এর পাশ দিয়ে বয়ে গেছে ইছামতী নদী । নদীর দুপাশের প্রাকৃতিক শোভা এ গ্রামকে অপূর্ব সৌন্দর্য দান করেছে । ঢাকা থেকে সড়ক পথে খুব সহজেই  আমাদের গ্রামে আসা যায় ।

    যাতায়াত ব্যবস্থা : 

    যোগাযোগ ব্যবস্থার দিক দিয়ে আমাদের গ্রাম অনেক উন্নত।পঞ্চায়েত রাস্তার মাধ্যমে গ্রামটি পাশের জাতীয় সড়কের সাথে যুক্ত । গ্রামের প্রধান সড়কগুলি পাকা এবং প্রশস্ত । তাই জেলার মহকুমার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা খুব ই সুন্দর । মানুষ প্রতিদিন এই রাস্তা দিয়ে চলাচল করে । তা ছাড়া । সরকারের প্রচেষ্টায় যোগাযোগ ব্যবস্কা সহজ করার জন্য গ্রামের পাশ থেকে সরকারী বাস চালু করা হয়েছে ।

    গ্রামের প্রাকৃতিক সৌন্দর্য : 

    আমাদের গ্রামখানি ছবির মতো। আম - জাম , কাঠাল - লিচু , নারিকেল সুপারি , শিমুল - পলাশ , তাল - তমাল আর্ নানাজাতের গাছপালায় সুসজ্জিত আমাদের এই গ্রাম । ঝোপঝাড় লতাপাতার নিবিড় ঘনিষ্ঠতা সবার মন কেড়ে নেয় । পাখপাখালির কলকূজনে সব সময়ই মুখর থাকে গ্রামখানি | দিগন্তবিস্তৃত ফসলের মাঠ , ধান - কাউনের হাতছানি , নিঝুম দুপুরে বটের ছায়ায় রাখালের বাঁশি উদাস করে মনপ্রাণ । দিঘী ডোবা , বিল - ঝিল — কী এক অপূর্ব সৌন্দর্যের সঞ্চয় !

    কবির ভাষায় ‘ আমাদের দেশের রাঙা মাটির আকুল করা ঘ্রাণ ছুটিয়ে নেয় গায়ের পথে ভরিয়ে দিতে প্রাণ'।

    পল্লি উন্নয়ন : 

    আমাদের জাতীয় অর্থনীতির মূল উৎস পল্লি । পল্লি উন্নয়ন ব্যতিত দেশের সর্বমুখী বা সর্বজনীন কল্যাণ সম্ভব নয় । পল্লির অবস্থান ও উন্নয়নের উপর বাংলাদেশের অস্তিত্ব নির্ভরশীল । তাই পল্লিকে স্বয়ংসম্পূর্ণ ও আত্মনির্ভরশীল করে তুলতে হবে । আত্মনির্ভরশীল হওয়ার জন্য যেসব উপকরণ প্রয়োজন পল্লিতে তার কোনো অভাব নেই , অভাব শুধু যুগোপযোগী শিক্ষা , আদর্শ ও কর্মপ্রেরণার । পল্লি সব সময়ই উেন্নয়নযোগ্য । শিক্ষা , স্বাস্থ্য ও অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে পল্লির সামগ্রিক উন্নয়ন সাধন সম্ভব ।

    গ্রামের প্রতিষ্ঠান : 

    আমাদের গ্রামে একটি প্রাথমিক ও একটি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে । এ ছাড়া একটি কামিল মাদ্রাসা রয়েছে । আরো রয়েছে একটি স্বাস্থ্য কমপ্লেক্স ও দুটি বেসরকারি অফিস ধর্মীয় প্রতিষ্ঠানের মধ্যে তিনটি মসজিদ , একটি মন্দির ও একটি গির্জা রয়েছে । গ্রামের শেষ প্রান্তে রয়েছে একটি পোস্ট অফিস ।

    গ্রামের মানুষ : 

    আমাদের গ্রামে মুসলমান , হিন্দু ও খ্রিস্টান ধর্মের মানুষ বাস করে । তাদের মধ্যে সাম্প্রদায়িক কোনো ভেদাভেদ নেই ৷ প্রত্যেকেই প্রত্যেকের ধর্মের প্রতি শ্রদ্ধাশীল। তাই সব মানুষ এখানে সুখে - শান্তিতে বসবাস করে ।

    গ্রামের মানুষের জীবিকা : 

    আমাদের গ্রামের বেশির ভাগ মানুষই কৃষিকাজের সঙ্গে জড়িত । এছাড়া কিছু জেলে এবং তাঁতিও এখানে রয়েছে । কিছু মানুষ লেখাপড়া শিখে শহরে চাকরি করে । তবে সে সংখ্যা নিতান্তই কম।  এছাড়া কিছু মানুষ দিনমুজুরি করে জীবিকা নির্বাহ করে ।

    গ্রামের অর্থনৈতিক উৎস : 

    বাংলাদেশের বেশিরভাগ গ্রামের মানুষই কৃষির উপর নির্ভরশীল তবে আমাদের গ্রামের চিত্র একটু ভিন্ন । গ্রামের বেশিরভাগ পরিবারেরই একজন বাইরে থাকে । তাদের পাঠানো বৈদেশিক মুদ্রা গ্রামের মানুষের আর্থিক অবস্থাকে মজবুত করেছে গ্রামের আয়ের আরেকটি বড় উৎস কুটির শিল্প । প্রায় প্রতিটি বাড়িতেই নকশীকাথা , উলের তৈরি গালিচা , পাটের তৈরি নানা গৃহসজ্জার পণ্য তৈরি হয় । এগুলো শহরে বিক্রি করে গ্রামের মানুষ প্রচুর অর্থ আয় করে । এছাড়া কৃষিজাত পণ্য যেমন : ধান , পাট , গম ও নানা ধরনের সবজি তরকারি বিক্রি গর করেও গ্রামের মানুষ অর্থ রোজগার করে । প্রতি বুধবার গ্রামে হাট বসে । হাটে শহরের লোকজন এসে সরাসরি গ্রামের কৃষকদের কাছ থেকে কৃষিজাত পণ্য সংগ্রহ করে ।

    গ্রামের সংস্কৃতি : 

    সাংস্কৃতিকভাবে আমাদের গ্রাম খুবই উন্নত । ধর্মীয় আচার - অনুষ্ঠানের পাশাপাশি এখানে নানা ধরনের মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হয় । যেমন : চৈত্র মাসের শেষে চৈত্রসংক্রান্তির মেলা , বৈশাখ মাসে বৈশাখি মেলা , অঘাণ মাসে নবান্ন অনুষ্ঠান , পৌষ মাসে পিঠার অনুষ্ঠান ইত্যাদি । গ্রামের মুসলিম ও হিন্দু বিয়েতে লোকজ গান , নাচ ও খাবারের আয়োজন করা হয় । এ ছাড়া বিভিন্ন জাতীয় দিবসে স্কুলে অনুষ্ঠানের পাশাপাশি স্থানীয়ভাবেও লোকজন নানা অনুষ্ঠানের আয়োজন করে থাকে ।

    উপসংহার : 

    আমাদের রতনপুর গ্রাম আমাদের কাছে খুব প্রিয় । এ গ্রামের প্রকৃতি মায়ায় জড়ানো । রতনপুরের মানুষ সহজ - সরল ও অতিথিপরায়ণ । ইছামতী নদীর সৌন্দর্য এ গ্রামকে করেছে অন্য সব গ্রাম থেকে আলাদা । রতনপুর গ্রামের সব শ্রেণি পেশার মানুষ মিলেমিশে বসবাস করে ।

    কবি যেমন গেয়েছেন

    “ছোট গাঁওখানি ছোট নদী চলে তারি এক পাশ দিয়া , কালো জল তার মাজিয়াছে কেবা কাকের চক্ষু নিয়া । ঘাটের কিনারে আছে বাঁধা তরী , পারের খবর টানাটানি করি ব ঢানি করি বিনাসূতী মালা গাঁথিছে নিতুই এপার ওপার দিয়া ; বাঁকা ফাঁদ পেতে টানিয়া আনিছে দুইটি তটের হিয়া । ”




    Class 7 Assignment answer 2021 Bangla 21th week PDF



    Tag: ৭ম/সপ্তম শ্রেণির/শ্রেণীর ২১তম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১,  ৭ম/সপ্তম শ্রেণির ২১তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১ বাংলা,  Class 7 Assignment answer 2021 Bangla 21th week PDF

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)