মোটা হওয়ার সহজ উপায় | মোটা হওয়ার সহজ উপায় ঔষধ | মোটা হওয়ার সহজ প্রাকৃতিক উপায়


    মোটা হওয়ার সহজ উপায়  

    আসসালামুআলাইকুম সবাইকে Educationblog.Com এ স্বাগতম। 

    আশা করি আল্লাহুর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমরাও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। 

    বন্ধুরা আজকে আপনাদের মাঝে Educationblog.Com নিয়ে আসলো মোটা হওয়ার সহজ উপায়,  মোটা হওয়ার সহজ উপায় ঔষধ,  মোটা হওয়ার সহজ প্রাকৃতিক উপায়,রোগা থেকে মোটা হওয়ার উপায়,মোটা হওয়ার প্রাকৃতিক ঔষধ এই সম্পর্কে পোস্টে পাবেন সবকিছু। 


    মোটা হওয়ার সহজ উপায় ঔষধ  

    ★ বার বার খাবার গ্রহণ প্রতিটি মানুষেরই করা উচিৎ। প্রতি ২ ঘন্টা অন্তর অন্তর অল্প করে কিছু খেতে হবে। কিন্তু যারা ওজন বৃদ্ধি করতে চাচ্ছেন তারা ২ ঘন্টা পর পর বেশি করে খেতে হবে। এসময় আপনি দুধ, দই, ফল, ছানা ইত্যাদি দিয়েই পূরণ করতে পারেন। এতে আপনার শরীরে পুষ্টির পাশাপাশি ওজনও বৃদ্ধি পাবে। এটি মোটা হওয়ার সবচেয়ে সহজ উপায়।

    ★ওজন বৃদ্ধিতে কার্বোহাইড্রেড খুবই প্রয়োজন। খাবারের তালিকায় কার্বোহাইড্রেড অবশ্যই রাখবেন। ভাত ও রুটি কার্বোহাইড্রেডের প্রধান উৎস। তাই প্রতিদিন অন্তত ২ বার কার্বোহাইড্রেড খাবেন। ভাত ও রুটি কার্বোহাইড্রেডের প্রধান উৎস তার মানে এই নয় যে বেশি বেশি খাবেন। আপনাকে অতিরিক্ত ফ্যাটের দিকেও লক্ষ্য রাখতে হবে। তাই প্রতিদিন কার্বোহাইড্রেড খাবেন পরিমিত কিন্তু সাধারণের তুলনায় কিছুটা বেশি। মোটা হওয়ার সহজ উপায় গুলোর মধ্যে এটি অন্যতম।

    ★বেশি ক্যালোরি গ্রহনঃ ওজন কমানোর ক্ষেত্রে আমরা বেশি ক্যালোরি বার্ন করি এবং কম ক্যালোরি গ্রহণ করি। কিন্তু এই ক্ষেত্রে উলটা হবে যতটুকু ক্যালোরি বার্ন করবেন তার দ্বিগুণ ক্যালোরি গ্রহণ করতে হবে। ওজন বৃদ্ধির জন্য শরীরের চাহিদার তুলনায় বেশি ক্যালোরি নিন। ওজন দ্রুত বৃদ্ধি করতে চাইলে দিনে ৬০০-৭০০ ক্যালোরি বেশি গ্রহণ করতে হবে আর যদি ওজন আস্তে আস্তে বাড়াতে চান তাহলে প্রতিদিন ৪০০-৫০০ ক্যালোরি বেশি গ্রহণ করতে হবে। এভাবে এক সপ্তাহ করলেই আপনার ওজন বৃদ্ধি পাবে।

    ★ওজন বৃদ্ধি করতে শুধুমাত্র ক্যালোরিই যথেষ্ট না। ক্যালোরির পাশাপাশি সঠিক প্রোটিন গ্রহণ করতে হবে। সঠিক প্রোটিন গ্রহন না করলে ক্যালোরি বাড়তি ফ্যাটের কারণ হয়ে দাঁড়াবে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় প্রোটিন জাতীয় খাবার যেমন ডিম, ডাল ও দুধ অবশ্যই রাখবেন।

    ★সব সমস্যার সবচেয়ে বড় কারণ হচ্ছে টেনশন। ওজন বৃদ্ধিতে যেমন টেনশনমুক্ত থাকা প্রয়োজন ঠিক তেমনি ওজন কমাতেও টেনশনমুক্ত থাকা খুবই আবশ্যক। আজকাল টেনশনমুক্ত থাকা খুবই কঠিন তাও চেষ্টা করবেন যতটা সম্ভব টেনশনমুক্ত থাকার।

    ★শরীর ঠিক রাখতে ঘুম খুবই প্রয়োজন। প্রতিদিন ৮ ঘন্টা অবশ্যই ঘুমাতে হবে। এর থেকে কম হওয়া যাবে না। এছাড়া ঘুম থেকে উঠে প্রতিদিন নিয়ম করে ইয়োগা বা যোগাসন করুন। এতে আপনার ওজন দ্রুত বৃদ্ধি পাবে।

    ★ওজন বৃদ্ধি, হ্রাস অথবা শারীরিক যেকোন কাজের ক্ষেত্রেই পানি খুব উপকারী। প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।


    মোটা হওয়ার সহজ প্রাকৃতিক উপায়

    দ্রুত এবং নিরাপদে প্রাকৃতিক উপায়ে মোটা হওয়ার সহজ উপায় গুলো এখানে তুলে ধরছি।

    ★সহজে মোটা হওয়ার জন্য তিন বেলা ভাত খেতে পারেন। ভাতে রয়েছে প্রচুর পরিমানে কার্বোহাইড্রেট এবং ফ্যাট। এই উপাদান গুলো দ্রুত মোটা হওয়ার জন্য খুব কার্যকরী। মোটা হওয়ার সহজ উপায়।

    ★দ্রুত মোটা হওয়ার জন্য আলুর বিকল্প নেই। আলু রয়েছে প্রচুর পরিমাণে শর্করা। এটি সহজে মোটা হতে সাহায্য করে। মোটা হওয়ার সহজ উপায় হলো প্রতিদিন খাবারের তালিকায় আলু।

    ★খাবারের পরিমান: শরীরের ওজন বাড়ানোর জন্য খাবারের পরিমাণ বাড়ানোর খুব প্রয়োজন। আপনি যদি কম পরিমান খাবার খাওয়ার কারণে রোগা বা চিকন হয়ে থাকেন, তাহলে খাবারের পরিমাণ প্রয়োজন চেয়ে বৃদ্ধি করা উচিত।

    ★ওজন বাড়াতে বা মোটা হতে দুধ খুব উপকারী। দুধে রয়েছে চর্বি, কার্বোহাইড্রেট এবং প্রোটিনের মিশ্রণ এছাড়াও ক্যালসিয়াম সহ ভিটামিন এবং নানান রকমের খনিজগুলি।


    রোগা থেকে মোটা হওয়ার উপায়

    আপনি যে কারণে রোগাক্রান্ত সেটা আপনাকে আগে পরীক্ষা করে সেই রোগটাকে নির্মূল করতে হবে।

    আপনারা উপরের দেওয়া দিক নির্দেশনাগুলো ভালোভাবে পালন করলে কোন ক্ষতি বাদে রোগা থেকে মোটা হতে পারবেন।

    মোটা হওয়ার প্রাকৃতিক ঔষধ 



    Tag: মোটা হওয়ার সহজ উপায়,  মোটা হওয়ার সহজ উপায় ঔষধ,  মোটা হওয়ার সহজ প্রাকৃতিক উপায়,রোগা থেকে মোটা হওয়ার উপায়,মোটা হওয়ার প্রাকৃতিক ঔষধ 

    Previous Post Next Post