৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৫তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান কর্ম ও জীবনমুখী শিক্ষা (এসাইনমেন্ট-৩) | ২০২১ সালের ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির (১৫তম) সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর


       
       

    ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৫তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান কর্ম ও জীবনমুখী শিক্ষা (এসাইনমেন্ট-৩)  


    শিরােনাম : কর্মেই আনন্দ 


    কায়িক শ্রম : কায়িক শ্রম বলতে আমরা আসলে শারীরিক পরিশ্রমকে বুঝি । প্রায় সব ধরনের শারীরিক পরিশ্রম কায়িক শ্রমের অন্তর্ভুক্ত হাঁটা চলা যেমন এক ধরনের কায়িক শ্রম তেমনি খেলাধুলা করাও এক ধরনের কায়িক শ্রম খেলাধুলা করাও এ ছাড়াও অনেক পেশাজীবী আছেন যারা নিয়মিত কায়িক শ্রম দিয়ে জীবিকা অর্জন করে থাকেন । যেমন : রিকশাচালক । তবে শুধু ভারী ভারী কাজ করাই যে কায়িক শ্রম তা কিন্তু নয় , আসলে যেকোনাে ধরনের পরিশ্রমই কায়িক শ্রম ।

    মেধাশ্রম : শ্ৰম কিন্তু শুধু শারীরিক হয় তা নয় , মেধাগত পরিশ্রমও আমরা নিয়মিত করে থাকি । যে সকল কাজ আমরা মেধা ব্যবহার করে সম্পাদন করি সে সকল কাজকে মেধাশ্রম বলা যায় অর্থাৎ যখন আমরা আমাদের চিন্তা ভাবনা , জ্ঞান ইত্যাদি ব্যবহার করে কোনাে কাজ করে থাকি , সেটাই হলাে মেধাশ্রম। 

    আমি আমার পরিবারের কায়িক শ্রম কে অধিক গুরুত্বপূর্ণ বলে মনে করি । তা যুক্তিসহ উপস্থাপন করা হলাে
    সাফল্য অর্জনের জন্য প্রয়ােজন কঠোর পরিশ্রম আর অধ্যবসায় । সাফল্য এমনিতে আসে না । সততা আর পরিশ্রমের সমন্বয় ঘটাতে পারলেই কেবল সাফল্য অর্জন করা সম্ভব । যারা বিখ্যাত হয়েছেন তারা সবাই কায়িক শ্রমকে অনেক মূল্যায়ন করেন । প্রত্যেক ধর্মেও কায়িক শ্রমের প্রতি উৎসাহ দেওয়া হয়েছে ।কায়িক শ্রম আমাদের নানা রকম শারীরিক সমস্যা থেকে দূরে রাখে । আমাদের শরীরে রােগ প্রতিরােধ ক্ষমতা ও বৃদ্ধি করে।কায়িক শ্রম ব্যতীত আমাদের একটি দিন ও কল্পনা করা যায় না । কায়িকশ্রম ছাড়া মেধাশ্রম অর্জন করা যায় না । কায়িকশ্রম ছাড়া মানব জীবন অচল । 

    সুতারাং উপরােক্ত আলােচনা পরিপ্রেক্ষিতে আমি আমার পরিবারের কায়িক শ্রমে অধিক গুরুত্বপূর্ণ বলে মনে করি ।


    ২০২১ সালের ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির (১৫তম) সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর



    Tag: ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৫তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান কর্ম ও জীবনমুখী শিক্ষা (এসাইনমেন্ট-৩),  ২০২১ সালের ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির (১৫তম) সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)