এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের সিভিল কনস্ট্রাকশন-১ (এসাইনমেন্ট ৩) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের সিভিল কনস্ট্রাকশন-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের সিভিল কনস্ট্রাকশন-১ (এসাইনমেন্ট ৩)


    শিরোনামঃ মিজারিং টুলস পরিচিতিকরণ


    সমাধানঃ


    ১.বিভিন্ন প্রকার মেজারিং টুলস এর নামঃ


    নির্মাণকাজে বিভিন্ন প্রকার মিজারিং টুলস ব্যবহৃত হয় । যেমন : 

    ১। কাপড় বা লিলেনের ফিতা ( Linen tap rule ) 

    ২। স্টিল টেপ ( Steel tap ) 

    ৩। মেটাল টেপ ( Metal tap ) 

    ৪। স্টিল রুল ( Steel rule ) 

    ৫। স্টিল ব্যান্ড ( Steel band ) 

    ৬। জরিপ শিকল ( Survey chain ) 

    ৭। ফোল্ডিং রুল ( Folding rule ) 

    ৮। জিগজাগ রুল ( Zig zag rule )

    ৯। আউট সাইড ক্যালিপার্স ( Outside callipers ) 

    ১০। ইন সাইড ক্যালিপার্স ( Inside callipers ) 

    ১১। মারর্কিং গেজ ( Marking gauge ) 

    ১২। মরটাইজ গেজ ( Mortise gauge ) 

    ১৩। ডিভাইডার ( Divider ) 

    ১৪। কম্পাস ( Compass )


    ২.বিভিন্ন প্রকার মেজারিং টুলস এর বৈশিষ্ট্যঃ 


    ১. কাপড় বা লিলেনের ফিতা : এটি লিলেনের ফিতা দ্বারা তৈরি এক ধরনের পরিমাপ স্কেল । সাধারণত ১৫ বা ২০ মিটার দৈর্ঘ্য এবং ১৬ মি.মি প্রস্থ হয়ে থাকে । কাপড়ের উপর মিটার , সেন্টিমিটার অথবা ফুট বা ইঞ্চি ইত্যাদির দাগ দেওয়া থাকে । সমগ্র ফিতাটিকে একটি গােল চামড়ার বক্সের মধ্যে গুটিয়ে রাখা হয় । এজন্য বক্সের একটি হাতল থাকে । 


    ২. স্টিল টেপ : এটি স্টিলের তৈরি নমনীয় ফিতা এক ধরনের পরিমাপ স্কেল । এর দৈর্ঘ্য ১ , ২ , ১০ , ২০ , ৩০ এবং ৫০ মিটার হয়ে থাকে । প্রস্থে ৬-১২ মি.মি। সমগ্র ফিতাটিকে একটি গােলাকার খাপ বা বক্সের মধ্যে গুটিয়ে রাখা যায় । খাপের উপর বােতামের ন্যায় একটি নব থাকে । নবটির উপর চাপ দিলে ফিতাটি স্প্রিং - এর টানে নিজে নিজেই গুটিয়ে আসে । অবশ্য ২ মিটারের বেশি দৈর্ঘ্য ফিতায় এই সুযােগ নেই । কাপড়ের ফিতা অপেক্ষা স্টিলের ফিতা ব্যবহার বেশি সুবিধাজনক ।


    ৩. মেটাল টঃ বেশির ভাগ ধাতব ফিতার দৈর্ঘ্য ২০ অথবা ৩০ মিটার হয়ে থাকে । লিলেনের কাপড়ের ফিতার ভিতরে তামার সূক্ষ্ম তার বুনিয়ে এ ফিতা তৈরি করা হয় । কাপড়ের ফিতা অপেক্ষা এতে কিছুটা বেশি সুবিধা পাওয়া যায় । যেমন- কাপড়ের ন্যায় পাক পড়ে না , এটি টানে লম্বা হয় না ইত্যাদি । 


    ৪. স্টিল ফল : অধিকাংশ ক্ষেত্রে এটির দৈর্ঘ্য ১ ফুট হয় বিধায় একে ফুট রুল বলে । স্টিলের তৈরি তাই বেশ শক্ত এবং দৃঢ় । তাছাড়া মরিচা পড়ার কোনাে আশঙ্কা নেই ।


    ৫. স্টিল ব্যান্ডঃ এর দৈর্ঘ্য ২০ মিটার বা ৩০ মিটার হয়ে থাকে । পাতলা ইস্পাতের পাতকে একটি আধারে গুটিয়ে রাখা যায় । 


    ৬. জরিপ শিকল : জরিপ কার্যে দৈর্ঘ্যের মাপ নেওয়ার জন্য বিভিন্ন প্রকার চেইন ব্যবহৃত হয় । যথা : 

    ক , প্রকৌশল চেইন ; 

    খ . মেট্রিক চেইন ; 

    গ. গান্টার চেইন ।


    ৭.ফোন্ডিং রুলঃ এটি বক্স উডের তৈরি । একে চার ভাঁজ করা যায় । দৈর্ঘ্য ২ ফুট । এর মধ্যভাগে একটি কীলক থাকে । কীলক এবং কাঠের ফুলের প্রান্ত দুটি পিতল নির্মিত । এই কীলকের সাহায্যে সমগ্র রুলকে দুই ভাঁজ করা যায় । আবার প্রতি ফুট রুলকে ভাঁজ করার জন্য দুইটি কজা থাকে ।  


    ৮. জিগজাগ কুল : ফোল্ডিং রুলের এটিও বক্স উডের দ্বারা তৈরি । এর দৈর্ঘ্য ১-২ মিটার হয়ে থাকে । এতে অনেকগুলাে ভাঁজ থাকে এবং ভাঁজগুলাে ফোন্ডিং রুলের ন্যায় শক্তিশালী নয় বিধায় এর ভাঁজ আস্তে আস্তে খােলা হয় ।


    ৩. মেজারিং টুলস সমূহের ব্যবহারঃ 


    উপরে উল্লেখিত মেজারিং টুলসসমূহের ব্যবহার নিন্মে ধাপে ধাপে দেওয়া হলােঃ 

    1 . ব্যবহার: লম্বা কোনাে জায়গা যেমন জমি জরিপ বা বস্তুর মাপ নিতে এটি ব্যবহৃত হয় । কাপড়ের তৈরি বিধায় এ দ্বারা গৃহীত পরিমাপে ভুল বা ত্রুটি থেকে যায় । যেমন কোথাও ভাঁজ পড়ে যেতে পারে । 

    2 . ব্যবহার : স্টিলের ফিতা বা টেপের উপর ফুট , ইঞ্চি অথবা মিটার সেন্টিমিটার মাপযুক্ত দাগ কাটা থাকে । ফলে এর সাহায্যে সমতল বস্তু বা স্থানের দৈর্ঘ্য - প্রস্থ মাপা যায় । যেহেতু এটি বেশ নমনীয় তাই বক্র বা অসম উপরিভাগের বস্তুর দৈর্ঘ্য - প্রস্থ পরিমাপ করতেও ব্যবহার করা হয়ে থাকে ।


    3 . ব্যবহার : বেশির ভাগ ধাতব ফিতার দৈর্ঘ্য ২০ অথবা ৩০ মিটার হয়ে থাকে এবং কাপড়ের বা লিলেনের ফিতার মতােই মাপ নিতে ব্যবহার করা হয় । 


    4 . ব্যবহার : স্টিল ফলের সাহায্যে যে কোনাে স্বল্প পরিমাণ অত্যন্ত সূক্ষ্মভাবে নেওয়া যায় । ইঞ্চি অথবা সেন্টিমিটার উভয় মাপই নেওয়া যায় । তাছাড়া ইঞ্চির ক্ষুদ্র অংশ ( ১/১৬ ইঞ্চি ) এবং মিলিমিটারে মাপ অত্যন্ত সহজেই নেওয়া যায় ।


    5 . ব্যবহার : এর সাহায্যে সার্ভেয়িং বা জরিপের সময় খুবই সূক্ষ্ম মাপ নেওয়া যায় । শিকল অপেক্ষা ওজনে হালকা বিধায় কাজ করতে বেশ সুবিধাজনক । তবে সতর্কতার সঙ্গে ব্যবহার না করলে কাজের সময় পাক লেগে যেতে পারে ।


    6 . ব্যবহারঃ এটি জরিপ কাজে ব্যবহৃত হয় । এর মােট দৈর্ঘ্য ২২ গজ বা ৬৬ ফুট । সমান ১০০ টি লিংকে ভাগ করা থাকে । প্রতিটি লিংকের দৈর্ঘ্য ০.৬৬ ফুট বা ৭.৯২ ইঞ্চি । প্রতি ১০ লিংক পরপর একটি ফুলি লাগানাে থাকে । মাইল বা ফার্লং ইত্যাদি দীর্ঘ দূরত্ব পরিমাপে গান্টার চেইনই বেশি সুবিধাজনক । 


    7 . ব্যবহার: নির্মাণ ক্ষেত্রে বিশেষত কাঠের কাজে এর ব্যবহার সর্বাধিক । এই রুল থেকে ফুট , ইঞ্চি অথবা সেন্টিমিটার , মিলিমিটার পরিমাপ গ্রহণ করা যায় । এর সর্বাধিক দৈর্ঘ্য ২ ফুট । বর্তমানে ফুট রুলারের পরিবর্তে মিটার রুলারও পাওয়া যায় । 


    8 . ব্যবহার : ফোল্ডিং রুলের ব্যবহার জিগজাগ রুলের মতাে একই । এর দৈর্ঘ্য ১-২ মিটার হয়ে থাকে । এতে ফোল্ডিং রুলের চেয়ে বেশি দীর্ঘ বস্তুও পরিমাপ নেওয়া যায় ।


    ৪. ডিজিটাল টুলস সমূহের ব্যবহারঃ 


    আউট সাইড ক্যালিপার্স ব্যবহার : গােলাকৃতির বা সমতল ঘনবন্ধুর বাহিরের পরিমাপের জন্য আউট সাইড ক্যালিপার্স ব্যবহৃত হয় । 


    ইন সাইড ক্যালিপার্স : ব্যবহারঃ গােলাকৃতির ছিদ্রের ব্যাস ও চাবি পথের ভিতরের পরিমাপ নেওয়ার জন্য ইন সাইড ক্যালিপার্স ব্যবহৃত হয় ।


    ডিভাইডারঃ এর দুটি সুচালাে পা আছে । যেগুলাের উপর দিকে রিভিট দ্বারা আটকানাে । লােহার তৈরি এ যন্ত্রটি সরল ও বক্ৰ রেখাকে সমান ভাগ করা বা ড্রইং থেকে যে কোনাে মাপ নেওয়ার কাজে ব্যবহৃত হয় । 


    মার্টিজ পেজঃ এটি মার্কিং গেজের মতাে । তবে পার্থক্য হলাে এতে দুটি পিন থাকে । ফলে একই সেটিং - এ দুটি মাপের দাগ কাটা যায় । পরস্পর নির্দিষ্ট দূরত্বে কোনাে দাগের পুনরাবৃত্তি করার জন্য এটি ব্যবহৃত হয় । মর্টিজ ও টেনন জোড় তৈরি করতে মর্টিজ গেজ ব্যবহৃত হয় ।



    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের সিভিল কনস্ট্রাকশন-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)



    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের সিভিল কনস্ট্রাকশন-১ (এসাইনমেন্ট ৩),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের সিভিল কনস্ট্রাকশন-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)