সাইক্রোমিটার চার্ট এর সাহায্যে বাতাসের বিভিন্ন উপাদান নিরুপনের পদ্ধতি ব্যাখ্যা | এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন-২ (এসাইনমেন্ট ১) | ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন-২ (এসাইনমেন্ট ১)


    সাইক্রোমিটার চার্ট এর সাহায্যে বাতাসের বিভিন্ন উপাদান নিরুপনের পদ্ধতি ব্যাখ্যা 


    সমাধানঃ

    ১. স্লিং সাইক্রোমিটার এর ধারণাঃ 

    ধারণার স্লিং সাইক্রোমিটার - এ দুটি থার্মোমিটার পাশাপাশি একই প্লেটের ওপর সুন্নিবেশিত থাকে । একটি বাল শুরু এবং অপরটির বা নরম ভিজা কাপড়ে জড়ানাে থাকে । একটিকেই বা থার্মোমিটার এবং অপরটিকে ঘটে বা থার্মোমিটার বলে । চিত্র ১১ অনুযায়ী সাইক্রোমিটারের সাথে সংযুক্ত হাতলের সাহায্যে প্রায় ১ মিনিট বাতালে ঘুরিয়ে ড্রাই না এবং এটে যাৰ তাপমাত্র পাওয়া যায় । দুই থার্মোমিটারের পাঠের পার্থক্যকে ওয়েট বাৰ ডিপ্রেশন ৰলে । বাতাস যত গুহৰেডিপ্লেশন তত বেশিহবে । কারণ বাতাসমেট বা এর ভিজা কাপড়ের বাশীষ বুটিরে শীল করে । অর্থ বাতাসে দ্বিগ্রেশন কম হয়ে থাকে।



    ২.চার্টের বিভিন্ন অংশের নামঃ 


    ১. স্লাই বা তাপমাত্রা ( D.B.T ) লাইন 

    ২. আপেক্ষিক আর্দ্রতা স্পেসিফিক হিউমিষ্টিটি ( SH ) লাইন 

    ৩. শিশিরাঙ্ক লাইন 

    ৪. ওয়েট বা তাপমাত্রা ( D.B.T ) 

    ৫ , অপেক্ষিক আয়তন লেখাৰাম্পেসিফিক ভলিউম লাইন ( s.v ) 

    ৬ , এনথালপিলাইন 

    ৭ ভেলার পেরি লাইন 

    ৮ , সেনসেবলহিট ফ্যাট লাইন। 


    ৩.সাইক্রোমিটার চার্ট অংকনঃ




    ৪. চার্টের সাহায্যে বাতাসের উপাদানের তালিকাঃ 

    বাতাস এবং বাতাসে জলীয় বাষ্প সংমিশ্রণের বিভিন্ন গুণাবলির সংখ্যামূলক মান নির্ণয়ের জন্য সাইক্রোমেট্রিক চার্ট ব্যবহৃত হয় । ওয়েট বাল্ব তাপমাত্রা , ড্রাই বা তাপমাত্রা , শিশিরাঙ্ক , তুলনীয় আর্দ্রতা ইত্যাদি যে কোনাে দুটির ছেদবিন্দু থেকে অন্যান্য গুণাবলির সংখ্যামূলক মান নির্ণয় করা হয় । তবে স্লিং সাইক্রোমিটারের সাহায্যে ড্রাই বাল্ব ও ওয়েট বা তাপমাত্রা পরিমাপ করে সাইক্রোমেট্রিক চার্টে উভয়ের ছেদবিন্দু নির্ণয়ের পর বাকি সবগুলাের মান সহজেই বের করা যায় । স্লিং সাইক্রোমিটার বাতাসে প্রায় ১ মিনিট ২৭০ মিটার বেগে ঘুরিয়ে ড্রাই ও ওয়েট বা তাপমাত্রা নির্ণয় করা হয় । 
    সাইক্রোমেট্রিক চার্ট থেকে নিম্নলিখিত উপাদানগুলাে নিরূপণ করা যায় । 

    ১. ড্রাই বা তাপমাত্রা 
    ২. আপেক্ষিক আর্দ্রতা 
    ৩. শিশিরাঙ্ক 
    ৪ , ওয়েট বা তাপমাত্রা 
    ৫. আপেক্ষিক আয়তন
    ৬.তুলনীয় আদ্রতা
    ৭.এনথালপি


    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)



    Tag: এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন-২ (এসাইনমেন্ট ১),  ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশন-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র), সাইক্রোমিটার চার্ট এর সাহায্যে বাতাসের বিভিন্ন উপাদান নিরুপনের পদ্ধতি ব্যাখ্যা
    Previous Post Next Post