এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-১ (এসাইনমেন্ট ৩) | ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    শিরােনামঃ এসি জেনারেটরের বিভিন্ন অংশের নাম ও কাজ 

    সমাধানঃ

    এসি জেনারেটর সম্পর্কে ধারণাঃ 

    যে যন্ত্রের সাহায্যে যান্ত্রিক শক্তিকে পরিবর্তিত মানের ভােল্টেজে রূপান্তরিত করা হয় , তাকে এসি জেনারেটর বলে । ডিসি জেনারেটর ও এসি জেনারেটরের উভয়ের মধ্যে পরিবর্তিত ভােল্টেজ উৎপন্ন হয় । ডিসি জেনারেটরে উৎপন্ন এসি ভােল্টেজ কম্যুটেটর ও ব্রাশের মাধ্যমে একমূখী কারেন্ট প্রবাহে রূপান্তরিত করে । যে যন্ত্রে বা মেশিনের সাহায্যে যান্ত্রিক শক্তিকে এসি বিদ্যুত শক্তিতে রূপান্তরিত করা হয় , তাকে এসি জেনারেটর বলে । 

    এসি জেনারেটরকে অল্টারনেটর বা সিনক্রোনাস জেনারেটরও বলা হয় । জেনারেটরকে ইঞ্জিন , টারবাইন অথবা অন্য কোনাে উপায়ে প্রাপ্ত যান্ত্রিক শক্তির সাহায্যে ঘুরানাে হলে তাতে বিদ্যুত শক্তি উৎপন্ন হয় । যে যন্ত্র বা মেশিনের সাহায্যে এসি জেনারেটরের শ্যাফটকে ঘুরানাে হয় , তাকে প্রাইম মুভার বলে । প্রাইম মুভার হিসাবে যে কোনাে ইঞ্জিন , বিভিন্ন প্রকার টারবাইন এবং মােটর ইত্যাদি ব্যাবহার করা হয় । আর এসি জেনারেটরে উৎপন্ন এসি ভােল্টেজ স্লিপ রিংয়ের মাধ্যমে পরিবর্তিত ভােল্টেজ হিসেবে বহিঃবর্তনীতে প্রেরণ করা হয় ।

    এসি জেনারেটরের বিভিন্ন অংশঃ 

    এসি জেনারটর নিন্মলিখিত অংশ নিয়ে গঠিত হয়ে থাকে । যেমন 
    ১. আর্মেচার ; 
    ২. রােটর ;
    ৩.প্রাইমমুভার ; 
    ৪. এক্সাইটা ; 
    ৫. স্লিপ রিং ; 
    ৬. কার্বন ব্রাশ ।


    আর্মেচারঃ অল্টারনেটরের স্থির অংশকে আর্মেচার বলে । আর্মেচার দেখতে অনেকটা ড্রামের মতাে । অল্টারনেটটরের উপরের বডি সাধারণত কাস্ট আয়রনের ফ্রেম দ্বারা তৈরি করা হয় । ফ্রেমের কাজ আর্মেচারকে আটকে রাখা । 

    রােটরঃ অল্টারনেটরের ঘূর্ণীয়মান অংশকে রােটর বা ফিল্ড বরে । রােটর দেখতে অনেকটা ফ্লাই হুইলের মতাে । যার ভিতর N pole ও S pole সৃষ্টি করা হয় । উক্ত পােলগুলােতে 125 V হতে 250V ডিসি সাপ্লাইয়ের সাহায্যে উত্তেজিত করা হয় ।

    প্রাইমমুভারঃ প্রাইমমুভার এমন একটি ইঞ্জিন , যার সাহায্যে অল্টারনেটরের রােটরকে ঘুরানাে হয় । প্রাইমমুভার হিসেবে পেট্রোল ইঞ্জিন , ডিজেল ইঞ্জিন , টারবাইন অথবা বৈদ্যুতিক মােটরও ব্যবহার করা হয় ।

    এক্সাইটারঃ ডিসি সাপ্লাইয়ের উদ্দেশ্যে অল্টারনেটরের রােটর শ্যাফটের সাথে একটি ডিসি শান্ট জেনারেটর বসানাে থাকে , তাকে এক্সাইটার বলে । অল্টারনেটরের ফিল্ড কয়েলকে উত্তেজিত করার জন্য এক্সাইটার ব্যবহার করা হয় । 

    স্লিপ রিং : স্লিপ রিং পিতলের তৈরি কতগুলাে সেগমেন্টি বিভক্ত করা থাকে । অল্টারনেটরের রােটরের সাথে দুই বা ততােধিক স্লিপ রিং লাগানাে থাকে ।

    কার্বন ব্রাশঃ এটি কার্বনের তৈরি । কার্বন ব্রাশ স্লিপ রিংয়ের উপর বসানাে থাকে , যার সাহায্যে রােটর ওয়াইডিংকে এক্সাইটেশন করার জন্য ডিসি সাপ্লাই দেয়া হয় ।

    এসি জেনারেটরের ফিল্ডের কাজঃ 

    ডিসি জেনারেটরের ন্যায় ইলেকট্রো - ম্যাগনেটিক ইন্ডাকশনের মূলতত্ত্বের উপর ভিত্তি করে এসি জেনারেটর কাজ করে । নিচের চিত্রে এসি জেনারেটরের গঠন অঙ্কন করে দেখানাে হলাে । এসি জেনারেটরে আর্মেচার বা স্টেটর স্থির থাকে । আর ফিল্ড আর্মেচারের মধ্যে ঘােরে । প্রাইমমুভারের সাহায্যে ফিল্ড বা রােটরকে ঘুরালে চৌম্বকক্ষেত্র সৃষ্টি হয় । তখন ফিল্ড কয়েলে ডিসি সাপ্লাই দিলে রােটর ফ্লাক্স আর্মেচার কন্ডাক্টরসমূহকে কাট করে । ফলে ফ্যারাডের ইলেকট্রো - ম্যাগনেটিক ইন্ডাকশন নীতি অনুসারে এসি জেনারেটরে ভােল্টেজ উৎপন্ন হয় । এ অল্টারনেটিং ভােল্টেজকে স্লিপ রিং ও ব্রাশের সাহায্যে বহিঃবর্তনীতে এনে লােডে সরবরাহ দেয়া হয় । এভাবে এসি জেনারেটর কাজ করে থাকে ।
    ডিসি এসি জেনারেটরের ব্রাশ ও স্লিপরিং এর কাজঃ

    স্লিপ রিং এর কাজঃ স্লিপ রিং পিতলের তৈরি যা কতগুলাে সেগমেন্টে বিভক্ত করা থাকে । অল্টারনেটরের রােটরের সাথে দুই বা ততােধিক স্লিপ রিং লাগানাে থাকে । এসি জেনারেটরে উৎপন্ন অল্টারনেটিং ভােল্টেজকে স্লিপ রিংয়ের মাধ্যমে বহিঃবর্তনীতে প্রেরণ করাই স্লিপ । মাধ্যমে বৃষ্টিবর্তীতে রিংয়ের কাজ ।

    ব্রাশের কাজঃ সাধারণত বিশুদ্ধ কার্বন দ্বারা ব্রাশ তৈরি করা হয় । কিন্তু কোনাে কোনাে ক্ষেত্রে কপারের পাত দ্বারাও ব্রাশ তৈরি করা হয় । কপার দ্বারা ব্রাশ তৈরি করলে অগ্নিস্ফুলিঙ্ বেশি হয় বিধায় কপার পাতের পরিবর্তে গ্রাফাইট কার্বন ব্যবহার করা হয় । ঘুরন্ত ক্যুটেটর হতে ডিসি কারেন্ট সংগ্রহ করে বহিঃসার্কিটে প্রেরণ করাই ব্রাশের প্রধান কাজ ।





    এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-১ (এসাইনমেন্ট ৩)



    Tag: এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-১ (এসাইনমেন্ট ৩),  ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)
    Previous Post Next Post