একটি পূর্ণাঙ্গ কম্পিউটার সিস্টেমের স্পেসিফিকেশন তৈরিকরণ | এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-২ (এসাইনমেন্ট ১) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    একটি পূর্ণাঙ্গ কম্পিউটার সিস্টেমের স্পেসিফিকেশন তৈরিকরণ


    সমাধানঃ

    ১। কম্পিউটারের হার্ডওয়ারের ধারণাঃ


    বাহ্যিক যন্ত্রপাতি যার সমন্বয়ে একটি কম্পিউটার ব্যবস্থা সৃষ্টি হয় তাকে Hardware বলা হয় । 

    হার্ডওয়্যার বলতে একটি কম্পিউটারের বাহ্যিক অংশসমূহ এবং সেই সম্পর্কিত যন্ত্রপাতিকে বােঝায় । মাদারবাের্ড , হার্ড ড্রাইভ , এবং রযাম অভ্যন্তরীন হার্ডওয়্যার যন্ত্রপাতির মধ্যে পড়ে । মনিটর , কী - বের্ড , মাউস , প্রিন্টার , এবং স্ক্যানার বাহ্যিক হার্ডওয়্যার যন্ত্রপাতির মধ্যে পড়ে । 

    ধাতুনির্মিত ব্যবহার্য দ্রব্যাদি যেমন : ফিটিংস্ , ছুরি , কাঁচি , যন্ত্রপাতি , তৈজসপত্র , বা মেশিনের যন্ত্রপাতি প্রভৃতিকেও হার্ডওয়্যার বলে ।


    কম্পিউটার হার্ডওয়্যার বা কম্পিউটার যন্ত্রাংশসামগ্রী হল 

    কম্পিউটারের সেইসব অংশ যেগুলাে স্পর্শ করা যায় ও দেখা যায় যেমন মনিটর , মাউস , কেসিং , মাদারবাের্ড , রম , সিডি , ডিভিডি , ইত্যাদি । 

    একটা কম্পিউটারের হার্ডওয়্যার হলাে এর সেসব পার্টস বা অংশ যার একটা নিজস্ব শারীরিক গঠন কাঠামাে রয়েছে এবং যা দেখা যায় ও স্পর্শ করলে এর অবস্থান স্পষ্টত অনুভব করা যায় । একটা কম্পিউটার এর শারীরিক কাঠামাে , পুরােটাই গঠিত হয় বিভিন্ন হার্ডওয়্যার দিয়ে । 

    যেমনঃ হার্ডডিস্ক , র্যাম , ডিভিডি - রােম , মনিটর , মাউস , কেসিং , মাদারবাের্ড এসব কিছুই হার্ডওয়ারের অন্তর্ভুক্ত ।


    ২। কম্পিউটার হার্ডওয়্যারের প্রকারভেদঃ 

    সাধারণত যে কোন কম্পিউটারে দু ধরনের হার্ডওয়্যার থাকে । এগুলাে হল 


    ১. ইনপুট হার্ডওয়্যার কী - বাের্ড , মাউস , স্ক্যানার , জয়স্টিক , ওয়েবক্যাম , ক্যামেরা , টাচস্ক্রীন , মাইক্রোফোন এগুলাে হলাে কম্পিউটারের ইনপুট হার্ডওয়্যার । 

    ইনপুট হার্ডওয়্যার বলা হয় সেসব হার্ডওয়্যার কে যেগুলাের মাধ্যমে আপনি কোন ডাটা ইনপুট করেন অথবা কোন একটা ইনফরমেশন প্রসেসিং সিগনালে সিগনালটাকেই কন্ট্রোল করেন এবং ফাইনালি কোন আউট পুট পান । 


    ২. আউটপুট হার্ডওয়্যার মনিটর , প্রিন্টার , অডিও স্পীকার , হেডফোন , প্রজেক্টর , জিপিএস , সাউন্ড - কার্ড , ভিডিও - কার্ড ইত্যাদি হলাে কম্পিউটারের আউটপুট হার্ডওয়্যার । 


    ইনপুট হার্ডওয়্যার গুলাে যে ইনফরমেশন পাঠায় কম্পিউটার সিস্টেম কে প্রসেসিং করার জন্য , আউটপুট হার্ডওয়্যার সেই প্রসেসিং করা ইনফরমেশন গুলাে কে রিপ্রােডিউস করে এবং আপনার কাছে ডিসপ্লে করে । ইনপুট হার্ডওয়্যার গুলাে শুধুমাত্র কম্পিউটারে ডাটা ইনপুট করতে কাজ করে । আর আউটপুট হার্ডওয়্যার সেই ডাটাগুলাের আউটপুট রেজাল্ট গুলাে গ্রহণ করে কম্পিউটারের অন্য কিছু ডিভাইস থেকে এবং পরবর্তীতে আমাদেরকে সেই রেজাল্টটাই আবার ডিসপ্লে করে ।


    কম্পিউটারের যতগুলাে যন্ত্রাংশ রয়েছে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি হচ্ছে মাদারবাের্ড । শুধু যে মাদারবাের্ডটি গুরুত্বপূর্ণ একটি অংশ তা কিন্তু নয় প্রত্যেকটি অংশই কোন না কোন দিক দিয়ে । খুবই ইনপরটেন বা গুরুত্বপূর্ণ । মাদারবাের্ড হচ্ছে ইলেকট্রনিক সিস্টেম এর মূল সার্কিট বাের্ড আবার মাদারবাের্ড আরও নামেও ডাকা হয় । যেমন মেইনবাের্ড ( Main board ) সিস্টেম বাের্ড ( System Board ) ম্যাকিনটোশ কম্পিউটারে এটিকে লজিকবাের্ড ( logic board ) , প্ল্যানার বাের্ড ( planar board ) , নামেও পরিচিত । এছাড়া আরও নামও রয়েছে । মাদারবাের্ড একটি কম্পিউটারের সমস্ত অংশ একসাথে সংযুক্ত করতে পরিবেশন করে । সিপিইউ , মেমরি , হার্ড ড্রাইভ , অপটিকাল ড্রাইভ , ভিডিও কার্ড , সাউন্ড কার্ড এবং অন্যান্য পাের্ট এবং সম্প্রসারণ কার্ডগুলি সমস্তই সরাসরি বা কেবলগুলির মাধ্যমে মাদারবাের্ডের সাথে সংযুক্ত । থাকে । সােজাকথায় যা বলে মাদারবাের্ডের মাধ্যমে কম্পিউটারের সকল যন্ত্রাংশকে একে অপরের সাথে বিভিন্নভাবে সংযুক্ত করা হয়।

    কম্পিউটারের প্রসেসর মূলত একে CPU নামে অনেকই জানি যার অর্থ । হচ্ছে Central Processing Unit “ সেন্ট্রাল প্রসেসিং ইউনিট ” বলে পরিচিত । আবার অনেকের ধারণা কম্পিউটারের মস্তিষ্ক হচ্ছে প্রসেসর । এর মানে হলও একটি কম্পিউটারের যাবতীয় নিয়ন্ত্রণের কাজ সম্পন্ন করা হয় এই Central Processing Unit “ সেন্ট্রাল প্রসেসিং ইউনিট ” থেকে । প্রসেসর ছাড়া কম্পিউটারগুলি প্রােগ্রাম চালাতে পারত না । প্রযুক্তিগতভাবে , কম্পিউটারে একাধিক প্রসেসর রয়েছে যেমন গ্রাফিক্স প্রসেসিং ইউনিট ( জিপিইউ ) । তবে , সিপিইউ যুক্তিযুক্তভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি । ডেস্কটপ , ল্যাপটপ এবং সার্ভার কম্পিউটারের জন্য সিপিইউ শিল্পে ইন্টেল এবং এএমডি রাইজেন হলাে কয়েকটি জনপ্রিয় ডেস্কটপ প্রসেসর । অ্যাপল , এনভিডিয়া এবং কোয়ালকম সমস্ত মােবাইল ডিভাইস সিপিইউ ।


    কম্পিউটারের হার্ডডিস্ক বা হার্ডডিস্ক ড্রাইভ ( HDD ) ফিক্সড ড্রাইভ হলাে ডাটা সংরক্ষণের যন্ত্র অথবা তথ্য জমা হয় এবং পরবর্তী সময়ে পড়ার বা ব্যবহৃত হয় । কম্পিউটারের মেমােরি ছাড়া কম্পিউটারের ডাটা গুলাে সংরক্ষণ করা সম্ভব নয় । আর এজন্যই হার্ডডিস্ক হলাে কম্পিউটারের একটি স্টোরেজ ডিভাইস যা - কিনা । হার্ডডিক্স নামে পরিচিত । যেমন একটি মােবাইল দিয়ে উদাহরণ দেওয়া যাক , ধরুন আপনার একটি মােবাইল ফোন রয়েছে আপনি যে সমস্ত গান , ছবি , ভিডিও মেমােরি মাঝে সংরক্ষণ করে রাখেন , তেমনি কম্পিউটারের মাঝেও যে সমস্ত তথ্য গান ভিডিও তাকে সেই গুলােকে হার্ডডিক্স এর মাধ্যমে সংরক্ষণ করা হয়ে থাকে । যাতে করে আমাদের কম্পিউটার বন্ধ করার পরও যে সমস্ত ডাটা আমরা সংগ্রহ করি কম্পিউটারের হার্ডডিস্কের মাঝে পরবর্তীতে সেই সকল ডাটা কম্পিউটারের হার্ডডিক্স এর মাঝে জমা থাকে ।




    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-২ (এসাইনমেন্ট ১)




    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-২ (এসাইনমেন্ট ১),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র), একটি পূর্ণাঙ্গ কম্পিউটার সিস্টেমের স্পেসিফিকেশন তৈরিকরণ



    Previous Post Next Post