AZ-500 কিসের ঔষধ | AZ-500 ঔষধের কাজ কি - AZ-500 ঔষধ খাওয়ার নিয়ম


প্রিয় বন্ধুগণ Educationblog.Com এর পক্ষ থেকে সবাইকে জানাই আসসালামু আলাইকুম। 

আশা করি আল্লাহুর অশেষ রহমতে আপনারা ভালো আছেন। 

আপনাদের সুবিধার জন্য আমরা এই পোস্টের মাধ্যমে নিয়ে এলাম ডাক্তারি পরামর্শ অনুযায়ী  AZ-500 ঔষধ খাবার নিয়ম এবং AZ-500 ঔষধের কাজ ও AZ-500 কোন রোগের ঔষধ। 

আশা করি আপনাদের অনেক উপকার হবে আমাদের দেওয়া সঠিক তথ্যটি থেকে ।


    এ জেড ৫০০ এর কাজ কি | এ জেড ৫০০ কিসের ঔষুধ

    ☠️☠️ রেজিস্টার চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ঔষধ গ্রহন করবেন না। ☠️☠️


    প্রিয় পাঠক-পাঠিকাবৃন্দ এখানে আমরা আপনাদের ঔষধ বা রোগের ঔষধগুলোর ব্যাপারে প্রাথমিক ধারণা দিচ্ছি। আপনার মূল সমস্যা জানার জন্য অবশ্যই আপনাকে রেজিস্টার চিকিৎসকের কাছে যেতে হবে। রোগ সম্পর্কে সম্পূর্ন না জেনে শুধুমাত্র সাইট থেকে প্রাথমিক ধারণা নিয়ে কোনো ঔষধ গ্রহন করে আপনার শারীরিক কোনো সমস্যা হলে Educationblog.com এর কোনো অ্যাডমিন দায়ী নয়। ধন্যবাদ।


    এ জেড ৫০০ কিসের ওষুধ

    AZ 500: AZ 500 Azithromycin গ্রুপের একটি ঔষধ যা  Azithromycin USP 500mg প্রতিটি ট্যাবলেটে বহন করে।


    AZ-500 ঔষধের কাজ কি

    নির্দেশনা/কোন সমস্যা AZ 500 গ্রহণ করবেনঃ এজিথ্রোমাইসিন সংবেদনশীল অনুজীব দ্বারা সৃষ্ট রোগ যেমনঃ জ্বর, নিউমোনিয়া, ব্রংকাইটিস, নিঃশ্বাস তন্ত্রের সংক্রমণ, ত্বব ও কোমল কোষকলার সংক্রমণ, মধ্যকর্ণের প্রদাহ, সাইনুসাইটিস, ফ্যারিনজাইটিস, টনসিল, গলাব্যাথা, মহিলাদের মাসিকজনিত সংক্রমণ ও ব্যাথা ও টাইফয়েড জাতীয় জ্বরের ক্ষেত্রে এজিথ্রোমাইসিন নির্দেশিত।
     এজিথ্রোমাইসিন জাতীয় ঔষধ গ্রাম পজিটিভ ও গ্রাম নেগেটিভ জাতীয় অনুজীবের ক্ষেত্রে কার্যকরী। এজিথ্রোমাইসিন এর অণুজীবের 50S রাইবোসোম এর সাথে বিক্রিয়া করে এর প্রোটিন উৎপাদন বন্ধ করে দেয় ফলে অনুজীবের বংশবৃদ্ধি বন্ধ হয়ে যায়। এন্টিবায়োটিক জাতীয় ওষুধের ক্ষেত্রে কারণ শারীরিক কোনো পার্শপ্রতিক্রিয়া থাকলে তাদের ক্ষেত্রে এজিথ্রোমাইসিন জাতীয় ঔষধ প্রতিনির্দেশিত।  যকৃতের সমস্যার ক্ষেত্রেও এজিথ্রোমাইসিন জাতীয় ঔষধ নির্দেশিত।


    পার্শ্বপ্রতিক্রিয়াঃ 
    এজিথ্রোমাইসিন এর ক্ষেত্রে পার্শপ্রতিক্রিয়া গুলো খুবই অল্প এবং সহনীয় মাত্রাযর। পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে রয়েছেঃ বমি ভাব, বমি, হালকা মাথা ব্যাথা, শরীর দুর্বল লাগা, তন্দ্রাচ্ছন্নতা, বায়ু উদগীরণ, ডায়রিয়া ও ত্বকীয় র্যাশ। তবে ঔষধ বন্ধ করলে এগুলোও বন্ধ হয়ে যায়।


    AZ-500 ঔষধ খাওয়ার নিয়ম

    যাদের ক্ষেত্রে এ ঔষধ গ্রহন করা যাবেনাঃ গর্ভাবস্থায় এ ওষুধের ব্যবহারের ক্ষেত্রে কোনো ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি। তাই গর্ভাবস্থায় এজিথ্রোমাইসিন জাতীয় ঔষধ একদম নিরাপদ। এছাড়াও এজিথ্রোমাইসিন ঔষধ এর কোন উপাদানের প্রতি শারীরিক সংবেদনশীলতা থাকলে ওষুধ গ্রহণ থেকে বিরত থাকুন।

    ওষুধ খাবার নিয়মঃ রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ মতো আপনার সঠিক সমস্যা জেনে তার পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণ করুন।

    সংরক্ষণঃ আলো থেকে দূরে ঠান্ডা ও শুষ্ক স্থানে 6°C তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন বাচ্চাদের নাগালের বাইরে রাখুন


    AZ 500 অ্যারিষ্টো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর একটি ঔষধ।



    Tag: AZ-500 কিসের ঔষধ,  AZ-500 ঔষধের কাজ কি -,AZ-500 ঔষধ খাওয়ার নিয়ম

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন