২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) অটোমোটিভ-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (২য় সপ্তাহ) | এসএসসি (ভোকেশনাল) ২য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর অটোমোটিভ-১ (২য় পত্র)


    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) অটোমোটিভ-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (২য় সপ্তাহ)


    শিরোনামঃ অটোমোবাইলের ক্ষেত্রে স্টিয়ারিং জিওমেট্রি এর ব্যবহার

    সমাধানঃ 

    টো - ইন , টো - আউট এর প্রয়ােজনীয়তাঃ 

    টো - ইন এর প্রয়ােজনীয়তাঃ 

    পশ্চাৎ গাড়ির সম্মুখ চাকাদ্বয়ের অগ্রভাগের দূরত্ব , তাদের ভাগের তুলনায় যে পরিমাণ নিকটবর্তী বা কম হয়ে থাকে , তাকে টো - ইন বলে । যে সকল গাড়ির লাইন যে পরিমাণ ছােট তা হলাে গাড়ির টো - ইন । যে সকল গাড়ির ইঞ্জিন সম্মুখে থাকে সাধারণত সে সকল গাড়িতে সম্মুখের চাকাদ্বয়কে টো - ইন অবস্থানে রাখা হয় । সম্মুখে ইঞ্জিন থাকার জন্য পিছনের ওজন বা বােঝাকে গাড়ি টেনে নিয়ে চলে । টেনে নিয়ে চলার জন্য গাড়ির সম্মুখের চাকাদ্বয়ের প্রাথমিক অবস্থান টো - ইন অবস্থায় রাখা হয় , ফলে চলন্ত অবস্থায় চাকা দুটি বাহিরমুখী হতে গিয়ে সােজা হয়ে যায় । চলন্ত অবস্থা বােঝা / যাত্রী নিয়ে চাকাদ্বয় যেন সােজা হয়ে চলে এজন্য সম্মুখের চাকাদ্বয় টো - ইন অবস্থায় রাখা হয় ।

    টো - আউট এর প্রয়ােজনীয়তাঃ 

    গাড়ির সম্মুখে চাকাদ্বয়ের অগ্রভাগের দূরত্ব তাদের পশ্চাৎ ভাগের তুলনায় যে পরিমাণ বেশি বা দূরবর্তী হয়ে থাকে , এ পার্থক্যের পরিমাণকে গাড়ির টো ইন আউট বলে । চিত্রে সম্মুখ চাকাদ্বয়ের ২ নং লাইনের কৌণিক দূরত্ব হতে ১ নং লাইনের কৌণিক দূরত্ব যতটুকু বেশি তা হলাে টো - আউট । সাধারণত যে গাড়ির ইঞ্জিন পিছনে থাকে , সে গাড়ি বােঝা বা যাত্রীদের ঠেলে নিয়ে যায় । এ ঠেলাজনিত কারণে গাড়ির সম্মুখের চাকাদ্বয় এ ক্ষেত্রে চলন্ত অবস্থায় ভিতরের দিকে আসার একটি প্রবণতা বৃদ্ধি পায় । এ কারণে , সম্মুখের চাকাদ্বয়কে প্রাথমিক অবস্থায় কোনাে টো - আউট অবস্থায় অবস্থান করে , সে ভাবে বাধা হয় । সুতরাং গাড়ি টো - আউট রাখার মুখ্য প্রয়ােজন হলাে চলন্ত অবস্থায় গাড়ির চাকায় সােজা ও সমান্তরাল অবস্থানে চলে গাড়ির দিক নিয়ন্ত্রণে সাহায্য করান , টায়ারের ক্ষয় কমানাে ও সমহারে যেন ক্ষয় হয় তা রক্ষা করা । টো - ইন এর ন্যায় টো - আউটও মাত্র কয়েক মিলিমিটারের হয়ে থাকে ।

    কাস্টার ও কাম্বার এ্যাংগেলের গুরুত্বঃ 

    ক্যাস্টার অ্যাঙ্গেল : ভূমির উল্লম্ব লাইন ও কিং পিন অথবা বল জয়েন্টদ্বয়ের অক্ষ লাইনের মধ্যে যে কোণ উৎপন্ন করে তাকে ক্যাস্টার অ্যাঙ্গেল বলে । এ ক্যাস্টার অ্যাঙ্গেল পজিটিভ অথবা নেগেটিভ ক্যাস্টার অ্যাঙ্গেল হতে পারে । এটা গাড়ির দিক নিয়ন্ত্রণে লিড - পয়েন্ট প্রদান করে থাকে অর্থাৎ যে দিকে চলবে , সে দিকে চলতে নেতৃত্ব দান করে থাকে । 

    ১. পজিটিভ ক্যাস্টার : যখন কিং পিন বা বল জয়েন্টের সেন্টার লাইন গাড়ির চাকার পিছনের দিকে চিত্রের ন্যায় হেলে থাকে এবং ভূমির উল্লম্ব লাইনের সঙ্গে , লাইন যে কোণ উৎপন্ন করে তাকে পজিটিভ ক্যাস্টার অ্যাঙ্গেল বলে । প্রস্তুতকারকগণ একে পি দ্বারা চিহ্নিত করে থাকেন ।

    ২. নেগেটিভ ক্যাস্টার : যখন কিং পিন বা বল জয়েন্টের সেন্টার লাইন গাড়ির সম্মুখ দিকে হেলে থাকে এবং ভূমির উলম্ব লাইনের সঙ্গে এ হেলে থাকা লাইন যে কোণ উৎপন্ন করে তাকে নেগেটিভ ক্যাস্টার অ্যাঙ্গেল বলে । প্রস্তুত কারকগণ একে এন অক্ষর দ্বারা চিহ্নিত করে থাকেন ।

    ৩. ক্যাস্টার অ্যাঙ্গেল সংরক্ষণের গুরুত্ব : 

    গাড়ির সােজা পথে চলার জন্য ক্যাস্টার অ্যাঙ্গেল একটি লিড পয়েন্ট প্রদান করে থাকে । 

    ক . ভূমির সমান্তরাল লাইনের সঙ্গে ক্যাস্টার অ্যাঙ্গেলের কৌণিক লাইনটি এ লিড পয়েন্ট উৎপন্ন করে এবং এ লিড পয়েন্ট বরাবর চাকাকে পরিচালনাও করে । 

    খ . এটি সােজা রাস্তায় বা আবর্তনের পর পরই পুনঃসােজা অবস্থায় আসার পর গাড়িকে অর্থাৎ গাড়ির সম্মুখে চাকাদ্বয়কে সম্মুখ দিকে সােজাভাবে চলার ক্ষেত্রে সম্পূর্ণ নিয়ন্ত্রণ করে থাকে । 

    গ . এটি রাস্তার ক্রাউনাবস্থায় ( মাঝখান উঁচু ও দুইদিকে ঢালু ) গাড়ির চলার ভারসাম্যতা রক্ষা করে। 

    ঘ . ক্যাস্টারের সঠিকতা রাস্তার সঙ্গে চাকার সংস্পর্শর্তার সঠিকতাও সংরক্ষণ করে এবং আবর্তনের পর পরই গাড়ির দিকে নিয়ন্ত্রণের নেতৃত্ব গ্রহণ করে ।

    কে পি আই এর প্রয়ােজনীয়তাঃ 

    ভূমির উল্লম্ব লাইন এবং কিংপিন বা বল জয়েন্টদ্বয়ের মধ্যে যদি কোনাে অক্ষ লাইন টানা হয় , তা হলে সে দুটি লাইনের মধ্যে সম্মুখ থেকে দেখলে যে কোণ উৎপন্ন হয় , তাকে কিং পিন ইনক্লিনেশন বা সংক্ষেপে কেপিআই বলে । এটিও ডিগ্রিতে পরিমাপ করা হয়ে তাকে ।

    ফ্রন্ট এন্ড জিওমেট্রির কোণদ্বয়ের মধ্যে কিং পিন ইনক্লিনেশন একটি গুরুত্বপূর্ণ কোণ । অ্যাডজাস্ট করা যায় না যদি এ অ্যাঙ্গেলে ত্রুটি পাওয়া যায় , তা হলে অবশ্যই এর স্পিন্ডল বা স্পিন্ডল আর্ম বাকা হওয়ার জন্যই হতে পারে । এমতাবস্থায় ত্রুটিপূর্ণ যন্ত্রাংশ পরিবর্তন ছাড়া আর বিকল্প থাকে না । 

    নিচে কেপিআই সংরক্ষণের গুরুত্ব উল্লেখ করা হলাে : 

    ক ) টায়ার ট্রেডের যে পরিমাণ অংশ রাস্তায় সংস্পর্শে আসে , সে অংশের প্রায় কেন্দ্র বিন্দুতে গাড়ির ওজন বণ্টন করে । 

    খ ) গাড়ির ওজন চিত্রের ন্যায় কেন্দ্রবিন্দুতে পড়লে দিক নিয়ন্ত্রণের নিমিত্তে স্টিয়ারিং সহজ থাকে । 

    গ ) এটি অতিরিক্ত ক্যাম্বার অ্যাঙ্গেলের প্রয়ােজনীয়তা দূর করে । 

    ঘ ) এটি স্টিয়ারিং নিয়ন্ত্রণের স্থিতিশীলতা বৃদ্ধি করে।

    ঙ) এটি একটি পিভট পয়েন্টের সুবিধা প্রদান করে থাকে যাকে কেন্দ্র করে সম্মুখের চাকাদ্বয় আবর্তন করে কৌণিক দিক পরিবর্তনে সাহায্য করে ।

    ক্যাম্বার এ্যাঙ্গেলের ক্ষতিকর প্রতিক্রিয়াঃ 

    ক ) হুইল বিয়ারিং মাত্রাতিরিক্ত ক্ষয় হয় ও নির্ধারিত সময়ের পূর্বেই পরিবর্তন করতে হয় । 

    খ ) বল জয়েন্ট বা কিং পিন মাত্রাতিরিক্ত ক্ষয় হয় । 
    গ ) টায়ারও মাত্রাতিরিক্ত ক্ষয় হয় । 

    ঘ ) অসম ক্যাম্বারের জন্য গাড়িকে এক পাশে টানার প্রবণতা বৃদ্ধি পায় । 

    ঙ ) নেগেটিভ ক্যাম্বারের ত্রুটির জন্য টায়ারের ভেতরের ট্রেড বাইরের ট্রেড হতে বেশি ক্ষয় হয় ।



    এসএসসি (ভোকেশনাল) ২য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর অটোমোটিভ-১ (২য় পত্র)



    Tag: ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) অটোমোটিভ-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (২য় সপ্তাহ),  এসএসসি (ভোকেশনাল) ২য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর অটোমোটিভ-১ (২য় পত্র)
    Previous Post Next Post