২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) মেশিন টুলস অপারেশন-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (২য় সপ্তাহ) | এসএসসি (ভোকেশনাল) ২য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর মেশিম টুলস অপারেশন-১ (২য় পত্র)

    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) মেশিন টুলস অপারেশন-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (২য় সপ্তাহ) 


    ওয়ার্কশপের রক্ষণাবেক্ষণের ধারণাঃ 

    ওয়ার্কশপে কোন মেশিন বা যন্ত্রপাতি নতুন ভাবে বসানাের পর ব্যবহারের কারণে উহার বিভিন্ন যন্ত্রাংশ ক্ষয়প্রাপ্ত হয় বা অকেজো হয়ে পড়ে । তাছাড়া ময়লা , ধুলাবালি ইত্যাদি পড়ে মেশিন নষ্ট বা ব্যবহারের অযােগ্য হয়ে যেতে পারে । তাই পর্যায়ক্রমে ওয়ার্কশপেরর যন্ত্রপাতিসমূহকে ক্ষয়প্রাপ্ত হওয়া বা অকেজো হওয়া থেকে রক্ষা করার জন্য নিয়মিত বা পর্যায়ক্রমে যে ব্যবস্থা গ্রহন করা হয় তাহাকে ওয়ার্কশপের রক্ষণাবেক্ষণ বলা হয় ।

    ওয়ার্কশপের রক্ষণাবেক্ষণের প্রকারভেদঃ 

    ওয়ার্কশপের রক্ষণাবেক্ষণ কে আমরা ৪ টি প্রকারে বিভক্ত করতে পারি । নিন্মে এই ৪ টি প্রকারভেদ এর নাম উল্লেখ করা হলােঃ 

    ( ১ ) পরিকল্পিত রক্ষণাবেক্ষণ ( Planned Maintenance ) 
    ( ২ ) তালিকা মাফিক রক্ষণাবেক্ষণ । (  Scheduled Maintenance )

    ( ৩ ) ব্রেক - ডাউন রক্ষণাবেক্ষণ ( Brake - down Maintenance ) 

    ( ৪ ) মূলধন প্রতিস্থাপন রক্ষণাবেক্ষণ ( Capital Replacement Maintenance )


    ওয়ার্কশপের রক্ষণাবেক্ষণের পদ্ধতিসমূহঃ 


    নিন্মে ওয়ার্কশপের রক্ষণাবেক্ষণের পদ্ধতিসমূহের বর্ণনা দেওয়া হলােঃ 

    ( ১ ) পরিকল্পিত রক্ষণাবেক্ষণঃ অপ্রত্যাশিতভাবে কোন ওয়ার্কশপের যন্ত্রপাতি হঠাৎ বন্ধ হয়ে যাওয়া থেকে রক্ষা করার জন্য পরিকল্পিত রক্ষণাবেক্ষণ খুবই সহায়ক ভূমিকা পালন করে থাকে । পরিকল্পি রক্ষণাবেক্ষণ দুই প্রকারের হয়ে থাকে । যেমন- 

    ( ক ) প্রতিরােধী রক্ষণাবেক্ষণ , 

    ( খ ) দীর্ঘ মেয়াদী রক্ষণাবেক্ষণ ।


    ক. প্রতিরােধী রক্ষণাবেক্ষণঃ ক্ষয়প্রাপ্ত ভাঙা যন্ত্রাংশসমূহ । মেরামত , তল বদলানাে , গিয়ার ওয়েল , গ্রিজ দেওয়া ইত্যাদি কর্মকান্ড হলাে প্রতিরােধী রক্ষণাবেক্ষণ । 


    খ . দীর্ঘ মেয়াদী রক্ষণাবেক্ষণঃ মেশিন নির্মাণ প্রতিষ্ঠান বা সরবরাহকারী প্রতিষ্ঠান কর্তৃক মেশিনের সাথে সরবরাহকৃত ম্যানুয়াল বা নির্দেশিকা অনুযায়ী দীর্ঘদিন পর ঐ মেশিনের কোন অংশের মেরামত জনিত কাজই দীর্ঘ মেয়াদী রক্ষণাবেক্ষণ ।


    ( ২ ) তালিকা মাফিক রক্ষণাবেক্ষণঃ কোন শিল্প প্রতিষ্ঠানে একটা পূর্ব নির্ধারিত সময়ে মেশিন পরিদর্শন , লুব্রিকেশন , সার্ভিসিং , ওভারলিং ইত্যাদি কাজ পরিচালনাকে তালিকা মাফিক রক্ষণাবেক্ষণ বলা হয় ।


    ( ৩) ব্রেক - ডাউন রক্ষণাবেক্ষণঃ কোন যন্ত্রপাতি বা মেশিন হঠাৎ নষ্ট হলে উৎপাদন কাজ সম্পূর্ণ বন্ধ রেখে মেশিন বা যন্ত্রপাতি সম্পূর্ণ মেরামত করে কাজের উপযােগী করাই ব্রেক - ডাউন রক্ষণাবেক্ষণ।


    ( ৪ ) মূলধন প্রতিস্থাপন রক্ষণাবেক্ষণঃ বিনষ্টকৃত যন্ত্রপাতি বা মেশিন মেরামত বা খুচরা যন্ত্রাংশ পরিবর্তন করে সন্তোষজনক ভাবে চালানাে যায় ; কিন্তু ব্যয় খুব বেশি হয় । এ ক্ষেত্রে দেখা যায় যে , মেরামত খরচ প্রায় নতুন মেমিন বা যন্ত্রপাতি ক্রয় করে বসানাের খরচের কাছাকাছি হয় । এমতাবস্থায় বিনষ্টকৃত যন্ত্রপাতি বা মেশিন মেরামত না করে পুনরায় মূলধন খাটিয়ে নতুন মেশিন প্রতিস্থাপন করা হয় । একে মূলধন প্রতিস্থাপন রক্ষণাবেক্ষণ বলে ।


    ওয়ার্কশপের রক্ষণাবেক্ষণের প্রয়ােজনীয়তাঃ 


    ওয়ার্কশপের যন্ত্রপতিসমূহ অকেজো হওয়ার পূর্বেই কাজের উপযােগী রাখতে যে সমস্ত ব্যবস্থাদি গ্রহণ করা হয় তাহাই ঐ ওয়ার্কশপের রক্ষণাবেক্ষণ । নিন্মে ওয়ার্কশপের রক্ষণাবেক্ষণ এর প্রয়ােজনীয়তা আলােচনা করা হলাে

    ১. সঠিক ভাবে রক্ষণাবেক্ষণ না করলে যন্ত্রপাতিসমূহ বার বার নষ্ট হযে এক সময় অকেজো হয়ে যেতে পারে । রক্ষণাবেক্ষণ সঠিক ভাবে করলে যন্ত্রপাতি সমূহের আয়ু বৃদ্ধি পায় । 


    ২. যখনই যন্ত্রপাতির সামান্য ত্রুটি দেখা যায় , তা যদি দ্রুত মেরামত করা হয় তবে বিরাট ক্ষতি হতে পারে । এমনকি উৎপাদন বন্ধ হয়ে গিয়ে ব্যাপক আর্থিক ক্ষতির সম্ভাবনা থাকে ।


    ৩. সঠিক সময়ে রক্ষণাবেক্ষণ না করলে উৎপাদন ব্যাহত হয় এবং চাহিদা মােতাবেক উৎপাদিত পণ্য সরবরাবহ করা সম্ভব হয় না । ফলে পণ্য বিক্রয়ের বাজার ও সুনাম দুইই নষ্ট হয় । 


    ৪. রক্ষণাবেক্ষণ সঠিক সময়ে ও সঠিক নিয়মে করলে যন্ত্রপতির আয়ু বেড়ে যায় বা টেকসই হয় । তাই ইন্ডাস্ট্রি বা প্ল্যান্টের অপচয় কম হয় বলে উৎপাদন খরচ কম হয়। 


    ৫. সঠিকভাবে যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণ করলে যন্ত্রপতির দক্ষতা বৃদ্ধি পায় ।



    এসএসসি (ভোকেশনাল) ২য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর মেশিম টুলস অপারেশন-১ (২য় পত্র)



    Tag: ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) মেশিন টুলস অপারেশন-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (২য় সপ্তাহ),  এসএসসি (ভোকেশনাল) ২য় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর মেশিম টুলস অপারেশন-১ (২য় পত্র)
    Previous Post Next Post