কৃষিকাজে বিজ্ঞান রচনা - কৃষিকাজে বিজ্ঞান | Krishi Kaje Biggan

কৃষিকাজে বিজ্ঞান রচনা - কৃষিকাজে বিজ্ঞান, Krishi Kaje Biggan, কৃষিকাজে বিজ্ঞানের গুরুত্ব, কৃষিকাজে বিজ্ঞান অনুচ্ছেদ রচনা, রচনা - কৃষিকাজে বিজ্ঞান

    কৃষিকাজে বিজ্ঞান রচনা

    ভূমিকা : সভ্যতার উষালগ্নে মানুষ যেদিন মাটিতে বীজ বুনে ফল ও ফসল ফলাতে শুরু করল , সেদিন থেকেই ফসল ফলানাের কাজে লাঙল , কোদাল ইত্যাদি প্রাথমিক হাতিয়ার ব্যবহার করতে শুরু করল । সে ছিল আদিম ধরনের বিজ্ঞান - প্রযুক্তি । তারপর কত শতাব্দী চলে গেছে । বিজ্ঞানের হয়েছে অভাবনীয় অগ্রগতি । এখন কৃষিতে লেগেছে আধুনিক বিজ্ঞানপ্রযুক্তির ছোঁয়া । বাংলাদেশের কৃষিতে বিজ্ঞানের প্রয়ােগ শুরু হয়েছে । বাংলাদেশ মানেই গ্রাম বাংলা , মাটি ও মানুষের বাংলা । এদেশের শতকরা ৮০ জন অধিবাসী কৃষিজীবী । গােটা বাংলাই যেন একটা কৃষিক্ষেত্র । বাংলাদেশ ও এর অধিবাসী সবই কৃষিনির্ভর । কৃষি আমাদের প্রাণ , কৃষি আমাদের ধ্যানজ্ঞান ও সাধনা । তাই এদেশের কৃষিতে বিজ্ঞানের প্রয়ােগ খুবই গুরুত্ব বহন করে । 

    কৃষিকাজে বিজ্ঞান : একবিংশ শতাব্দীর সূচনালগ্নে বিশ্ববাসীর কোনাে কাজেই বিজ্ঞানের অনুপস্থিতি নেই । বিজ্ঞানের জয়যাত্রা আজ সর্বত্র । বিজ্ঞানের কল্যাণে অন্ধকার পৃথিবী আজ আলােকিত । বিজ্ঞানের কল্যাণেই মরু হয়েছে সরস ও উর্বর , দুর্গম পাহাড়ের খাড়াই - উত্রাই পরিণত হয় েছে দিগন্ত বিস্তৃত সমভূমিতে , নদী পেয়েছে নতুন গতি , শুকনাে খেতে চলছে জল - সেচ । জগৎ ও জীবনের কর্মপ্রবাহের প্রতিটি স্তরে বিজ্ঞান তার অবদানের স্বাক্ষর বহন করছে । কৃষিবিজ্ঞানীরা বর্তমান শতাব্দীতে কৃষিকাজে বিজ্ঞানের ব্যবহারকে সাফল্যজনক পর্যায়ে নিয়ে এসেছেন । অল্প জমিতে অধিকতর ফসল উৎপাদনের লক্ষ্যে নিবিড় চাষের জন্যে যান্ত্রিক সরঞ্জামের আবিষ্কার কৃষিক্ষেত্রে বিপ্লবের সূচনা করেছে । ট্রাক্টর ও পাওয়ার টিলারের সঙ্গে আরও নানা ধরনের যান্ত্রিক সরঞ্জাম ও যন্ত্রপাতির আবিষ্কার মানুষ ও পশুশ্রমকে মুক্তি দিয়েছে । একই সঙ্গে গােবর সার , কম্পােস্ট সার ও সবুজ সারের স্থলে রাসায়নিক সার ; যথা- ইউরিয়া , টিএসপি ও এএসপি ইত্যাদির আবিষ্কারের ফলে একর প্রতি ফসলের উৎপাদন দ্বিগুণের ওপরে চলে গেছে । পাশাপাশি উল্লেখ করা যায় ধান ও গমের ক্ষেত্রে উচ্চ ফলনশীল বীজ আবিষ্কারের কথা । ফিলিপাইনের আন্তর্জাতিক ধান গবেষণা কেন্দ্রে ইরি ধান আবিষ্কৃত হয় । এরপর বাংলাদেশের ধান গবেষণা ইনস্টিটিউট ইরি -৮ নামক উচ্চ ফলনশীল ধান আবিষ্কার করে এদেশের কৃষিক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন সাধন করে । প্রসঙ্গত উল্লেখ করা আবশ্যক , মার্কিন যুক্তরাষ্ট্রের নােবেল প্রাইজ বিজয়ী বিজ্ঞানী নর্মান বেরলগের মাক্সিপাক ও অন্যান্য জাতের উচ্চ ফলনশীল গম আবিষ্কার করে কৃষিকাজের বৈজ্ঞানিক অগ্রগতিতে উদাহরণ সৃষ্টি করেছেন । কৃষিকাজে বিজ্ঞানের প্রয়ােগজনিত সাফল্য শুধু ধান ও গমের ক্ষেত্রেই সীমাবদ্ধ নয় । বিজ্ঞানের এ সাফল্য দেশের প্রায় সকল ধরনের ফল , ফলারি ও কৃষিপণ্যের ক্ষেত্রেই সাধিত হয়েছে । কৃষিক্ষেত্রে পােকামাকড় দমন ও নির্মূল করার ক্ষেত্রে বিজ্ঞানের প্রয়ােগ ঘটেছে অন্য সকল ক্ষেত্রের মতােই । নানা ধরনের পােকার আক্রমণ থেকে শস্যকে রক্ষার জন্যে । ইনসেকটিসাইড বা পােকা দমনকারী বহু রাসায়নিক দ্রব্য আবিষ্কৃত হয়েছে । এর মধ্যে এড্রিন , ডায়াজিন , ক্লোর ছাড়াও রয়েছে অনেক পােকা - ধ্বংসী ওষুধ ।

    বাংলাদেশের কৃষতে বিরাজমান অবস্থা : অধিক জনসংখ্যার ভারে বাংলাদেশ আজ নুয়ে পড়েছে । জনসংখ্যার ।গুরুতর সৃষ্টি করেছে প্রকট খাদ্য সমস্যা । আমাদের দেশের প্রচলিত প্রাচীন চাষাবাদ পদ্ধৃতি জনসংখ্যা বৃদ্ধির মাটির স্বাভাবিক উৎপাদনক্ষমতা এক চতুর্থাংশ । অথচ তারা কৃষিক্ষেত্রে বিজ্ঞান - প্রযুক্তিকে কাজে লাগিয়ে জেলা সমতা বজায় রেখে কৃষিক্ষেত্রে মূল উৎপাদন করতে পারছে না । আমাদের মাটির তুলনায় জাপানের ডামাদের চেয়ে প্রায় অর্ধেক জমিতে সর্বাধিক ফসল ফলিয়ে খাদ্য সমস্যার সমাধান করতে পেরেছে । শুধু তাই বাড়তি খাদ্য রপ্তানির মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করছে । অথচ আমাদের দেশের কৃষিক্ষেত্রে । উল্লেখযােগ্য কোনাে অগ্রগতি নেই । ফসলি জমির পরিমাণ দিনদিন কমে যাচ্ছে । কৃষিকাজে উৎসাহ হারিয়ে মানুষ শহরমুখী হচ্ছে । 

    আমাদের কৃষি ও আধুনিক প্রযুক্তি : আমাদের দেশে ট্রাক্টরের মতাে আধুনিক কৃষিজ উপকরণের ব্যবস্থা । থাকলেও এখনও চোখে পড়ে লাঙ্গল - গরু নিয়ে সনাতন পদ্ধতিতে চাষাবাদের ঘটনা । অর্থাৎ আধুনিক প্রযুক্তির । ব্যবহার এখনও সঠিকভাবে শুরু হয়নি । সাম্প্রতিক সময়ে কৃষিক্ষেত্রে বিজ্ঞানের প্রয়ােগে নানা অগ্রগতি সাধিত । হয়েছে । কৃষিক্ষেত্রে বিপুল গবেষণার ফলস্বরূপ দেশী পাটের পূর্ণাঙ্গ জীবনরহস্য উন্মােচনে সক্ষম হয়েছেন । আমাদের দেশের বিজ্ঞানীরা । এর মাধ্যমে আমাদের সােনালি আঁশের অতীত গৌরব ফিরিয়ে আনার সুযােগ সৃষ্টি হয়েছে । এছাড়া কৃষিবিদদের নিরলস প্রচেষ্টায় নতুন নতুন উচ্চ ফলনশীল ফসলের জাত আবিস্কৃত হচ্ছে । কৃষি সম্পর্কিত পণ্যের আমদানি , বাজারজাতকরণ ইত্যাদিতে গতি বৃদ্ধি পেয়েছে , বিজ্ঞানের ছোঁয়ায় রেডিও , টেলিভিশন , মােবাইল ফোন ইত্যাদির মাধ্যমে ঘরে বসেই কৃষকরা পেয়ে যাচ্ছেন কৃষি সম্পর্কিত নানা জিজ্ঞাসার জবাব ও প্রয়ােজনীয় নির্দেশনা । কিন্তু বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে অজ্ঞতা , অশিক্ষা এবং এর ব্যয়বহুলতার কারণে কৃষিক্ষেত্রে বিজ্ঞানের ব্যবহার | এখনও কাক্ষিত মাত্রায় পৌছাতে পারেনি । আমাদের কৃষিকাজে নিয়ােজিত অধিকাংশ মানুষই অশিক্ষিত ও অর্ধশিক্ষিত | ফলে এ ব্যাপারে তাদের এখনাে সচেতনতা গড়ে ওঠেনি ।

    আমাদের করণীয় : কৃষিখাতের উন্নয়নেই বাংলাদেশের অর্থনৈতিক মুক্তির চাবিকাঠি নিহিত । তাই কৃষিখাতকে | সুদৃঢ় করতে এ খাতে বিজ্ঞানের যথাযােগ্য ব্যবহার নিশ্চিত করা অত্যন্ত জরুরি । কৃষিতে বিজ্ঞানের ব্যবহার বাড়াতে ব্যাপক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করতে হবে । অতি শীঘ্র অনলাইন কৃষি সংক্রান্ত যাবতীয় তথা , যেমন আধুনিক পদ্ধতির বর্ণনা , নতুন উপকরণ তৈরির ব্যাপারে সচিত্র সহায়িকা , বিশ্ববাজারে কৃষিপণ্যের বর্তমান অবস্থা , প্রক্রিয়াকরণের জন্য উপদেশগুলাে সন্নিবেশিত করতে হবে । আর এ প্রক্রিয়াটি যথাসম্ভব সহজবােধ্য করে তুলতে হবে । এ সকল সুবিধাদি পাওয়ার জন্য বিজ্ঞান ও প্রযুক্তির আধুনিক ব্যবস্থাগুলাে যাতে সুলভ মূল্যে প্রত্যন্ত অঞ্চলের মানুষেরা পেতে পারে সে ব্যবস্থা করা দরকার । কৃষিতে বিজ্ঞানের উত্তরােত্তর । ব্যবহার বাড়ানাের লক্ষ্যে প্রয়ােজন উপযুক্ত গবেষণার সুবিধা এবং প্রশিক্ষণের ব্যবস্থা । মােট কথা কৃষির প্রতি প্রান্তিক মানুষের আস্থা ফিরিয়ে আনার জন্য বিজ্ঞানের প্রয়ােগের আধুনিকায়নের বিকল্প নেই । 

    উপসংহার: আমাদের জাতীয় উন্নয়ন সম্পূর্ণভাবে কৃষির ওপর নির্ভরশীল । তাই বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমেই ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনে আমরা পরনির্ভরশীলতার অভিশাপ থেকে পরিত্রাণ পেতে পারি।

    কৃষিকাজে বিজ্ঞানের গুরুত্ব

    Krishi Kaje Biggan


    Tag: কৃষিকাজে বিজ্ঞান রচনা - কৃষিকাজে বিজ্ঞান, Krishi Kaje Biggan, কৃষিকাজে বিজ্ঞানের গুরুত্ব, কৃষিকাজে বিজ্ঞান অনুচ্ছেদ রচনা, রচনা - কৃষিকাজে বিজ্ঞান

    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন