ভাব সম্প্রসারণ - স্বার্থমগ্ন যেজন বিমুখ বৃহৎ জগৎ হতে, সে কখনো শেখেনি বাঁচিতে

    স্বার্থমগ্ন যেজন বিমুখ বৃহৎ জগৎ হতে সে কখনো শেখেনি বাঁচিতে

    যে মানুষ পরার্থে আপন স্বার্থ ত্যাগ করতে পারে না , আচ্ছন্ন থাকে নিজের সংকীর্ণ ভােগবাসনায় , জীবনের মহানন্দ তার কাছে অধরা থেকে যায় । বিশ্বমানবের মাঝে নিজেকে মিশিয়ে দেওয়ার মধ্যেই রয়েছে । মনুষ্যজীবনের চরম সার্থকতা । কেবল আপন শারীরিক ও মানসিক অস্তিত্ব বজায় রাখার প্রচেষ্টাতে সীমাবদ্ধ থাকাটা জীবনের উদ্দেশ্য নয় । আত্মমগ্নতার যে জগৎ তা মহাজীবনের সমগ্রতা থেকে বিচ্যুত। 

    কিন্তু এভাবে বাঁচা সত্যিকার বাঁচা নয়— কেবল জীবনধারণ করে বেঁচে থাকা মাত্র । পরার্থে জীবন দান করার মধ্যে রয়েছে মানবজীবনের চরম সার্থকতা । নিজেকে নিয়ে ব্যতিব্যস্ত থাকার জন্য পৃথিবীতে মানবজাতির আগমন ঘটেনি । আমাদের চারদিকে রয়েছে বৃহৎ জগৎ সংসার । ক্ষুদ্র আমিত্বের গণ্ডি থেকে বেরিয়ে বৃহৎ জগৎ - সংসারের নিরন্ন , নিরক্ষর , স্বাস্থ্যহীন কোটি কোটি মানুষের কল্যাণের কথা সকলেরই ভাবা উচিত । 

    তাতে যেমন জীবনের স্বাদ উপভােগ করা যাবে , তেমনই দেশ ও জাতির উন্নতি , অগ্রগতি ও কল্যাণ সাধিত হবে । পৃথিবীতে অনেক মহামানব , জ্ঞানী - গুণী ব্যক্তি মানুষের হৃদয়াসনে স্থান পেয়েছেন পরার্থে নিজ স্বার্থ উৎসর্গ করার জন্য , আপনসত্তাকে জগতে মানবসত্তার সঙ্গে একসূত্রে গাঁথার কারণে । তারা মানবকল্যাণের জন্য , সমাজের মঙ্গলের জন্য দুঃখকে বরণ করে সভ্যতার ইতিহাসের পাতায় অমর হয়ে আছেন । 

    এঁরাই প্রকৃত মানবজীবনের অধিকারী । জগতে তাদের মৃত্যু নেই , বিনাশ নেই । কেবল ব্যক্তিগত ভােগ - বাসনার মধ্যে মানবিক মূল্যবােধের কোনাে পরিচয় মেলে না , প্রকৃত সুখের দেখা পাওয়া যায় না । প্রকৃত সুখ তখনই লাভ করা যায় যখন আপন স্বার্থকে বিসর্জন দিয়ে মানুষ বৃহৎ জগৎ - সংসারের জন্য নিজেকে নিবেদিত করে ।

    Tagভাব সম্প্রসারণ - স্বার্থমগ্ন যেজন বিমুখ বৃহৎ জগৎ হতে সে কখনো শেখেনি বাঁচিতে, স্বার্থমগ্ন যেজন বিমুখ বৃহৎ জগৎ হতে সে কখনো শেখেনি বাঁচিতে কেন বলা হয়েছে, স্বার্থমগ্ন যেজন বিমুখ বৃহৎ জগৎ হতে সে কখনো শেখেনি বাঁচিতে বলতে কি বোঝায়, স্বার্থমগ্ন যেজন বিমুখ বৃহৎ জগৎ হতে সে কখনো শেখেনি বাঁচিতে English Translate 


    Any business enquiry contact us

    Email:-Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদেরGoogle News,FacebookএবংTelegram পেজ)


                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com