কর্মমুখী শিক্ষা রচনা - কর্মমুখী শিক্ষা | Kormomukhi Shikkha Rochona

কর্মমুখী শিক্ষা রচনা - কর্মমুখী শিক্ষা, Kormomukhi Shikkha Rochona, কর্মমুখী শিক্ষার গুরুত্ব, কর্মমুখী শিক্ষা অনুচ্ছেদ রচনা, কর্মমুখী শিক্ষা কি, রচনা - কর্মমুখী শিক্ষা

    কর্মমুখী শিক্ষা রচনা

    ভূমিকা : ছাত্রজীবনের সফল সমাপ্তি ঘটিয়ে সকলেই একটি সম্মানজনক কাজের সঙ্গে যুক্ত হতে চায় । শিক্ষার্জনের অর্জিত ধারণাকে জীবিকার্জনের কাজে প্রয়ােগ করতে চায় । জীবিকার জন্যেই প্রতিটি মানুষকে যােগ্য শিক্ষা অর্জন করতে হয় । কেবল জীবিকাই শিক্ষার একমাত্র উদ্দেশ্য না হলেও কোন জীবিকা বা বৃত্তি মানুষ নির্বাচন করবে তার সঙ্গে শিক্ষার একটি সংযােগ বিদ্যমান । জীবিকা বা বৃত্তি যেটি হবে তার সঙ্গে পূর্ব প্রস্তুতির প্রয়ােজন হয় । বৃত্তিমূলক শিক্ষা তারই একটি ব্যবস্থাপত্র । 

    বৃত্তিমূলক শিক্ষা কী : ‘ বৃত্তি ' কথাটির অর্থ হলাে জীবিকা নির্বাহের জন্যে কর্ম বা পেশা । আমাদের দেশে বৃত্তিমূলক শিক্ষা বলতে সাধারণ কারিগরি শিক্ষাকেই বােঝায় । ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং , গাড়ি মেরামত , ড্রাইভিং , দর্জি বিদ্যা , কাঠমিস্ত্রির শিক্ষা , বই বাঁধাই , টাইপ রাইটিং ও শর্টহ্যান্ড শিক্ষা ইত্যাদি শিক্ষা বৃত্তিমূলক শিক্ষার মধ্যে পড়ে । এ বিষয়ে পাঠ গ্রহণের জন্যে এক জন ছাত্রকে উচ্চ শিক্ষায় শিক্ষিত হবার প্রয়ােজন পড়ে । নবম - দশম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়া যে কেউ বৃত্তিমূলক শিক্ষাকে খুব সহজেই গ্রহণ করতে পারে । এ শিক্ষা গ্রহণে ব্যক্তি যেমন কর্মমুখী হতে পারে তেমনই দেশেরও লাভবান হবার সুযােগ থাকে । আধুনিক চেতনা থেকে মনে করা হয় যে , শিক্ষা যদি আত্ম প্রতিষ্ঠায় সহায়ক না হয় তাহলে সে শিক্ষা নিরর্থক । ' সে দিক থেকে বিচার করতে গেলে বৃত্তিমূলক শিক্ষাকেই সর্বাগ্রে মূল্যায়ন করতে হয় ।

    উদ্দেশ্যহীন প্রচলিত শিক্ষা : আমাদের দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থা কর্মমুখী শিক্ষা ব্যবস্থা নয় । ব্যতিক্রম হিসেবে কারিগরি শিক্ষা ব্যবস্থা নামে একটি শিক্ষা পদ্ধতি আমাদের দেশে আছে , যা দেশের সামগ্রিক শিক্ষা চিত্র নয় । ফলাফল হিসেবে ব্যবসা - বাণিজ্য , সভ্যতা - সংস্কৃতিতে , জীবনযাত্রায় আমরা ক্রমেই পিছিয়ে পড়ছি । শিক্ষিত বেকার যুবকের সংখ্যা বাড়ছে দিন দিন এবং দক্ষতার নিরিখে পিছিয়ে পড়ছে সম্ভাবনাময় তরুণেরা । বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ না করার কারণেই যে শিক্ষক হলে ভালাে হতো সে হয়ত হয়েছে সৈনিক , যার ডাক্তার হবার কথা সে হয়ত হয়ে ওঠে আইন ব্যবসায়ী । উদ্দেশ্যহীন শিক্ষা গ্রহণ করে প্রথমে কেবল সার্টিফিকেট সংগ্রহের কাজ চলে , তারপর যে যেমনটি জোটাতে পারল সেটিই তার বৃত্তি বা পেশা । ফলে জাতি দক্ষ পেশাজীবী জনবল পাচ্ছে না । অথচ মানুষ যদি তার ইচ্ছেমতাে বা যােগ্যতা অনুযায়ী বৃত্তি গ্রহণ করতে পারত , তাহলে সে যােগ্য ও সার্থক এক বৃত্তিজীবী হতে পারত । এতে দেশ হতে দক্ষ কর্মজীবীতে ভরপুর । আর আমাদের পক্ষে সম্ভব হতাে কল্যাণকামী দেশ পাওয়া । 

    বৃত্তিমূলক বা কর্মমুখী শিক্ষার গুরুত্ব : কর্মমুখী শিক্ষার প্রয়ােজনীয়তা বহুবিধ । এ শিক্ষা গ্রহণের পর একজন শিক্ষার্থীকে দ্বারে দ্বারে ঘুরে জীবনক্ষয় করতে হয় না । বেকারত্ব লাঘবের একটি মহামন্ত্র হতে পারে বৃত্তিমূলক বা কারিগরি শিক্ষা । কৃষি কর্ম , বাঁশ ও বেতের কাজ , প্লাস্টিকের কাজ , তাঁতের কাজ , ক্ষুদ্র যন্ত্রপাতি তৈরির কাজ ইত্যাদি কাজে দক্ষতা অর্জনের জন্যে দরকার বৃত্তিমূলক শিক্ষা । বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করে সামান্য পুঁজিতে একজন মানুষ তার বেকারত্ব ঘােচাতে উদ্যোগী হতে পারে । যেকোনাে শিল্প - কারখানাতে অতি সহজে কাজ জুটিয়ে নিতে পারে । তাই আত্ম - উন্নয়ন এবং বেকারত্ব দূরীকরণে এ শিক্ষার রয়েছে অধিক গুরুত্ব । কর্মমুখী শিক্ষায় শিক্ষিত দক্ষ জনশক্তিকে আমরা বিদেশে পাঠিয়ে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারি । তাই কর্মমুখী শিক্ষা আরও ব্যাপক ও বাস্তবমুখী হওয়া প্রয়ােজন । বাংলাদেশ ঘনবসতিপূর্ণ দরিদ্র একটি দেশ । দেশের উন্নয়নের স্বার্থে এ বিশাল জনগােষ্ঠীকে কর্মমুখী শিক্ষা প্রদান করে দক্ষ জনশক্তিতে পরিণত করতে হবে । বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে আমাদের শিক্ষা ব্যবস্থাকে শিল্প , বিজ্ঞান ও কারিগরি উন্নয়ন ও অগ্রগতি সাধনের উপযােগী করতে পারলে অর্থনৈতিক উন্নয়ন তরান্বিত হবে । আমাদের দেশে মানব সম্পদ উন্নয়নের কোনাে বিকল্প নেই । 

    কর্মমুখী শিক্ষার প্রকারভেদ : কর্মমুখী শিক্ষা দ্বিবিধ । একটি হলাে— ডাক্তার , প্রকৌশলী এবং কৃষিবিদ ; যারা বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয় থেকে প্রশিক্ষণ নিয়ে উচ্চ ডিগ্রি লাভ করেন । তাঁরা ইচ্ছেমতাে স্বাধীন পেশায় নিয়ােজিত হতে পারেন । চাকরির আশায় তাদেরকে বসে থাকতে হয় না । অন্যটি হলাে সাধারণ কর্মমুখী বা বৃত্তিমূলক শিক্ষা । এ শিক্ষার জন্যে বিশ্ববিদ্যালয়ের উচ্চ ডিগ্রির প্রয়ােজন হয় না । সাধারণত প্রাথমিক কিংবা মাধ্যমিক শিক্ষাই যথেষ্ট । এ শিক্ষায় শিক্ষিত হলে কাউকেই খাওয়া - পরার ব্যাপারে ভাবতে হয় না । এ জাতীয় শিক্ষার মধ্যে ধাত্রীবিদ্যা , সেলাই কাজ , দর্জির কাজ , ছাপাখানার কাজ , বই বাঁধাই , বিদ্যুতের কাজ , টেলিভিশন - রেডিও - মােটরযান মেরামতের কাজ , ওয়েন্ডিং - এর কাজ , কারখানায় শ্রমিকের কাজ ইত্যাদি উল্লেখযােগ্য । 

    বৃত্তিমূলক শিক্ষার মূল্যায়ন : বৃত্তিমূলক শিক্ষা গ্রহণের মধ্য দিয়ে এক জন ছাত্র কেবল পুঁথিগত দিক থেকেই অভিজ্ঞতা অর্জন করে না বরং ব্যবহারিক বিষয়েও তার দক্ষতা অর্জনের সুযােগ থাকে । দেশীয় শিল্প - কারখানাতে ব্যবহারিক কাজে দক্ষ জনশক্তির অনেক চাহিদা রয়েছে । ফলে আত্মকর্মসংস্থান নিয়ে তাকে ভাবতে হচ্ছে না । পাশাপাশি দেশের বাইরেও রয়েছে কারিগরি জ্ঞানের দক্ষ জনশক্তির ব্যাপক চাহিদা । উন্নত বিশ্বে সাধারণ একজন ইলেক্ট্রিশিয়ানের বেতনও সন্তোষজনক । বিদেশে দক্ষ জনশক্তি পাঠিয়ে দেশ আজ প্রচুর রেমিটেন্স পাচ্ছে । 

    বৃত্তিমূলক শিক্ষার বিস্তার : যুগ বাস্তবতার কথা বিবেচনা করে বৃত্তিমূলক শিক্ষার সম্প্রসারণ জরুরি । প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার স্তরে কুটির শিল্প ও সুপ্রচলিত হস্তশিল্পের শিক্ষা দান আবশ্যিক করা প্রয়ােজন , যেন তার মাধ্যমে ছাত্ররা এক একটি বৃত্তিতে আত্মনিয়ােগের সুযােগ পায় । বর্তমানে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্যে কিঞিৎ পাঠ ব্যবস্থা থাকলেও তা সন্তোষজনক নয় । কারু কলেজ , টেকনিক্যাল কলেজ , কমার্শিয়াল কলেজসহ বৃত্তিমূলক নানা প্রতিষ্ঠান সম্প্রসারণ করা প্রয়ােজন । বিশেষ করে কৃষিকাজে সহায়ক শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের ওপর জোর দিতে হবে । স্বল্পমেয়াদি কোর্সসমূহের উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করে আমাদের তরুণ বেকারদের সুদক্ষ করে গড়ে তুলতে হবে । নানা রকম শিল্পে আত্মনিয়ােগের জন্য দক্ষ কারিগর তৈরির সহায়ক কর্মমুখী শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন এবং যুগপোেযােগী নতুন বিষয় সংযােজন ও শিক্ষার মানােন্নয়নে মনােযােগ দেয়া উচিত । 

    উপসংহার : বাংলাদেশের মতাে একটি জনবহুল দরিদ্র দেশে বৃত্তিমূলক শিক্ষার প্রয়ােজন সর্বাগ্রে অগ্রাধিকার দেওয়া দরকার । ব্যক্তির বেকার সমস্যা দূরীকরণ এবং কল্যাণকামী রাষ্ট্র গঠনে বৃত্তিমূলক বা কারিগরি শিক্ষাকে উৎসাহিত করার বিকল্প নেই ।

    কর্মমুখী শিক্ষার গুরুত্ব 

    Kormomukhi Shikkha Rochona


    Tag: কর্মমুখী শিক্ষা রচনা - কর্মমুখী শিক্ষা, Kormomukhi Shikkha Rochona, কর্মমুখী শিক্ষার গুরুত্ব, কর্মমুখী শিক্ষা অনুচ্ছেদ রচনা, কর্মমুখী শিক্ষা কি, রচনা - কর্মমুখী শিক্ষা
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন