গণতন্ত্র ও বাংলাদেশ রচনা - গণতন্ত্র ও বাংলাদেশ | Democracy O Bangladesh Rochona

গণতন্ত্র ও বাংলাদেশ রচনা - গণতন্ত্র ও বাংলাদেশ,  Democracy O Bangladesh Rochona, গণতন্ত্র ও বাংলাদেশ অনুচ্ছেদ রচনা, গণতন্ত্র ও বাংলাদেশ গুরুত্ব, রচনা - গণতন্ত্র ও বাংলাদেশ

     গণতন্ত্র ও বাংলাদেশ রচনা

    ভূমিকা : গণমানুষ কর্তৃক রাষ্ট্র পরিচালনার আদর্শই হচ্ছে গণতন্ত্র । জনগণের শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য  বিশ্বের অধিকাংশ দেশই গণতন্ত্রকে স্বাগত জানাচ্ছে । গণতন্ত্র হচ্ছে রাষ্ট্র পরিচালনার জন্যে আধুনিক এবং সর্বাপেক্ষা গ্রহণযােগ্য পদ্ধতি । বিশ্বে এখন পর্যন্ত যত রকম সরকারব্যবস্থা প্রবর্তিত হয়েছে , গণতন্ত্র তাদের মধ্যে সবচেয়ে ফলপ্রসূ হিসেবে প্রমাণিত । গণতন্ত্রের শাব্দিক অর্থ - জনগণের শাসন । আধুনিক বিশ্বে মানুষ অপরের হাতে শােষিত হতে চায় না , সে নিজের বিবেককে জাগ্রত করতে এবং তাদের স্বার্থের আলােকে শাসিত হতে চায় । মানুষের এ জাগরণের ফল গণতন্ত্র । ১৯৭১ সালে এক রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে প্রতিষ্ঠা লাভ করে আমাদের কাঙ্ক্ষিত দেশ বাংলাদেশ । 

    গণতন্ত্রের সংজ্ঞা ও বৈশিষ্ট্য : গ্রিক শব্দ Demos ' ও ' Kratia ' শব্দ থেকে ' Democracy ' শব্দের উদ্ভব , যার বাংলারূপ ' গণতন্ত্র । বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীর বিভিন্ন দৃষ্টিকোণ থেকে গণতন্ত্র বলতে সাধারণভাবে যা বােঝায় তা হলাে- যে শাসনব্যবস্থায় প্রত্যেক ব্যক্তিরই অংশ রয়েছে , সেটাই গণতন্ত্র । ' ' Government in which everyone has share ' . জনগণ কর্তৃক দেশ শাসনের যে অধিকার ও প দ্ধতি তাই গণতন্ত্র । গণতন্ত্রে কোনাে ব্যক্তি বা দলের খেয়াল - খুশিমতাে শাসনব্যবস্থা চালানাের সুযােগ নেই । গণতন্ত্র হলাে গণমানুষের মতাদর্শ অর্থাৎ সাধারণ মানুষের ইচ্ছানুযায়ী এ শাসনব্যবস্থা পরিচালিত হয় । জনগণের ইচ্ছাই গণতন্ত্রের মূল ভিত্তি । অর্থাৎ ‘ গণতন্ত্র হলাে এমন এক ধরনের সরকারব্যবস্থা যা জনগণের , জনগণের দ্বারা এবং জনগণের জন্যে তৈরি । ' গণতন্ত্র হলাে সে ধরনের শাসনব্যবস্থা— যেখানে জনগণ প্রত্যক্ষভাবে অথবা তাদের নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে পরােক্ষভাবে অংশগ্রহণ করে । গণতন্ত্রে স্বৈরশাসনের কোনাে স্থান নেই । 

    গণতান্ত্রিক মূল্যবােধ : বর্তমান বিশ্বে বিশেষ করে অধিকাংশ দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হলেও সবদেশে গণতন্ত্রের সুফল সমান নয় । উন্নত বিশ্বের গণতন্ত্র আর তৃতীয় বিশ্বের অনুন্নত দেশের গণতন্ত্রের মধ্যে পার্থক্য রয়েছে । উন্নত দেশসমূহের গণতান্ত্রিক চেতনা যেভাবে দেশ ও জনগণকে শাসন করছে , অশিক্ষিত দেশে সেভাবে পারছে । কারণ অশিক্ষিত ও অনুন্নত দেশগুলােতে কৌশলে ক্ষমতায় টিকে থাকতে গিয়ে শাসকরা গণতান্ত্রিক মূল্যবােধকে বিপর্যস্ত করছে । অথচ ক্ষমতা আঁকড়ে থাকার সঙ্গে গণতন্ত্রের আদৌ কোনাে মিল নেই । গণতন্ত্রকে যথার্থ মর্যাদা না দিলে দেশের মঙ্গল হতে পারে না । 


    গণতন্ত্রের পুনর্জাগরণ : জনগণের শাসনের ক্ষমতা বাংলাদেশে চোরাবালিতে হারিয়ে গেছে । বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে গণতন্ত্রের বারবার অকালমৃত্যু ঘটেছে । ১৯৫২ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সুদীর্ঘ সময়ে তারা নানা আন্দোলনে তা প্রমাণ করেছে । এটা প্রমাণ করতে পেরেছে বলেই ১৯৯১ সালের নির্বাচনে আবার সে অধিকার ফিরে আসে । ১৯৯৬ সালেও নির্বাচন হয়েছে গণতান্ত্রিক পদ্ধতিতে । অতঃপর ২০০৭ সালে গণতন্ত্র । সাময়িক সময়ের জন্যে পথ হারানাের পর ২০০৮ সালে জনগণের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে পুনরায় গণতন্ত্রের সঠিক পথে ফিরে আসে । এটাই বাংলাদেশের গণতন্ত্রের বাস্তবতা ।

    গণতন্ত্রের আগামী দিন , প্রেক্ষিত বাংলাদেশ : বাংলাদেশে গণতন্ত্রের অনুশীলন চলছে । বাংলাদেশ একটি । গণতান্ত্রিক দেশ হলেও এদেশের গণতন্ত্র এখনও শৈশব অতিক্রম করতে পারেনি । কারণ স্বাধীনতার পর থেকে । বিভিন্ন সময়ে গণতন্ত্রের ওপর বারবার যে আঘাত এসেছে তাতে গণতন্ত্র এখনও শিশু অবস্থায় রয়ে গেছে । এদেশকে সমৃদ্ধিশালী করে গড়ে তুলতে হলে সকলের সদিচ্ছা ও সক্রিয় কর্মপ্রচেষ্টা থাকতে হবে । কিন্তু । গণতান্ত্রিক অধিকার হরণ করে তা কোনােদিনই সম্ভব নয় । তাই দেশের মঙ্গলের জন্যেই গণতন্ত্রকে মর্যাদা । দিতে হবে । বর্তমানে কাজ হলাে মানুষের অধিকারকে মর্যাদা দেওয়া , গণতন্ত্রকে টিকিয়ে রাখা । ভবিষ্যতে আর । কোনাে অশুভশক্তি আমাদের গণতান্ত্রিক অধিকার কেড়ে নেবে না এই প্রত্যাশা সকলের । বাংলাদেশে গণতন্ত্রের । ভবিষ্যৎ উজ্জ্বল হবে । 

    উপসংহার : সারাবিশ্বের গণতন্ত্রকামী মানুষের সংখ্যা বাড়ছে । তারা অধিকার চায় । মানুষের অধিকার নিশ্চিত করার এক সফল ব্যবস্থা গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা । তবে এ ব্যবস্থার প্রয়ােগপদ্ধতি অনেক সময় খামখেয়ালিতে পরিণত হয় । বাংলাদেশে গণতন্ত্র বারবার ভূলুণ্ঠিত হয়েছে । আমরা চাই গণতন্ত্রের অধিকার নিয়ে মানুষ বেঁচে থাকুক । আর যুগ যুগ ধরে আমাদের অস্তিত্বে , চেতনায় গণতন্ত্র অমর হােক । পরিবার থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রের সকল প্রতিষ্ঠানে সুস্থ গণতন্ত্র চর্চা হােক ।

    গণতন্ত্র ও বাংলাদেশ 

    Democracy O Bangladesh Rochona


    Tag: গণতন্ত্র ও বাংলাদেশ রচনা - গণতন্ত্র ও বাংলাদেশ,  Democracy O Bangladesh Rochona, গণতন্ত্র ও বাংলাদেশ অনুচ্ছেদ রচনা, গণতন্ত্র ও বাংলাদেশ গুরুত্ব, রচনা - গণতন্ত্র ও বাংলাদেশ

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন