ভাব সম্প্রসারণ - দাও ফিরিয়ে সে অরণ্য, লও এ নগর

ভাব সম্প্রসারণ - দাও ফিরিয়ে সে অরণ্য লও এ নগর, দাও ফিরিয়ে সে অরণ্য লও এ নগর বলতে কি বোঝানো হয়েছে, দাও ফিরিয়ে সে অরণ্য লও এ নগর উক্তিটি কেন করা হয়েছে, দাও ফিরিয়ে সে অরণ্য লও এ নগর English Translate

    দাও ফিরিয়ে সে অরণ্য লও এ নগর

    অরণ্যের সঙ্গে মানুষের অত্যন্ত নিবিড় সম্পর্ক । মানুষের সুখে - দুঃখে এটি স্নেহের পরশ বুলিয়ে দেয় । অন্যদিকে রােমান্টিক ও সৃষ্টিশীল মানুষের কাছে অরণ্যহীন নগর জীবন এক যন্ত্রণাদায়ক স্থান । সৃষ্টির শুরু থেকেই মানুষ অরণ্যের কাছাকাছি জীবনযাপন করে । তখন থেকেই অরণ্য যেন মানুষকে সস্নেহে লালন - পালন করার ভার নিজের হাতে নিয়ে নেয় । নানারকম ফুল - ফলসহ বিভিন্ন খাবার - দাবার মানুষ অরণ্য হতেই সংগ্রহ করত । 

    জীবনধারণের জন্য সবচেয়ে প্রয়ােজনীয় যে অক্সিজেন তা মানুষ অরণ্যের কাছ থেকেই । পেয়ে থাকে । অন্যদিকে পরিবেশের ভারসাম্য রক্ষায় অরণ্যের রয়েছে বিরাট ভূমিকা । কিন্তু অরণ্য বর্তমানে প্রায় ধ্বংসের মুখে । সভ্যতার ক্রমবিকাশের ফলে নিজেদের বর্তমান প্রয়ােজনকে প্রাধান্য দিয়ে মানুষ অরণ্যকে ধ্বংস করে সেখানে নগর পত্তন করছে । 

    আবার মানুষ তার গৃহনির্মাণ , প্রয়ােজনীয় আসবাবপত্র নির্মাণ , জ্বালানি সমস্যা সমাধানসহ নানা প্রয়ােজনে অরণ্যের প্রধান সম্পদ বৃক্ষকে অকাতরে কেটে ফেলছে । ফলে মানুষের সাধারণ জীবনযাপন প্রক্রিয়াও আজ বিপন্ন হয়ে পড়ছে । অন্যদিকে অরণ্য - প্রকৃতিকে ধ্বংস করে মানুষ যে নগরের পত্তন করেছে , সে নগর মানুষকে সুখ দিতে পারছে না । নাগরিক জীবনে মানুষের সুপ্ত বাসনা ও সৃষ্টিশীলতার অকালমৃত্যু ঘটে । 

    এখানে সবাই ব্যস্ত , অন্যের দুঃখের কথা শােনার কারাে সময় নেই । একে অন্যের প্রতি স্নেহ - মমতা , সহমর্মিতা , সংবেদনশীলতা , আন্তরিকতা — এসব যেন এখানে । একেবারেই অনুপস্থিত ; যেটুকু আছে সেটুকুও যেন প্রকৃতির স্পর্শহীন কৃত্রিমতার আবরণে আচ্ছাদিত । নাগরিক জীবনের মানুষগুলাের স্বভাবও যন্ত্রের মতাে । এ কারণেই বােধ হয় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের উপলব্ধি ‘ ইটের পরে ইট মাঝে মানুষ কীট । মানুষের জীবনে অরণ্যের প্রয়ােজনীয়তা অপরিসীম । 

    কেননা বৃক্ষ আমাদের জীবনের একটি অপরিহার্য অংশ । বৃক্ষহীন পৃথিবী বেঁচে থাকার জন্য অনুপযুক্ত । তাই ‘ দাও ফিরে সে অরণ্য , লও এ নগর'— কেবল কোনাে রােমান্টিক বা সৃষ্টিশীল মানুষের নয় ; এটি আজ সব সচেতন মানুষেরই প্রাণের দাবি । এ আহ্বান আজ আর কেবল কোনো রোমান্টিক বা সৃষ্টিশীল মানুষের নয়; এটি আজ সব সচেতন মানুষেরই প্রাণের দাবি।

    Tag: ভাব সম্প্রসারণ - দাও ফিরিয়ে সে অরণ্য লও এ নগর, দাও ফিরিয়ে সে অরণ্য লও এ নগর বলতে কি বোঝানো হয়েছে, দাও ফিরিয়ে সে অরণ্য লও এ নগর উক্তিটি কেন করা হয়েছে, দাও ফিরিয়ে সে অরণ্য লও এ নগর English Translate 
    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন