৭ম-সপ্তম শ্রেণির হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ (৭ম সপ্তাহ)-Class 7 Hindu Dormo Assignment Answer 2021 7th Week


       
       
              

    ৭ম-সপ্তম শ্রেণির হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ (৭ম সপ্তাহ)

    Class 7 Hindu Dormo Assignment Answer 2021 7th Week

    আমার পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় ' ধর্মগ্রন্থ ' পাঠ করে আমি যেভাবে নিজ পরিবার ও সমাজ সুন্দরভাবে গড়ে তুলতে পারব তার ওপর একটি প্রবন্ধ নিচে উল্লেখ করা হলাে : 

    যে সকল গ্রন্থে ধর্মের কথা বলা হয়েছে এবং ধর্ম সম্পর্কে বিস্তারিত আলােচনা করা হয়েছে , তাকে ধর্মগ্রন্থ বলা হয় । যেমন : বেদ , পুরাণ , গীতা , শ্রীশ্রীচণ্ডী , রামায়ণ ইত্যাদি । আমাদের নিজ পরিবার ও সমাজকে সুন্দরভাবে গড়ে তুলতে ধর্ম গ্রন্থের ভূমিকা অপরিহার্য ।

     নিম্নে কয়েকটি ধর্ম গ্রন্থ সম্পর্কে আলােচনা করা হলাে : 

     ধর্মাচরণ ও নৈতিকতা পুরাণ : 

    পুরান শব্দের অর্থ হলাে পুরাতন ও প্রাচীন মূল পুরাণ কে অনুসরণ করে রচিত হয়েছে উপপুরাণ । বিষ্ণুপুরাণ কে অনুসরণ করে রচিত হয়েছে বিষ্ণুধমোত্তর পুরাণ নামে উপপুরাণ । মূলত প্রধান আঠারােটি পুরাণকে কেন্দ্র করেই উপরের বিষয়গুলাে রচিত হয়েছে । পুরাণ শুধু একটি গ্রন্থই নয় ; এটি হচ্ছে বহু গ্রন্থের সমষ্টি ।

     শ্রী শ্রী চন্ডীর মাহাত্ম ও ঘটনাসমূহ : 

    শীশ্রীচণ্ডী মূলত দেবীর মাহাত্ম বর্ণিত হয়েছে । দেবতাদের তেজ থেকে সৃষ্ট দেবী দুর্গা মহিষাসুরসহ অসুরদের হত্যা করেন । দেবী দুর্গা ঈশ্বরের শক্তির রূপ ধারণ করেছেন । এতে নারী শক্তির উত্থান ঘটেছে । দেবী দুর্গা ছাড়াও অম্বিকা ও কালীর শক্তির মহিমাও বর্ণিত হয়েছে । শ্রীশ্রীচণ্ডী তে রাজা সুরথ ও সমাধি বৈশ্যের কাহিনী বর্ণিত হয়েছে । 

    পুরাণ ও শ্রীশ্রী চণ্ডীর শিক্ষা ও প্রভাব : 

    আমাদের প্রাত্যহিক এবং সামাজিক জীবনে পুরাণের ও শ্রী শ্রী চন্ডীর গুরুত্ব অপরিসীম । পুরাণ সত্য , অহিংসা , ক্ষমা , শান্তি ও ত্যাগের শিক্ষা দেয় যা মানুষকে ধর্মের পথে পরিচালিত করে । এর নৈতিক উপদেশ আমাদের নীতিবােধ কে সজাগ করে ।

    শ্রীশ্রীচণ্ডীর মাহাত্ম অনেক ; কারণ এতে দেবী দুর্গা মাতৃশক্তি রূপে অধিষ্ঠিত হয়েছে । দেশ ও সমাজকে শত্রুর কবল থেকে রক্ষা করার জন্য অন্যতম প্রধান উৎসাহ আমরা শ্রী শ্রী চন্ডী পাঠের মাধ্যমে পেয়ে থাকি । আমরা শ্রী শ্রী চন্ডী পাঠের মাধ্যমে সমাজের মঙ্গল সাধন করতে পারি । 

    আর তাই বলা যায় যে , আমার পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় ' ধর্মগ্রন্থ ' পাঠ করে আমি নিজ পরিবার ও সমাজ সুন্দরভাবে গড়ে তুলতে পারবাে ।


    Tag:৭ম-সপ্তম শ্রেণির হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ (৭ম সপ্তাহ),Class 7 Hindu Dormo Assignment Answer 2021 7th Week

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)