প্রতিবেদন - মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলার বিবরণ দিয়ে প্রতিবেদন

প্রতিবেদন - মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলার বিবরণ দিয়ে প্রতিবেদন,  মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলার বিবরণ দিয়ে প্রতিবেদন রচনা, মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলার বিবরণ দিয়ে প্রতিবেদন রচনা বইয়ের, প্রতিবেদন কি

    মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলার বিবরণ দিয়ে প্রতিবেদন 


    বরাবর 
    অধ্যক্ষ 
    ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজ 
    কুমিল্লা 

    বিষয় : মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলার বিবরণ দিয়ে প্রতিবেদন । 
    সূত্র : ই , তা.ক / ০৩ / ২১ / ১৬  

    জনাব , 
    সবিনয় নিবেদন এই যে , উল্লিখিত সূত্র ও বিষয়ের আলােকে আপনার সদয় অবগতির জন্য নিম্নোক্ত প্রতিবেদনটি উপস্থাপন করছি । 

    ১. গত পহেলা অক্টোবর স্বনামধন্য ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজে দিনব্যাপী এক বিজ্ঞান মেলার আয়ােজন করা হয় । সকাল ১০ টায় প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড . মুহম্মদ জাফর ইকবাল । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড . হাসানুজ্জামান ।

    ২ , পদার্থ বিজ্ঞানের শিক্ষক অধ্যাপক এস কিবরিয়ার নেতৃত্বে বিজ্ঞান মেলার সার্বিক দায়িত্ব পালন ক কলেজের ৪০ সদস্যের স্কাউট দল । বিজ্ঞান মেলার কর্মসূচি চূড়ান্ত করা হয় ৩০ শে সেপ্টেম্বর , ২০১৩ । কর্মসূচি অনুযায়ী উদ্বোধন ঘােষণার পর একাদশ থেকে সম্মান ( দ্বিতীয় বর্ষ ) শ্রেণির দুটি করে দল তাদের । স্টলে নিজস্ব প্রকল্প প্রদর্শন করে । মেলায় মােট স্টলের সংখ্যা ছিল ১০ টি । 

    ৩. আগত অতিথিরা এবং কলেজের শিক্ষার্থীরা ঘুরে ঘুরে মেলা পরিদর্শন করেন । অতিথিরা মেলায় শিক্ষার্থীদের প্রকল্পগুলাে দেখে আনন্দিত হন । তারা শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তি দেখে বিশেষভাবে প্রশংসা করেন । তবে মেলা দেখতে আসা শিক্ষার্থীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো । তারা প্রতিটি প্রকল্পকে খুঁটিয়ে দেখে এবং প্রকল্প প্রদর্শনকারীদের কাছ থেকে প্রকল্প সম্পর্কিত নানা তথ্য জেনে নেয় । 

    ৪. একাদশ শ্রেণির দুটো দল দেখায় কীভাবে পরিত্যক্ত কলম ও ইলেকট্রিক , বাস্থের মাধ্যমে পেপারওয়েট বানানাে যায় । স্নাতক শ্রেণির দুটো দল উপস্থাপন করে ' ওয়াটার ট্যাংক এলার্মিং সিস্টেম ' । জলের ট্যাংক জলে ভরে গেলে এই যন্ত্র উঠে জানিয়ে দেবে যে ট্যাংকটি ভর্তি হয়ে গেছে । সম্মান শ্রেণির দুটি দল প্রদর্শন করে একটি আদর্শ গ্রামের নকশা । তাদের নকশায় দেখানাে হয় কীভাবে কৃষিজমি নষ্ট না করে কম জায়গায় অধিক লােক বাস করতে পারে । একাদশ শ্রেণির দুই দল দেখায় একটি আধুনিক ও পরিবেশের জন্য উপযােগী কারখানার নকশা । তাদের নকশায় দেখানাে হয় কীভাবে একটি কারখানা তাদের বর্জ্য পদার্থ Recycle করে পরিবেশকে সুন্দর রাখবে । সম্মান শ্রেণির দুটি দল দেখায় এক ধরনের বিশেষ চেয়ার , যাতে বসে থাকা অসুস্থ মানুষ শুধু তার হাতের মাধ্যমে সুইচ টিপে অন্যদের জানাবে তার কী দরকার । বিকেল ৪ টায় মেলার প্রদর্শনী সমাপ্ত হয়। 

    ৫ , বিকেল ৫ টায় শুরু হয় পুরস্কার বিতরণী । প্রতিটি শ্রেণির বিজয়ী দলকে পুরস্কার দেওয়া হয় । সবচেয়ে সুন্দর প্রকল্প চিহ্নিত হয় সম্মান শ্রেণির খ গ্রুপের প্রকল্পটি । এ ছাড়া মেলায় অংশগ্রহণকারী সব দলকে সান্ত্বন পুরস্কার দেওয়া হয় । বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি এবং সভাপতি । পুরস্কার বিতরণ সমাপ্ত হলে সভাপতি বিজ্ঞান মেলার সমাপ্তি ঘােষণা করেন । 

    বিজ্ঞান মেলায় শিক্ষার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতাে । অনেক শিক্ষার্থীই এমন কাজ করতে আগ্রহ প্রকাশ করে । সবাই আশা প্রকাশ করেন ভবিষ্যতে এমন বিজ্ঞান মেলা শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক এবং উদারন । শক্তিসম্পন্ন করে তুলবে । 

    নিবেদক 
    মুসাফির সিজার সমন্বয়ক , 
    বিজ্ঞান মেলা উদযাপন কমিটি ও প্রভাষক , 
    পদার্থ বিজ্ঞান ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজ , কুমিল্লা


    Tag: প্রতিবেদন - মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলার বিবরণ দিয়ে প্রতিবেদন,  মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলার বিবরণ দিয়ে প্রতিবেদন রচনা, মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত বিজ্ঞান মেলার বিবরণ দিয়ে প্রতিবেদন রচনা বইয়ের, প্রতিবেদন কি
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন