ভাব সম্প্রসারণ-সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত

 

ভাব সম্প্রসারণ-সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত

       
       
             

    সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত 

    সুশিক্ষত একজন মানুষের সবচেয়ে বেশি প্রয়ােজন তার নিজের উদ্যোগ । ব্যক্তিগত প্রচেষ্টা ছাড়া কেউ সুশিক্ষিত হয়ে উঠতে পারে না ।

    কেবল প্রাতিষ্ঠানিক শিক্ষা মানুষকে সুশিক্ষিত করে তুলতে পারে না । অনেকেই শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত হওয়াকেই শিক্ষালাভের একমাত্র উপায় বলে মনে করেন , প্রাতিষ্ঠানিক শিক্ষার স্বীকৃতিস্বরূপ প্রাপ্ত সনদপত্রকে নিজেদের সুশিক্ষার প্রমাণপত্র হিসেবে ভেবে নেন । কিন্তু এই প্রাতিষ্ঠানিক শিক্ষা কিংবা সনদসর্বস্ব শিক্ষার নাম প্রকৃত শিক্ষা নয় । মানুষের জীবনে শিক্ষা গ্রহণের প্রক্রিয়া শুরু হয় তার শিশুকাল থেকেই ।

    পরিবার , আশপাশের পরিবেশ ইত্যাদি মাধ্যম থেকে শিশুর শিক্ষাগ্রহণ শুরু । পরবর্তীতে সুসংগঠিত ও শৃঙ্খলাবদ্ধ প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষা অর্জনের জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রয়ােজন হয় । কিন্তু এই প্রাতিষ্ঠানিক শিক্ষার উচ্চতর শিখরে আরােহণ করা কিংবা ভালাে ফলাফল করার কৃতিত্ব অর্জন করলেই সুশিক্ষিত হওয়া যায় না । বরং এই শিক্ষার সঙ্গে পারিপার্শ্বিক পরিবেশ থেকে অর্জিত জীবনাভিজ্ঞতার সংমিশ্রণ একজন মানুষকে সুশিক্ষিত করে তােলে । প্রকৃত শিক্ষা অর্জনের জন্য চাই আত্মপ্রয়াস । নিজ চেষ্টায় যে মানুষ তার বুদ্ধিবৃত্তিকে পরিচালিত করে অসাধারণ পর্যায়ে নিয়ে যায় তার চেতনায় মৌলিকত্বের উন্মেষ ঘটে । আর এ জন্য চাই একাগ্রতা ও প্রচুর পরিশ্রম । সুশিক্ষিত হয়ে ওঠার জন্য এটিই শ্রেষ্ঠ পন্থা । এভাবে যারা শিক্ষিত হয়ে ওঠেন তাঁদের মননে থাকে না কোনাে কুসংস্কার ।

    তাদের দৃষ্টিভঙ্গি হয় অন্যদের চেয়ে সুদূরপ্রসারী । পৃথিবীতে অনেক সুশিক্ষিত ব্যক্তি রয়েছেন যারা প্রাতিষ্ঠানিক শিক্ষার গণ্ডি পর্যন্ত অতিক্রম করেননি । আবার অনেক উচ্চশিক্ষিত মানুষও রয়েছেন যারা নানা কুসংস্কারের | নিগড়ে নিজেদের বন্দি রাখেন । ফলে শিক্ষা থাকলেও এঁদেরকে প্রকৃত শিক্ষিত মানুষ বলা যায় না । 

    শিক্ষাপ্রতিষ্ঠান জ্ঞান সাধনার নানা পথ সুগম করে তুললেও একজন মানুষকে নিজের প্রচেষ্টাতেই সুশিক্ষিত হিসেবে প্রতিষ্ঠিত হতে হয় । স-উদ্যোগে সশিক্ষিত মানুষরা হন কুসংস্কারমুক্ত এবং মুক্তবুদ্ধির আলােয় আলােকিত ।

    Tag:ভাব সম্প্রসারণ-সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত,সুশিক্ষিত লোক মাত্রই কী,সুশিক্ষিত লোক মাত্রই কি,সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত english translation,সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত বলতে লেখক কী বুঝিয়েছেন,সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত কথাটি কে বলেছেন,সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত কেন,সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত উক্তিটি কার,সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত কোন ধরনের বাক্য



    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন