ভাব সম্প্রসারণ - বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না

ভাবসম্প্রসারণ - বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না, বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না কেন, বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না English Translate, বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না কোন ধরণের বাক্য, বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না উক্তিটি কার।

    বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না

    বার্ধক্য সত্তর বছর বয়সে যেমন হতে পারে তেমনি হতে পারে একুশ বছর বয়সেও । বয়স বা দৈহিক বৈশিষ্ট্য নয় , প্রকৃতপক্ষে মানুষের মানসিক বৈশিষ্ট্যই বার্ধক্যের নিরূপক ।

    তারুণ্য বা বার্ধক্য কোনােটাই বয়সনির্ভর নয় । বার্ধক্য যেমন মনের জীর্ণতার প্রতীক , তেমনি তারুণ্যও মনের জয়তিলক । সাধারণত বয়সের ভারে ব্যক্তির বিধ্বস্ত অবস্থাকেই বার্ধক্য বলা হয় । সত্যিকার অর্থে বৃদ্ধ হচ্ছে সেই , যে মনের দিক থেকে সংকীর্ণ , কুসংস্কারাচ্ছন্ন , কূপমণ্ডুক , সাম্প্রদায়িক , জড় এবং পশ্চাৎপদ । এ শ্রেণির লােক উনিশ বা একুশে যেমন আছে , তেমনি আছে ষাট কিংবা সত্তরেও । এ পার্থক্যের সঙ্গে বয়সের কোনাে সম্পর্ক নেই । 

    বার্ধক্য হচ্ছে মানসিক বৈকল্য। যারা নতুনকে গ্রহণ না করে মিথ্যা , সনাতন প্রথাকে টিকিয়ে রাখতে চায় তারাই প্রকৃতপক্ষে বৃদ্ধ ,তাদের ধর্মই বার্ধক্য। নজরুল বলেছেন ‘ বৃদ্ধ তাহারাই যাহারা নব অরুণােদয় দেখিয়া নিদ্রাভঙ্গের ভয়ে দ্বার রুদ্ধ করিয়া পড়িয়া থাকে । আর যারা নতুন দিনের সূর্যস্নানে নঃশঙ্কচিত্তে এগিয়ে যান তাঁরাই প্রকৃত তরুণ । তাদের ধর্মই তারুণ্য । এ তারুণ্যও সত্তর আশি বা তারও বেশি

    বয়স্কদের মধ্যেও দেখা যায় । পৃথিবীর ইতিহাস যারা বদলে দিলেন , তাঁরা সকলেই তরুণ ছিলেন , বয়স তাঁদের কারাে প্রগতিশীল চিন্তার পথে কোনাে বাধা হয়ে দাঁড়াতে পারেনি । একুশ বছরের সুকান্ত যেমন তারুণ্যের প্রতীক , তেমনি আশি বছরের রবীন্দ্রনাথও চিরতরুণ । মনের দিক থেকে যারা স্বচ্ছ , সুন্দর , কল্যাণকামী , পরিশ্রমী এবং সাধক তারাই প্রকৃত তরুণ । তারুণ্যই সব জাতির অহংকার । যে জাতির মধ্যে তারুণ্য নেই , সেই জাতি এক প্রকার মৃত । 

    বার্ধক্যকে যেমন বয়সের ফ্রেমে বাঁধা যায় না , তেমনি তারুণ্যেরও বয়স নেই । মনের দিক থেকে যিনি যত অগ্রসর ও সৎ চিন্তার অধিকারী ; তিনি তত তরুণ , সতেজ । আপাতদৃষ্টিতে বার্ধক্য বয়সের মাপকাঠিতে বিবেচিত হলেও প্রকৃতপক্ষে একজন প্রবীণ মানুষও প্রগতিশীল চিন্তার কারণে তারুণ্যের প্রতীক হিসেবে বিবেচিত হতে পারেন । আবার বয়সে নবীন হলেও যারা পশ্চান্মুখী চিন্তা করে তারা প্রকৃত অর্থে বার্ধক্যে আক্রান্ত ।


    Tag: ভাবসম্প্রসারণ - বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না, বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না কেন, বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না English Translate, বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না কোন ধরণের বাক্য, বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না উক্তিটি কার।

    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন