প্রতিবেদন - নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি সম্পর্কে পত্রিকায় প্রকাশের জন্য একটি প্রতিবেদন রচনা করাে

প্রতিবেদন - দ্রব্যমূল্যের উর্ধ্বগতি: জনগণের নাভিশ্বাস,  দ্রব্যমূল্যের উর্ধ্বগতি: জনগণের নাভিশ্বাস প্রতিবেদন রচনা, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি: জনগণের নাভিশ্বাস প্রতিবেদন রচনা বইয়ের

    নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি সম্পর্কে পত্রিকায় প্রকাশের জন্য একটি প্রতিবেদন রচনা করাে    

              দ্রব্যমূল্যের উর্ধ্বগতি: জনগণের নাভিশ্বাস

    নিজস্ব প্রতিবেদকঢাকা ॥ সম্প্রতি যে বিষয়টি আমাদের জীবনধারণের ক্ষেত্রে বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে তা হচ্ছে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি । অস্বাভাবিক ও আকস্মিক মূল্য বৃদ্ধির ফলে , জনসাধারণের ক্রয়ক্ষমতা হ্রাস পেয়েছে । ফলে দৈনন্দিন জীবনে নেমে এসেছে অপ্রত্যাশিত দুর্ভোগ । এর নেপথ্যের কারণ অনুসন্ধান করছেন অর্থনীতিবিদগণ । বিশেষজ্ঞের মতে , এ আকস্মিক মূল্যবৃদ্ধির কারণ একাধিক । প্রথমত , মুনাফালােভী মজুতদাররা প্রায়ই অধিক মুনাফা অর্জনের মানসিকতায় দ্রব্যের মূল্য বাড়িয়ে দেয় । 

    দ্বিতীয়ত , বহির্বিশ্বে খাদ্যদ্রব্যের সংকট ও মূল্যের ঊর্ধ্বগতি । তৃতীয়ত , সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বৃদ্ধি । দেশের একটি ক্ষুদ্র অংশ এরূপ ভাতা পেলেও অসুবিধার দায়ভার বহন করে সমাজের বৃহত্তর অংশ । লক্ষণীয় ব্যাপার এই যে , সরকার কর্তৃক মহার্ঘভাতা ঘােষণার পরক্ষণেই অজ্ঞাত কারণে নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি পেতে থাকে।সরকারি কর্মচারীগণ যে হারে মহার্ঘভাতা পেয়েছেন , দ্রব্যের মূল্য বৃদ্ধি পেয়েছে তার চেয়ে অনেক বেশি । 

    ফলে সরকারি কর্মচারীরাও সমস্যামুক্ত হতে পারেননি । তাই অবিলম্বে এ অনাকাঙ্ক্ষিত মূল্যবৃদ্ধি প্রতিরােধকল্পে যথাযােগ্য ব্যবস্থা গ্রহণ একান্ত আবশ্যক । নিত্যপ্রয়ােজনীয় প্রত্যেকটি জিনিসের দাম গত কয়েক বছরে বেড়ে গেছে কয়েক গুণ । জীবনধারণের জন্য সর্বপ্রথম যেটি প্রয়ােজন সেই খাদ্যদ্রব্যের অধিকাংশের মূল্য এখন আকাশচুম্বী । ন্যায়সংগত ও নির্ধারিত মূল্য বলতে এখন কিছুই নেই । দফায় দফায় দাম বাড়লেও রােজগার বাড়ছে না সেই মাত্রায় । ফলে সীমিত আয়ে সংসার সামাল দিতে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ । সেই সাথে দফায় দফায় গ্যাস , পানি ও বিদ্যুতের মূল্য বৃদ্ধিতে জনজীবন হয়ে পড়েছে অসহায় । মূল্যবৃদ্ধি এদেশে এটাই প্রথম , তা নয় । এটি একটি অনিবার্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে । 

    পৃথিবীর অন্যান্য দেশে মূল্যবৃদ্ধিজনিত এমন নাজুক পরিস্থিতি সৃষ্টির ঘটনা বিরল । অন্য দেশে এমনটি ঘটলে বিক্ষোভ দানা বাঁধে , সরকারকে জবাবদিহি করতে হয় । আমাদের দেশের মানুষেরা শুরুর দিকে এ ব্যাপারে নিস্পৃহ থাকলেও বছরের পর বছর মূল্যবৃদ্ধি চলতে থাকায় প্রতিবাদী হয়ে উঠছে । সচেতন নাগরিকগণ এর সমাধানে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছেন । তবে এখনাে পর্যন্ত কর্তৃপক্ষ এ অবস্থার কোনাে উন্নতি সাধন করতে পারেনি । দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার বাজার মনিটরিং , কৃষিপণ্যে ভর্তুকি দেওয়া ইত্যাদি পদক্ষেপ গ্রহণ করেছে । কিন্তু এসব পদক্ষেপ যথেষ্ট না হওয়ায় দ্রব্যমূল্যের পাগলা ঘােড়ার লাগাম টানা যাচ্ছে না । এমন পরিস্থিতিতে সাধারণ মানুষের দুর্ভোগ বাড়লেও দুর্নীতিবাজ কর্মচারী ও মুনাফাখাের ব্যবসায়ীদের পােয়াবারাে । এ ছাড়াও আন্তর্জাতিক বাজারে আমাদের টাকার অবমূল্যায়ন হচ্ছে বার বার । 

    আমাদের উৎপাদিত পণ্য বিশ্ববাজারে প্রতিযােগিতায় টিকতে পারছে না । এসব ঘটনায় কেউ কেউ রাজনৈতিক , অর্থনৈতিক ফায়দা । লুটে নিচ্ছে । দেশের বৃহত্তর জনগােষ্ঠীকে এমন অমানবিক সমস্যায় পীড়িত করে যারা নিজেদের সুখ - সম্পদ । আহরণের চেষ্টায় মত্ত , তারা দেশের শত্রু , জনগণের শত্রু । এসব অসৎ ও দুর্নীতিবাজ লােকদের উৎখাত এখন সময়ের দাবি । এ বিষয়ে সরকারি , বেসরকারি অভিজ্ঞ মহলের দৃষ্টিদান অপরিহার্য ।


    Tag: প্রতিবেদন - নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি সম্পর্কে পত্রিকায় প্রকাশের জন্য একটি প্রতিবেদন রচনা করাে, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি: জনগণের নাভিশ্বাস প্রতিবেদন রচনা বইয়ের 
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন