বাংলাদেশের কৃষক রচনা - বাংলাদেশের কৃষক | Bangladesh Farmer Rochona

বাংলাদেশের কৃষক রচনা - বাংলাদেশের কৃষক, Bangladesh Farmer Rochona, বাংলাদেশের কৃষকের গুুুরুত্ব, বাংলাদেশের কৃষক অনুচ্ছেদ রচনা, রচনা- বাংলাদেশের কৃষক

    বাংলাদেশের কৃষক রচনা

    ভূমিকা : শ্যামল বাংলার অর্থনীতির প্রধান উৎস কৃষি । বাংলাদেশ কৃষিপ্রধান দেশ । এদেশের অধিকাংশ মানুষের জীবিকা কৃষির সাথে সম্পৃক্ত । কৃষকদের সীমাহীন শ্রম আর আত্মত্যাগের বিনিময়ে গড়ে উঠেছে । এদেশের অর্থনৈতিক বুনিয়াদ । বাংলাদেশের কৃষি আর কৃষকদের কথা বাদ দিলে এদেশের অর্থনীতিকে । অস্বীকার করা হয় । শুধু দেশীয় অর্থনীতিতেই কৃষকদের ভূমিকা শেষ নয় , জাতীয় উন্নয়ন ও অগ্রগতিতেও আছে । কৃষকদের গুরুত্বপূর্ণ অবদান । 

    বাংলাদেশের কৃষক : কৃষি ব্যবস্থাপনাটি পৃথিবীর প্রাচীন পেশা হিসেবে স্বীকৃত । সভ্যতার উষালগ্নে কৃষিই ব্যাপক অবদান রেখেছিল । ফলে পৃথিবীর প্রায় সকল দেশেই কমবেশি কৃষির বিস্তার ঘটেছিল । আর এ সূত্র ধরেই বাড়তে থাকে কৃষকদেরও বিস্তার । পৃথিবীর উন্নত দেশগুলাে শিল্প উৎপাদন থেকে তাদের জাতীয় আয় ও অর্থনীতিকে কল্পনা করে থাকে— কিন্তু তাই বলে কৃষিকে তারা বাদ দিয়ে ফেলেনি । উদাহরণ হিসেবে চীনের কথা বলা যেতে পারে । তাদের ইলেক্ট্রনিক সামগ্রীতে ছেয়ে আছে গােটা বিশ্ব । বলা চলে এটিই তাদের অর্থনীতির প্রধান খাত । কিন্তু তাদের দেশের কৃষকদের অবস্থা  অনেক উন্নত , গুরুত্বও অনেক বেশি । চীনের কৃষকদের কৃষিজ্ঞান ও প্রযুক্তির সাহচর্য তাদের অনেক বেশি আধুনিক করে রেখেছে । সেদিক থেকে বাংলাদেশের কৃষকদের অবস্থা খুব একটা সন্তোষজনক নয় । বাংলাদেশের কৃষক বলতে বােঝায় নিরক্ষর , রােগক্লিষ্ট ও ঋণভারে জর্জরিত অসহায় এক সম্প্রদায়কে । তারা পৃথিবীর জ্ঞান - বিজ্ঞান ও প্রভূত উন্নতি সম্পর্কে বলা চলে অজ্ঞ । জীর্ণ - কুটিরে বাস করে হিসাব কষে বীজ রােপণের , ফসল কাটার । হালের গরু আর সেকেলের লাঙল জোয়াল তাদের বেঁধেছে সহজ সরল জীবনে । তাদের জীবনে উচ্চাশা বলতে কিছু নেই , বরং ক্ষুদ্র চাওয়াটুকু থেকেও তারা বঞ্চিত । উন্নত দেশগুলাের কৃষকরা প্রশংসিত আর বাংলাদেশের কৃষকরা অবহেলিত । 

    কৃষকের গুরুত্ব : দেশের জাতীয় আয় ও অর্থনীতিতে কৃষি যে ভূমিকা পালন করে এর সাথে প্রত্যক্ষভাবে জড়িত এদেশের কৃষক । প্রয়ােজনীয় খাদ্যের জোগান দিয়ে কৃষকরা আমাদের অস্তিত্ব টিকিয়ে রেখেছে । শস্য উৎপাদনে বাংলাদেশের কৃষককুল যদি সক্রিয় ভূমিকা পালন না করত তাহলে নিত্য দুর্ভিক্ষের মধ্য দিয়ে বিপন্ন হতাে দেশের মানব অস্তিত্ব । বাংলাদেশের ৮০ শতাংশ খাদ্য শস্যের জোগান দেয় এদেশের কৃষক । একসময় সর্বোচ্চ । বৈদেশিক মুদ্রা অর্জিত হতাে কৃষকের উৎপাদিত পাট থেকে । আজও পাটজাত দ্রব্যের সর্বাংশের জোগান আসে । কৃষকদের হাত থেকেই । পুষ্টিহীনতা আমাদের দেশের একটি জাতীয় সমস্যা । এ সমস্যা দূরীকরণে কৃষকরা প্রাণপণ চেষ্টা অব্যাহত রেখেছে । তাদের উৎপাদিত কৃষিপণ্য শাকসবজি ও ফলমূল থেকে ভিটামিনের চাহিদা পূরণ করা হয়ে থাকে , যা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় । কৃষকরা যদি তাদের উৎপাদন বন্ধ করে দিত শুধু জনস্বাস্থ্যই হুমকির মুখে পড়ত না গভীর খাদ্য সংকটে বিনা আহারে প্রাণপাত হতাে মানুষের । মূলত কৃষিপ্রধান বাংলাদেশে কৃষিই বেঁচে থাকার ভরসা এবং আমাদের আশা - আকাঙ্ক্ষার মূল কেন্দ্রবিন্দু । সব সাধকের বড় সাধক আমার দেশের চাষা , দেশ মাতারই মুক্তিকামী , দেশের সে যে আশা ।

    কৃষকের অতীত অবস্থা : বাংলাদেশের কৃষকদের অতীত অবস্থা ছিল অনেকটা রূপকথার মতাে । গােলাভরা । ৫৪৯ ধান , গােয়ালভরা গরু , পুকুর ভরা মাছ— এসব পরিচিত বচনগুলো রূপকথা মনে হলেও প্রকৃতপক্ষে সেটিই ছিল । এক সময়ের কৃষকদের জীবন বাস্তবতা । অতীতে কৃষকদের আবাদি জমির পরিমাণ ছিল পর্যাপ্ত , মাটি ছিল । উর্বর । মানুষ কম ( ছিল , চাহিদার চেয়ে অনেক বেশি ছিল উৎপাদন । আজকের কৃষকরা মহাজনদের কাছে ঋণের । দায়ে জর্জরিত , কিন্তু অতীতের কৃষকরা ঋণগ্রস্ত ছিল না , ছিল দুশ্চিন্তামুক্ত প্রফুল্ল জীবনের অধিকারী । 

    কৃষকদের বর্তমান অবস্থা : বর্তমান বাংলাদেশের কৃষকরা ভূমিহীন । দেশে আবাদি জমির পরিমাণ গেছে কমে । কৃষকরা অন্যের জমিতে বর্গা দিয়ে কোনােরকমে যাপন করে যাচ্ছে তাদের জীবন । সার , কীটনাশকের মূল্য এখন চড়া । কৃষকদের সাধ্যের বাইরে চলে যাচ্ছে অত্যাবশ্যক এ উপাদান ক্রয় । এমনকি টাকা দিয়ে যে সার কিনবে সে সারও দেশে পর্যাপ্ত নেই বরং সার চাইতে গিয়ে কৃষককে দিতে হয়েছে জীবন । বিজ্ঞান ও প্রযুক্তির যুগে যেখানে কৃষকের পাবার কথা কলের লাঙল আর অত্যাধুনিক প্রযুক্তির সহায়তা ; সেখানে কৃষক পাচ্ছে যেমন - তেমন দুটি হালের বলদ । এ অবস্থা কাম্য হতে পারে না । প্রয়ােজন আমাদের দেশের কৃষকদের রাষ্ট্রীয় পৃষ্ঠপােষকতা , প্রয়ােজন তাদের চাহিদাগুলোর পূরণ । 

    কৃষকদের দুরবস্থার কারণ : আমাদের দেশের কৃষকরা কৃষিকাজ করে অভ্যাস বা পেশাগত পরম্পরা মেনে কিন্তু বিজ্ঞাননির্ভর হওয়া জরুরি । কৃষকরা এখনও প্রাচীন পদ্ধতিতে চাষ করে বলে শ্রম বেশি হচ্ছে বিপরীত ে উৎপাদন হচ্ছে কম । ত্রুটিপূর্ণ ভূমি ব্যবস্থাও আজকের কৃষকদের দুরবস্থার একটি বড় কারণ । বাংলাদেশ কৃষিপ্রধান দেশ হওয়া সত্ত্বেও কৃষকদের একটি বড় অংশের নিজস্ব ভূমি নেই । অন্যের জমিতে চাষ করে জমির মালিককে বর্গা দিয়ে যা কৃষক পায় তাতে তার তেল - নুনের বন্দোবস্ত করাই কঠিন হয়ে পড়ে । ফলে দরিদ্র কৃষক দরিদ্রই থেকে যাচ্ছে আর মালিক - মহাজনরা স্থির বসে আছে মহাজনী কাজে । বন্যা , খরা , ঝড় , জলােচ্ছাসসহ নানা প্রাকৃতিক দুর্যোগ নিয়মিতই আঘাত করে এদেশের কৃষকদের । সর্বহারা হয়ে চরম অসহায়ত্বকে বরণ করে তারা । 

    কৃষকদের উন্নতির উপায় : বাংলাদেশের কৃষকদের দুরবস্থা থেকে উত্তরণের উপায় হিসেবে কিছু পদক্ষেপ নেওয়া যেতে পারে । কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে অনেক বেশি সক্রিয় করে স্থানে স্থানে কৃষকদের চাষবিষয়ক কর্মশালার আয়ােজন করে তাদের বিজ্ঞাননির্ভর করে তুলতে প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে । কৃষককে রাষ্ট কর্তৃক মূলধন দিয়ে সহযােগিতা করা যেতে পারে । আধুনিক সেচব্যবস্থার প্রচলনকে সম্প্রসারণ করতে হবে এবং কৃষকের কাছে তা পৌছতে হবে সাশ্রয়ী মূল্যে । সার , কীটনাশকসহ যাবতীয় কৃষিজ উপকরণ কৃষকদের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে পারলে এটি হবে একটি বড় কাজ । সরকার ' এ ব্যাপারে কিছু পদক্ষেপ নিয়েছে । মহাজনদের চড়া সুদের ঋণ থেকে কৃষককে রক্ষা করার জন্য কৃষি ব্যাংককে সচল রেখেছে । সময়ে সময়ে সারের । জোগান দিয়ে সার আমদানি বা ক্রয় করে কৃষকদের প্রতি সরকারের সহায়তা অব্যাহত রেখেছে । সরকারকে এ ব্যাপারে আরও বেশি উদার হতে হবে , হতে হবে কৃষকদের প্রতি আন্তরিক । 

    উপসংহার : বাংলাদেশের কৃষক বাঁচলে অর্থনীতি বাচবে । কৃষক বেশি উৎপাদন করতে পারলে জাতীয় উন্নয়ন । স্বরান্বিত হবে । তাই বাংলাদেশের কৃষকদের উন্নয়নে দরকার যুগান্তকারী পদক্ষেপ , তবেই সুদৃঢ় হবে দেশের অর্থনৈতিক বুনিয়াদ।

    বাংলাদেশের কৃষক 


    Bangladesh Farmer Rochona


    Tag: বাংলাদেশের কৃষক রচনা - বাংলাদেশের কৃষক, Bangladesh Farmer Rochona, বাংলাদেশের কৃষকের গুুুরুত্ব, বাংলাদেশের কৃষক অনুচ্ছেদ রচনা, রচনা- বাংলাদেশের কৃষক

    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন