নবম/৯ম শ্রেণির ৯ম/নবম সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট সমাধান ২০২১ | রাষ্ট্রের উৎপত্তি ও রাষ্ট্র গঠনের উপাদান প্রবন্ধ

নবম/৯ম শ্রেণির ৯ম/নবম সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট সমাধান ২০২১ | রাষ্ট্রের উৎপত্তি ও রাষ্ট্র গঠনের উপাদান প্রবন্ধ


       
       
              

    নবম/৯ম শ্রেণির ৯ম/নবম সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট সমাধান ২০২১

     এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ 

    ‘ রাষ্ট্রের উৎপত্তি ও রাষ্ট্র গঠনের উপাদান’ এই শিরােনামে নিম্নের সংকেত অনুসরণ করে সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে একটি প্রবন্ধ লিখ । 

    সংকেত : 

    ১। রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে তােমার দৃষ্টিতে অধিক গ্রহণযােগ্য মতবাদ 

    ২। মতবাদটি অধিক গ্রহণযােগ্য মনে । হওয়ার যৌক্তিক কারণ 

    ৩। রাষ্ট্র গঠনের উপাদান সমূহ । 

    ৪। তােমার দৃষ্টিতে রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান 

    ৫। উক্ত উপাদানটি সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হওয়ার যৌক্তিক ব্যাখ্যা

    সমাধান 

    রাষ্ট্রের উৎপত্তি ও রাষ্ট্র গঠনের উপাদান “ 

    সূচনাঃ সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হল রাষ্ট্র । সামাজিক ও রাজনৈতিক শৃঙ্খলা স্থাপন এবং সকল নাগরিকের স্বার্থ রক্ষার ক্ষেত্রে রাষ্ট্রের নিরপেক্ষ ভূমিকা পালন কাঙ্খিত । 

    রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে মতবাদঃ রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে বিভিন্ন মতবাদ রয়েছে । যেমনঃ 

    ১. বিধাতার সৃষ্টিমূলক মতবাদ 

    ২. পিতৃতান্ত্রিক মতবাদ 

    ৩.  মাতৃতান্ত্রিক মতবাদ 

    ৪. বলপ্রয়ােগ মতবাদ 

    ৫. বিবর্তনমূলক মতবাদ 

    ৬. সামাজিক চুক্তি মতবাদ 

    উপরে উল্লেখিত মতবাদগুলাের মাঝে আমার দৃষ্টিতে অধিক গ্রহণযােগ্য মতবাদ হল সামাজিক চুক্তি মতবাদ । 

    মতবাদটি গ্রহণযােগ্য হওয়ার যৌক্তিক কারণঃ  এ মতবাদের মূল বক্তব্য হল , রাষ্ট্র নামক রাজনৈতিক প্রতিষ্ঠানটি জনগনের মধ্যে সম্পাদিত চুক্তির মাধ্যমে সৃষ্টি হয়েছে । যেসকল কারণে সামাজিক চুক্তি মতবাদটি আমার দৃষ্টিতে অধিক গ্রহণযােগ্য মনে হয়েছে সেগুলাে হলঃ 

    ১। গণতন্ত্রের সহায়ক : এ মতবাদের মাধ্যমে মানুষের মধ্যে গণতান্ত্রিক ধ্যান , ধারণা ও আদর্শ সৃষ্টি হয়েছে । যেমন , জন লকের সামাজিক চুক্তি মতবাদের ব্যাখ্যায় শাসককে তার কাজের জন্য জনগণের নিকট দায়ী করা হয়েছে । লকের এই বক্তব্য আধুনিক গণতান্ত্রিক আদর্শের সাথে সামঞ্জস্যপূর্ণ ।

    ২। রাজনৈতিক প্রত্যয়ের বিকাশ : সামাজিক চুক্তি মতবাদের বদৌলতে চিন্তার জগতে সাম্য , স্বাধীনতা , সার্বভৌমত্ব ' কিংবা রাষ্ট্রের ধারণায় অনেকগুলাে নতুন উপাদান যুক্ত হয়েছে ।

    ৩। ব্যক্তি মানুষের গুরুত্ব : লক ও রুশাের সামাজিক চুক্তি মতবাদে , রাষ্ট্রের উৎপত্তিতে ব্যক্তি মানুষের ভূমিকার উপরে গুরুত্বারােপ করা হয়েছে । এই দুই চিন্তাবিদ রাষ্ট্রের নিকট ব্যক্তির সকল অধিকার নিঃশর্তে দান করার বিপক্ষে মত দিয়েছেন । 

    আমার দৃষ্টিতে রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানঃ রাষ্ট্রের চারটি উপাদান থাকে । যথা 

    ( ১ ) জনসমষ্টি , 

    ( ২ ) ভূ - খন্ড , 

    ( ৩ ) সরকার ও 

    ( ৪ ) সার্বভৌমত্ব  

    এই চারটি উপাদানের মধ্যে আমার দৃষ্টিতে সবচেয়ে গুরত্বপূর্ণ উপাদান হল সার্বভৌমত্ব ।

    সার্বভৌমত্ব উপাদানটি গুরত্বপূর্ণ মনে হওয়ার যৌক্তিক ব্যাখ্যাঃ রাষ্ট্র গঠনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ উপাদান হল সার্বভৌমত্ব । এটি রাষ্ট্রের চরম , পরম ও সর্বোচ্চ ক্ষমতা । সার্বভৌমত্ব ব্যতীত কোন দেশ রাষ্ট্র বলে পরিগণিত হতে পারে না । যেমন- ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের পূর্বে বাংলাদেশের অন্যান্য উপাদান থাকা সত্ত্বেও সার্বভৌম ক্ষমতা না থাকায় বাংলাদেশ রাষ্ট্র বলে পরিগণিত হতে পারে নি । সার্বভৌমত্বের দুটো দিক রয়েছে । যথা 

    ( ক ) অভ্যন্তরীণ সার্বভৌমত্ব ; যার দ্বারা রাষ্ট্র তার সীমানার মধ্যে যেকোন ব্যক্তি ও প্রতিষ্ঠানের উপর অবাধ ও সীমাহীন ক্ষমতার অধিকারী । এ ক্ষমতার মাধ্যমে রাষ্ট্র অভ্যন্তরীণ শান্তি - শৃঙ্খলা বজায় রাখে । 

    ( খ ) বাহ্যিক সার্বভৌমত্ব'- এ ক্ষমতা বলে রাষ্ট্র বহি : শত্রুর আক্রমণ থেকে নিজেকে রক্ষা করে ।


    Tag:নবম/৯ম শ্রেণির ৯ম/নবম সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট সমাধান ২০২১, রাষ্ট্রের উৎপত্তি ও রাষ্ট্র গঠনের উপাদান প্রবন্ধ, রাষ্ট্রের উৎপত্তি ও রাষ্ট্র গঠনের উপাদান’ এই শিরােনামে নিম্নের সংকেত অনুসরণ করে সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে একটি প্রবন্ধ লিখ । 

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন