সভ্যতার বিকাশে কায়িক ও মেধা শ্রম উভয়ই গুরুত্বপূর্ণ | ৭ম-সপ্তম শ্রেণির ৫ম সপ্তাহের কর্ম ও জীবনমুখী এসাইনমেন্ট উত্তর ও সমাধান ২০২১

 

৭ম-সপ্তম শ্রেণির কর্ম ও জীবনমুখী এসাইনমেন্ট উত্তর ও সমাধান ২০২১

       
       
             

     সভ্যতার বিকাশে কায়িক ও মেধা শ্রম উভয়ই গুরুত্বপূর্ণ 

    ৭ম-সপ্তম শ্রেণির ৫ম সপ্তাহের কর্ম ও জীবনমুখী এসাইনমেন্ট উত্তর ও সমাধান ২০২১

    উত্তরঃ-মানুষ তার শারিরীক শক্তি দিয়ে কোনাে কাজে যে শ্রম দেয় তাই শারীরিক বা কায়িক শ্রম । সৃষ্টিকর্তা আমাদের শারীরিক কাজকর্ম করার জন্য বিভিন্ন অঙ্গ - প্রতঙ্গ দান করেছেন । এ সব ব্যবহার করে যে শ্রম দেয়া হয় তাই শারিরীক বা কায়িক শ্রম । জীবনে বেঁচে থাকার জন্য শারীরিক বা কায়িক শ্রমের গুরুত্ব অপরিসীম। 

    কায়িক শ্রমের ভূমিকা : কায়িক শ্রমের মাধ্যমে সভ্যতাকে গড়ে তুলেছেন , কামার , কুমার , তাঁতি , জেলেসহ আরও অনেকে । এরা নিজ নিজ কাজ করেন বলেই আমরা আরামদায়ক জীবন যাপন করতে পারি । কৃষক যদি কষ্ট করে ফসল না ফলাতেন তাহলে সবাই কী খেয়ে বেঁচে থাকত ? যদি দরজিরা পােশাক তৈরি না করতাে , তবে সবাই কী পরিধান করত ? তাই বলা যায় , বর্তমান সভ্যতার মূলে কায়িক শ্রম খুবই গুরুত্বপূর্ণ ।

    মেধাশ্রম : - চিন্তা , ভাবনা , জ্ঞান ইত্যাদি ব্যবহার করে যখন কোনাে কাজ করা হয় , তাকে মেধাশ্রম বলে ।

    যেমন , এরকম একটি কাজ হলাে ইতিহাস লেখা । ইতিহাস হলাে মানব সমাজে ঘটে যাওয়া ঘটনার সারসংক্ষেপ । রাজনৈতিক , সামাজিক , অর্থনৈতিক , সাংস্কৃতিক বিভিন্ন দিক সারসংক্ষেপ । রাজনৈতিক , সামাজিক , অর্থনৈতিক , সাংস্কৃতিক বিভিন্ন দিক বিবেচনা করে ইতিহাস লেখা হয় । যা সহজ নয় । অনেক মেধা খাটিয়ে তা লিখতে হয় । আবার , টিভিতে যখন সংবাদ দেখি , যে সংবাদকর্মী এই সংবাদটি তৈরি করে , তাকে সারাদিন থাকতে হয় ফিল্ডে । অনেক কষ্ট করতে হয় । তারপর সংবাদ প্রস্তুত করতে হয় , প্রস্তুতি শেষে স্ক্রিনে । স্ক্রিনের সংবাদে সারাদিনের পরিশ্রম কিন্তু মেধাশ্রম । এছাড়াও যেমন , গল্প কবিতা লেখা , ছবি আঁকা , বিদ্যুৎ পাখা আবিস্কার , এসব মেধা শ্রমের মাধ্যমেই । এসব শ্রম ঘাম ঝড়াচ্ছে না ঠিকই ; তবুও করছে ক্লান্ত শ্রান্ত । আমাদের মস্তিষ্ক খেটেই চলেছে অবিরাম । উপরের আলােচনা থেকে বলা যায় , সভ্যতার বিকাশে মেধাশ্রম ও কায়িক শ্রম উভয়েই গুরুত্বপূর্ণ ।

    ৭ম-সপ্তম শ্রেণির ৫ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ও সমাধান ২০২১ কর্ম ও জীবনমুখী

    টাগঃসভ্যতার বিকাশে কায়িক ও মেধা শ্রম উভয়ই গুরুত্বপূর্ণ | ৭ম-সপ্তম শ্রেণির কর্ম ও জীবনমুখী এসাইনমেন্ট উত্তর ও সমাধান ২০২১,৭ম-সপ্তম শ্রেণির ৫ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ও সমাধান ২০২১ কর্ম ও জীবনমুখী

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন