ভাব সম্প্রসারণ - পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে

ভাব সম্প্রসারণ - পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে, পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে বলতে কি বুঝায়, পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে উক্তিটি কেন বলা হয়েছে, পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে English Translate

    পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে

    কীর্তিমান মানুষ তার জীবনের গতিময় পথ নিজেই সৃষ্টি করে নেয় । অপরের সৃষ্ট পথ তার জন্য অনুসরণযােগ্য নয় । পথিক অর্থাৎ মানুষ তার জীবনচক্রে গতির ওপর নির্ভর করে আপন ক্ষমতা , কর্মদক্ষতা , বুদ্ধি ও প্রজ্ঞা কাজে লাগিয়ে তৈরি করে চলেছে পৃথিবী ও মানবজাতির কল্যাণের নানা পথ।

    সৃষ্টির উষালগ্ন থেকেই মানুষ নানা সৃষ্টিশীল পথ তৈরিতে সচেষ্ট । সন্ধানী মানুষ সাধনা ও প্রচেষ্টা দ্বারা সকল বাধা - বিপত্তি , প্রতিকূলতাকে তুচ্ছজ্ঞান করে সাহস ও সংগ্রামের পথ দেখিয়েছে । এই সাহসী ও সংগ্রামী মানুষ রচনা করেছে নতুন নতুন পথ । তারা এ পৃথিবীর বুকে আজীবন স্মরণীয় ও বরণীয় হয়ে থাকবে । 

    তাদের তৈরি পথ বেয়ে এগিয়ে চলেছে বর্তমানের মানবসমাজ । পথ কখনাে পথিককে সৃষ্টি করতে পারে না , আবার নিজে নিজে তৈরিও হয় না । পথিকই নিজের ও দশের প্রয়ােজনে পথের সন্ধান করে বা তৈরি করে । যুগে যুগে মহাজ্ঞানী , পণ্ডিত ব্যক্তি ও ধর্মপ্রচারকগণ মানুষকে সুন্দর ও আলােচিত পথের সন্ধান দেখিয়ে গেছেন । 

    তাঁদের প্রদর্শিত পথে চলে প্রত্যেক মানুষ স্বমহিমায় ভাস্বর হয়ে উঠতে পারে । পথ তৈরি হয়েছে মানুষের প্রয়ােজনে । পথ পথিককে নয় বরং পথিকই পথের সৃষ্টি করে । আমাদের সকলের উচিত মহাজ্ঞানী ও মহৎ ব্যক্তিদের সৃষ্ট সুন্দর পথকে অনুসরণ করা ।


    Tagভাব সম্প্রসারণ - পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে, পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে বলতে কি বুঝায়, পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে উক্তিটি কেন বলা হয়েছে, পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে English Translate 

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)