ভাব সম্প্রসারণ - ভোগে সুখ নাই, ত্যাগেই প্রকৃত সুখ|বা ভোগে নয়, ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ

ভাব সম্প্রসারণ - ভোগে সুখ নাই, ত্যাগেই প্রকৃত সুখ|বা ভোগে নয়, ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ বলতে কি বোঝায়, ভাব সম্প্রসারণ - ভোগে সুখ নাই, ত্যাগেই প্রকৃত সুখ|বা ভোগে নয়, ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ উক্তিটি কার, ভাব সম্প্রসারণ - ভোগে সুখ নাই, ত্যাগেই প্রকৃত সুখ|বা ভোগে নয়, ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ English Translate

    ভোগে সুখ নাই, ত্যাগেই প্রকৃত সুখ|বা ভোগে নয়, ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ

    ভােগ মানুষকে ইন্দ্রিয়প্রবণ করে আর ত্যাগ মানুষের জীবনকে মহত্ত্ব দান করে । ভােগপ্রবণতা কখনােই মানুষকে প্রকৃত অর্থে সুখী করে না আর মনুষ্যত্বেরও বিকাশ ঘটায় না । ত্যাগের মাধ্যমেই পাওয়া যায় প্রকৃত সুখ । ভােগ ও ত্যাগ দুটি পরস্পরবিরােধী পথ । ভােগবাদিতা মানবজীবনের আদর্শ নয়। 

    পরার্থে আত্মত্যাগই মনুষ্যত্বের আদর্শ । পৃথিবীর মানুষ প্রবৃত্তির দাস । প্রবৃত্তি মানুষকে ভােগপ্রবণ করে । প্রবৃত্তির হাত থেকে মুক্তির মাধ্যমে মানুষের আত্মমুক্তি ঘটে । আর এ মুক্তির মাধ্যমেই মহৎ জীবনের আস্বাদ পাওয়া যায় । ভােগের মানসিকতাসম্পন্ন । মানুষ সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে ব্যর্থ হয় । ফলে ভােগ করতে হয় সীমাহীন দুঃখ - দুর্দশা । ভােগপ্রবণতা মানুষকে আত্মকেন্দ্রিক ও স্বার্থপর করে তােলে । 

    ভােগবাদী মানুষের দ্বারা পৃথিবীতে কোনাে মহৎ কাজ করা সম্ভব হয় না । তাদেরকে জগৎ বেশি দিন মনে রাখে না । অপরের জন্য নিজের সুখ বিসর্জন দেওয়ার মাধ্যমে মানসিক প্রশান্তি পাওয়া যায় । আর ত্যাগী মানুষ তার মহৎ গুণের জন্য স্বমহিমায় উজ্জ্বল হয়ে থাকেন । ত্যাগের মাধ্যমে তাঁরা পৃথিবীতে অমরত্ব লাভ করেন । যুগে যুগে জ্ঞানী - গুণী ও পণ্ডিত ব্যক্তিরা ত্যাগী মনােভাবের কারণেই মানবকল্যাণে ব্ৰতী হয়েছেন । মাদার তেরেসা , ফ্লোরেন্স নাইটিঙ্গেল প্রমুখ মানবজাতির কল্যাণের জন্য বহু ত্যাগ স্বীকার করে গেছেন । 

    তাই ত্যাগই আমাদের চরিত্রের আদর্শ হওয়া উচিত । তবে ত্যাগ মানে নিজেকে সর্বস্বান্ত করা কিংবা , নিজের জীবন ও পরিবারকে বিসর্জন নয় । অন্যের কল্যাণের জন্য ত্যাগই হচ্ছে যথার্থ ত্যাগ । এর মাধ্যমে প্রকৃত সুখ লাভ করা যায় এবং যর্থার্থ মনুষ্যত্বের পরিচয় ঘটে । জীবনকে সুন্দর ও সার্থক করতে হলে স্বার্থ ত্যাগ করা উচিত । ভােগী মানুষ বাঁচে তার পরিবার - পরিজনের পরিধির মধ্যে আর ত্যাগী মানুষ বাচে কালের অনন্ত প্রবাহে ।


    Tagভাব সম্প্রসারণ - ভোগে সুখ নাই, ত্যাগেই প্রকৃত সুখ|বা ভোগে নয়, ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ বলতে কি বোঝায়, ভাব সম্প্রসারণ - ভোগে সুখ নাই, ত্যাগেই প্রকৃত সুখ|বা ভোগে নয়, ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ উক্তিটি কার, ভাব সম্প্রসারণ - ভোগে সুখ নাই, ত্যাগেই প্রকৃত সুখ|বা ভোগে নয়, ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ English Translate 

    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন