NSI নিয়োগ সম্পর্কিত অনেক প্রশ্নের উত্তর

Nsi logo


আসছালামু আলাইকুম প্রিয় পাঠক সবাই কেমন আছেন। আপনি যদি এই পোস্টে ভিজিট করে থাকেন তাহলে নিশ্চয়ই আপনি NSI নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে NSI নিয়োগ নিয়ে অনেকের অনেক প্রশ্ন থাকে তাই এই পোস্টটি তোমাদেত জন্য। আসা করি NSI সম্পর্কিত অনেক প্রশ্নের উত্তর এখানে পাবে। 

গত ২৩শে জানুয়ারি বাংলাদেশের প্রধান গোয়েন্দা সংস্থা NSI এর আবেদন শেষ হয়েছে। অনেকেই NSI এর প্রস্তুতি এবং পরিক্ষা সম্পর্কে জানতে চেয়েছেন। আজকে আলোচনা করবো NSI এর পরিক্ষা, প্রস্তুতি নিয়ে। তার আগে বলবো এডমিট কার্ড ডাউনলোড কিভাবে করবেন?

       
       
          

    NSI এডমিট কার্ড ডাউনলোড ২০২১-Nsi Admit Card Download 2021

     সফলভাবে আবেদন শেষে  ইতিমধ্যেই সবাই user id এবং পাসওয়ার্ড পেয়ে গেছেন।  পরিক্ষার তারিখ নির্ধারন হলে পরিক্ষার অন্তত ৩-৪ দিন আগে আপনাদের সবার ফোনে এডমিট ডাউনলোড করার জন্য ম্যাসেজ পাঠাবে। তখন আপনি যেই দোকান থেকে আবেদন করেছেন সেই দোকানে গিয়ে আপনার ফোনে সংরক্ষিত user id এবং password দিয়ে এডমিট কার্ড ডাউনলোড করে নিবেন।


    NSI এর পরিক্ষা কোথায় হবে? 

    উত্তরঃ বিগত বছর গুলোতে যেহেতু ঢাকার বাহিরে পরিক্ষা হয় নাই তাই বলা যায় এবারও এর ব্যতিক্রম হবে না। তাই পরিক্ষা ঢাকাতেই হবে।


     মাঠ কোথায় হবে? 

    উত্তরঃ NSI বাংলাদেশের প্রধান গোয়েন্দা সংস্থা হলেও এটা কোন ডিফেন্সের জব না। তাই NSI এ মাঠ হয় না। সরাসরি পরিক্ষা হবে।তবে চাকরির শুরুতে ট্রেনিং হবে। 

     NSI পরিক্ষা কি প্রিলি হবে?  নাকি লিখিত হবে? 

    উত্তরঃ এটা ডিপেন্ড করছে আপনি কোন পদের জন্য পরিক্ষা দিচ্ছেন? যদি আপনি NSI এর সহকারী পরিচালক/ ফিল্ড অফিসার পদে পরিক্ষা দেন সেক্ষেত্রে পরিক্ষা প্রিলি হওয়ার সম্ভাবনা ব্যাপক, তারপর লিখিত পরিক্ষা হবে তারপর ভাইভা।

    আর যদি আপনি ওয়াচার কনস্টেবল, অফিস সহায়ক, ওয়ারলেস অপারেটর, জুনিয়র ফিল্ড অফিসার এসব পদে পরিক্ষা দেন তাহলে পরিক্ষা লিখিত হওয়ার সম্ভাবনা খুবি বেশি। 


     NSI কত মার্কের পরিক্ষা হবে? 

    উত্তরঃ সহকারী পরিচালক এবং ফিল্ড অফিসার পদে ১০০মার্কের প্রিলি পরিক্ষা হবে। আর জুনিয়র ফিল্ড অফিসার, ওয়াচার কনস্টেবল, অফিস সহায়ক, ওয়ারলেস অপারেটর এসব পদের পরিক্ষায় ৪০-৫০ মার্কের লিখিত পরিক্ষা হবে। এক্ষেত্রে বাংলা ইংলিশ গনিত এবং সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন আসবে। 

     NSI কিভাবে প্রস্তুতি নিব?

    উত্তরঃ ওয়াচার কনস্টেবল, অফিস সহায়ক, জুনিয়র ফিল্ড অফিসার, ওয়ারলেস অপারেটর এসব পদের পরিক্ষায় ক্লাস ৬-৯ শ্রেণীর ব্যাসিক থেকে প্রশ্ন করা হবে।আপনার ব্যাসিক ভালো হলে আপনি এমনিতেই প্রশ্ন সব পারবেন। আর ব্যাসিক উইক হলে শুরুতেই NSI এ এসব পদের আসা বিগত সালের প্রশ্ন সমাধান করতে পারেন। প্রশ্ন সম্পর্কে ভালো ধারণা তৈরি হওয়া মানে আপনার কনফিডেন্স বাড়া। ভালো কনফিডেন্স আপনাকে অন্যদের থেকে অনেক এগিয়ে রাখবে।  সেক্ষেত্রে বাজারে NSI এর বিভিন্ন প্রকাশনীর নিয়োগ সহায়িকা পাওয়া যায় সেগুলার যেকোন একটা কিনে বিগত সালের প্রশ্ন খুব ভালো করে সমাধান করুন।আশা করি ভালো কমন পাবেন। 

     NSI পোস্টিং কোথায় হবে? 

    উত্তরঃ এটা কেউ ই জানে না। এটা অথোরিটি ভালো জানে। 

    NSI প্রমোশন কেমনঃ 

    উত্তরঃ আপনি ওয়াচার কনস্টেবল পদে যোগদান করলে পর্যায়ক্রমে জুনিয়র ফিল্ড অফিসার(পুলিশের আশী সমমান) এবং ফিল্ড অফিসার( পুলিশের সাব ইন্সপেক্টর সমমান) এবং সহকারী পরিচালক (পুলিশের ইন্সপেক্টর/ এএসপি সমমান) পদে প্রমোশন পাবেন। 

    লিখিত পরিক্ষা শেষ হলে ভাইভা পরিক্ষা হবে এবং এরপরে মেডিকেল হবে।আপনি এসকল পরিক্ষায় সফল ভাবে উত্তীর্ণ হলে চুড়ান্ত ভাবে নিয়োগ পাবেন। 

    লিখাঃ #Samir #Adnan .. ( Bro bhai)  .  Tnk u so much 

    #বিঃদ্রঃ কোন কিছু জানার থাকলে কমেন্টে জিজ্ঞেস করবেন। দয়া করে কেউ ইনবক্স করবেন না প্লিজ।

    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন