থিওরি অফ রিলেটিভিটি PDF | থিওরি অফ রিলেটিভিটি PDF download

থিওরি অফ রিলেটিভিটি বই by মুহম্মদ জাফর ইকবাল PDF

থিওরি অফ রিলেটিভিটি বই থেকে সামান্য তুলে ধরা হলো ভালো লাগলে নিচে গিয়ে ডাউনলোড করে নিবেন।

ইনারশিয়াল রেফারেন্স ফ্রেম 

কাজেই আমার মনে হয় সব জায়গা বলতে আমি কী বােঝাচ্ছি সেটা প্রথমেই পরিষ্কার করে নেয়া ভাল । মনে করাে তুমি একটা স্টেশনে একটা ট্রেনে বসে আছ , তােমার সামনে অন্য একটি রেললাইনে আরেকটি ট্রেন দাঁড়িয়ে আছে ভীষণ কুয়াশা পড়েছে তাই তুমি সামনের ট্রেন ছাড়া আর কিছুই দেখতে পারছ । এখন মনে করাে একটা ট্রেন চলতে শুরু করেছে - তুমি কি বলতে পারবে কোনটা ?

যারা তর্ক করতে পছন্দ করে তারা বলবে , " অবশ্যই বলতে পারব , ট্রেন যখন চলতে থাকে তখন রেল লাইনের সাথে ঘটঘট শব্দ হয় , ট্রেন কাপে , দোলে কাজেই বলতে না পারার কী আছে ? যখন দেখৰ আমার ট্রেন ধর্মাপছে , দুলছে , খটমট শব্দ করছে , বুঝতে পারব আমার ট্রেনটা চলছে । 

" অকাট্য যুক্তি - তাই আমার কল্পনাটাও আরেকটু বাড়িয়ে দিই । আমরা কল্পনা করে নিই , দুটি ট্রেনই অসাধারণ এগুলাে যখন চলতে থাকে তখন সেগুলাে কাপে , দোলে না , ঘটঘট শব্দ করে না ।

 যারা তর্ক পছন্দ করে তারা বলবে , “ জানালা দিয়ে মাথা বের করে দেব , যদি মাথায় বাতাস লাগে বুঝব ট্রেনটা চলছে । " আমিও তখন বলব , “ জানালা বন্ধ করে দেয়া হয়েছে , কাচের ভেতর দিয়ে শুধু সামনের ট্রেনটি দেখা যাচ্ছে , তার বেশি কিছু নয়। 

আমার ধারণা যাৱা বিজ্ঞান নিয়ে খুব বেশি মাথা ঘামায় না , শুধু তর্ক করতে পছন্দ করে তারা এ পর্যায়ে এসে থেমে যাবে , কোন ট্রেনটি চলছে সে কিছুতেই বলতে পারবে না । তােমাদের ভেতর যারা বিজ্ঞান নিয়ে চিন্তাভাবনা করে তারা হয়তাে এত সহজে হলে ছেড়ে দেবে না , তারা বলবে , “ টেনটা ঠিক যখন সামনে চলতে শুরু করে আমরা তখন পিছনে পড়ে যেতে চাই । তাই আমরা দেখ আমরা পড়ে যেতে শুরু করেছি কি না । যদি দেখি পিছনে পড়ে যেতে শুরু করেছি । তার মানে ট্রেনটা সামনে চলতে শুরু করেছে । আর যদি দেখি সামনে হুমড়ি খেয়ে পড়ার অবস্থা হয়েছে তা হলে বুঝব ট্রেনটা পিছন দিকে যাচ্ছে । আর যদি সেরকম কিছুই হয় নি , তাহলে বুবং আমার ট্রেনটি চলতে শুরু করে নি- অন্যটা শুরু করেছে । " অসাধারণ যুক্তি এবং এই যুক্তি ফেলে দেয়ার কোনাে উপায় নেই । সত্যি কথা বলতে কি এই যুক্তি কেউ ফেলে দেবে না ( আইনস্টাইনও ফেলে দেন । নি ! ) এবং এই যুক্তি ব্যবহার করার জন্যে জানালা দিয়ে বাইরে তাকানােরও প্রয়োজন নেই । 

কাজেই আমি গােড়াতে যে প্রশ্নটা করেছিলাম সেটা আবার একটু নূতনভাবে করি : “ মনে করা যাক তুমি একটা ট্রেনে ঘুমিয়ে আছ এবং যখন ঘুম ভেঙেছে তখন জানলা দিয়ে বাইরে তাকিয়ে দেখছ অন্য ট্রেনটা পিছন দিকে যাচে , তুমি কি বলতে পারবে , আসলে তােমার ট্রেনটা সামনের দিকে যাচ্ছে , নাকি অন্য ট্রেনটা পিছন দিকে যাচ্ছে ? " এই প্রশ্নের উত্তর হচ্ছে , ট্রেনটা যদি সমবেগে যায় , গতির কোনাে পরিবর্তন না হয় তা হলে কোনােভাবেই বলতে পারবে না ! তােমার ট্রেনটাকে স্থির ধরে , অন্য ট্রেনটি পিছন দিকে যাচ্ছে বলা যে কথা , অন্য ট্রেনটিকে স্থিৱ ধরে তোমার ট্রেনটি সামনে আছে বলা একই কথা - এই দুইয়ের মাঝে কোনাে পার্থক্য নেই । সত্যি কথা বলতে কী যদি তুলনা করার জন্যে আশেপাশে কিছু না থাকে অর্থাৎ বিশ্বব্রহ্মাণ্ডে যদি এই দুটো ট্রেন ছাড়া আর কিছুই না থাকে তাহলে , আসলে কোনটি চলছে আর কোনটি দাড়িয়ে আছে সেটা বের করার কোনাে উপায় নেই । 

এখন তুমি যদি তােমার ট্রেনে বসে পদার্থ বিজ্ঞানের কোনাে পরীক্ষা করে আর তােমার বন্ধুও যদি অন্য ট্রেনে বসে সেই পরীক্ষা করে তা হলে দুজনের পরীক্ষার ফলাফল , মাপ , পরিমাপ , তথ্য উপাত্ত ভিন্ন হতে পারে কিন্তু দেখবে পদার্থবিজ্ঞানের সূত্রগুলাে এক । আইনস্টাইনের স্পেশাল থিওরি অফ রিলেটিভিটির সূত্র দুটি বলার সময় যখন বলা হয়েছিল সব জায়গায় তখন আসলে বোঝানাে হয়েছিল একটি অবস্থানের তুলনায় সমবেগে চলতে থাকা অন্য সব অবস্থানগুলােকে । পদার্থবিজ্ঞানের ভাষায় এর একটা গালভরা নাম আছে , সেটা হচ্ছে ইনারশিয়াল রেফারেন্স ফ্রেম ( Intertial Reference Frantic ) আমাদের উদাহরণে দুটি ট্রেন ছিল দুটি ইনারশিয়াল রেফারেন্স ফ্রেম । কাজেই যখন একটা অবস্থানের সাথে আরেকটা অবস্থানের পরিবর্তন হয় সমবােগে ( কোনাে ত্বরণ হয় না ) তখন তাদের বলে ইনারশিয়াল রেফারেন্স ফ্রমে । আইনস্টাইন যখন স্পেশাল থিওরি অফ রিলেটিভিটি বলেছেন তখন স্পেশাল কথাটা দিয়ে এটাই বুঝিয়েছেন । একটার তুলনায় অন্যটা সমবেগে , কোনাে ত্বরণ নেই । যদি একটার তুলনায় অন্যটার ত্বরণ হয় তা হলে তার জন্যে যে থিওরি অফ রিলেটিভিটির দরকার সেটাও আইনস্টাইন বের করেছেন - তার নাম হচ্ছে জেনারেল থিওরি অফ রিলেটিভিটি । স্পেশাল থিওরি অফ রিলেটিভিটি বােঝার জন্যে স্কুল কলেজের গণিত জানলেই চলে , জেনারেল থিওরি অফ রিলেটিভিটির জন্যে সেটি সত্যি নয় , সেটা বােঝার জন্যেই অনেক উঁচু পর্যায়ের নূতন কিছু গণিত জানতে হয় । তাই আমরা এই বইয়ে স্পেশাল থিওরি অফ রিলেটিভিটির মাঝেই আমাদের আলােচনাটুকুকে বেঁধে রাখব ।

থিওরি অফ রিলেটিভিটি বই ডাউনলোড | থিওরি অফ রিলেটিভিটি PDF Download 

থিওরি অফ রিলেটিভিটি বই ডাউনলোড | থিওরি অফ রিলেটিভিটি PDF Download


Titleথিওরি অফ রিলেটিভিটি
Authorমুহম্মদ জাফর ইকবাল
Publisherমাওলা ব্রাদার্স
QualityPDF
Countryবাংলাদেশ
Languageবাংলা

Tag:থিওরি অফ রিলেটিভিটি বই ডাউনলোড, থিওরি অফ রিলেটিভিটি PDF Download,মুহম্মদ জাফর ইকবাল Pdf Download 
Previous Post Next Post


TOP POST

 

 

🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন