শেখ রাসেল দিবস ২০২৩ উদযাপন,প্রতিযোগিতা,নীতিমালা (Pdf Download) | শেখ রাসেল দিবস কবে পালিত হয়

 

উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে ১৮ অক্টোবর শেখ রাসেল দিবস ২০২৩ যথাযোগ্য মর্যাদায় উদ্‌যাপন উপলক্ষে অধিদপ্তরাধীন দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নিম্নবর্ণিত কর্মসূচি পালনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

    শেখ রাসেল দিবস ২০২৩

    কর্মসূচি

    ১। সকল দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠান নিজ নিজ কার্যালয় প্রাঙ্গণে শেখ রাসেল-এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবে। উল্লেখ্য যে, শেখ রাসেল এর ম্যুরাল/ প্রতিকৃতি সর্বনিম্ন আকার হতে হবে দৈর্ঘ্য ০৪ ফুট x প্রস্থ ০৩ ফুট।

    ২। সমানুপাতিক হারে বড় আকারে প্রতিকৃতি স্থাপন করা যাবে। সকল দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠান 'শেখ রাসেল দিবস ২০২৩' উপলক্ষে শেখ রাসেল দিবস উদ্‌যাপন নীতিমালা-২০২২ অনুযায়ী আলোচনা সভা আয়োজন করবে।

    ৩। জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে সকল শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের উপস্থিতিতে দোয়া মাহফিল/ প্রার্থনার আয়োজন করবে।

    ৪। শেখ রাসেল দিবস ২০২৩' উপলক্ষে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠান 'শেখ রাসেল দেয়ালিকা'য় গল্প, কবিতা, সৃষ্টিশীল লেখা ও ছবি এঁকে উপস্থাপন করবে। দেয়ালিকাটির প্রতিপাদ্য হবে 'শেখ রাসেল দিবস ২০২৩ । শিক্ষা প্রতিষ্ঠানসমূহ শেখ রাসেল দেয়ালিকার ছবি তুলে 18octoberdshe@gmail.com এর মাধ্যমে প্রেরণ করবে।

    ৫। শেখ রাসেল স্মরণে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান গাছের চারা রোপন করবে। 

    ৬। শিক্ষা প্রতিষ্ঠানসমূহ শিক্ষার্থীদের অংশগ্রহণে এ দিবসের সাথে সামঞ্জস্যপূর্ণ যেকোন কর্মসূচী স্ব-স্ব ব্যবস্থাপনায় আনন্দমূখর পরিবেশে আয়োজন করবে (যেমন: আনন্দ র‍্যালি, সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা/চিত্রাঙ্কন প্রতিযোগিতা/রচনা প্রতিযোগিতা/কুইজ প্রতিযোগিতা ইত্যাদি)।


    শেখ রাসেল দিবস ২০২৩ নীতিমালা

    স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল ১৮ অক্টোবর ১৯৬৪ সালে ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বর রোডের বাড়িতে জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিব ছিলেন নোবেল বিজয়ী বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেলের ভক্ত। তাঁরই আদর্শে অনুপ্রাণিত হয়ে বঙ্গবন্ধু তাঁর সর্বকনিষ্ঠ পুত্রের নামকরণ করেন শেখ রাসেল। ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের চতুর্থ শ্রেণির ছাত্র শেখ রাসেল ১৯৭৫ সালের ১৫ আগস্ট বর্বর ঘাতক চক্রের নির্মম বুলেটে জাতির পিতা বঙ্গবন্ধু ও বঙ্গমাতাসহ পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে শহীদ হন। শৈশব থেকেই দুরন্ত প্রাণবন্ত রাসেল ছিলেন পরিবারের সবার অতি আদরের। মাত্র সাত বছর বয়সে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে শেখ রাসেল তাঁর মা এবং দুই বোন শেখ হাসিনা ও শেখ রেহানা সহ পরিবারের সদস্যদের সঙ্গে ধানমন্ডির ১৮ নম্বর সড়কের একটি বাড়িতে বন্দি জীবন কাটিয়েছেন। পিতা বঙ্গবন্ধু তখন পাকিস্তানের কারাগারে বন্দি এবং বড় দুই ভাই শেখ কামাল ও শেখ জামাল চলে গিয়েছিলেন মুক্তিযুদ্ধে। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর মা ও বোনসহ পরিবারের সদস্যরা ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর মুক্ত হন। বাহিরে বিজয় উৎসব চলাকালীন রাসেল 'জয় বাংলা' বলে ঘর থেকে বেরিয়ে আসেন।

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত বিশ্বের সারিতে অন্তর্ভুক্তকরণে এবং বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ (BDP 2100) বাস্তবায়নে সরকার নিরলসভাবে কাজ করছে। শেখ রাসেলের স্মরণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত কম্পিউটার ল্যাবগুলোকে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব' নামে নামকরণ করা হয়েছে; যা দেশব্যাপী আইসিটি শিক্ষার প্রসারে একটি যুগান্তকারী পদক্ষেপ। দেশের তৃণমূল পর্যায় পর্যন্ত শিক্ষার্থীদের আইসিটি জ্ঞান সম্প্রসারণ ও দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তোলার পাশাপাশি শেখ রাসেলের অমর স্মৃতি লাখো লাখো শিক্ষার্থী, শিশু-কিশোর ও আপামর জনসাধারণের মাঝে জাগ্রত করতে অপরিসীম অবদান রাখছে 'শেখ রাসেল ডিজিটাল ল্যাব' ও 'স্কুল অব ফিউচার।

    শেখ রাসেল ছিলেন শিশুদের বন্ধু ও গরীব দুঃখী মানুষের সাহায্যকারী। আর্তমানবতার সেবাই ছিল তাঁর জীবনের ব্রত ও উদ্দেশ্য। শেখ রাসেলের মানবিক প্রত্যয়কে হৃদয়ে ধারণ করে শিশুরা সোনার বাংলাদেশ গড়ার শক্তিতে বলীয়ান হবে। সকল শিশুর জন্য নিরাপদ পৃথিবী গড়াসহ ভবিষ্যৎ বাংলাদেশের কর্ণধার তথা বর্তমান প্রজন্মের শিক্ষার্থী/শিশু-কিশোরদেরকে উন্নত বাংলাদেশের নাগরিক হিসেবে প্রতিষ্ঠিত করার প্রত্যয়ে এবং তাদের মাঝে শেখ রাসেলের স্মৃতি অম্লান রাখতে প্রতিবছর ১৮ অক্টোবর শেখ রাসেলের জন্মদিনটিকে জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগের ২৬ আগস্ট ২০২১ তারিখের 04.00,0000,416,23,00১,২০.৪৪৩ সংখ্যক পরিপত্রের আলোকে 'ক' শ্রেণিভুক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতিবছর ১৮ অক্টোবর বর্ণাঢ্য ও যথাযথ মর্যাদায় সফলভাবে কেন্দ্রীয়, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে 'শেখ রাসেল দিবস' উদযাপনের নিমিত্ত 'শেখ রাসেল দিবস উদ্‌যাপন নীতিমালা ২০২২' প্রণয়ন করা হলো।


    Click Here To Download 


    শেখ রাসেল দিবস কবে পালিত হয়

    • শেখ রাসেল দিবস ১৮ অক্টোবর পালিত হয়।


    Tag:শেখ রাসেল দিবস ২০২৩ উদযাপন,নীতিমালা, শেখ রাসেল দিবস কবে পালিত হয়

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)