কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তর ২০২৩ (সকল সেট) | কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২-২০২৩ | Agriculture University question solve 2023 PDF

 আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। প্রিয় পাঠক আজ ৫ আগস্ট অনুষ্ঠিত কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান নিয়ে আজকে আমরা হাজির হয়েছি। তোমরা যারা কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তর খুজতেছো আসা করি তোমাদের উপকারে আসবে। 

দেশের আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা আজ শনিবার (৫ আগস্ট) অনুষ্ঠিত হয়েছে।বিশ্ববিদ্যালয়গুলোর মোট আসন তিন হাজার ৫৪৮টি।বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ১১৬ আসন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৭৫, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন রয়েছে।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, এবার এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ২০২২ সালের এইচএসসি/সমমানের পরীক্ষার সিলেবাস অনুযায়ী ইংরেজিতে ১০, প্রাণিবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থবিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১.০০ (এক) নম্বর প্রদান করা হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সাথে এসএসসি/সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের (চতুর্থ বিষয় ব্যতিত) ভিত্তিতে ২৫ এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের (চতুর্থ বিষয় ব্যতিত) ভিত্তিতে ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমান তালিকা তৈরি করা হবে।

    কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন  ২০২৩






    কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তর ২০২৩ 

    আসপেক্ট সমাধান





    জয়কলি সমাধান







    উদ্ভাস সমাধান





    Tag:কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তর ২০২৩ (সকল সেট),  কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২-২০২৩, Agriculture University question solve 2023 PDF

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)