ঋণ থাকলে কি কোরবানি হয়? কোরবানি না দেওয়ার শাস্তি

 

ঋণ থাকলে কি কোরবানি হয় ~ কোরবানি না দেওয়ার শাস্তি

আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। প্রিয় পাঠকবৃন্দ আমাদের মুসলমানদের বছরে দুটি ঈদ রয়েছে। ঈদুল ফিতর ও ঈদুল আযহা। ঈদুল ফিতর হলো রোজার ঈদ আর ঈদুল আযহা হলো কোরবানির ঈদ। । ঈদুল আযহা মানে কোরবানির ঈদ ১৯ জুন বাংলাদেশে পালিত হবে। কোরবানির ঈদে কোরবানি হলো গুরুত্বপূর্ণ যেটাকে কেন্দ্র করে এই ঈদ। আর কোরবানির অনেক নিয়ম কানুন রয়েছে অনেক মাসআলা রয়েছে। যা কোরবানি দেওয়ার আগে জানা প্রয়োজন। তার মধ্য থেকে একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ঋণ থাকলে কি কোরবানি হয় ~ কোরবানি না দেওয়ার শাস্তি কি? আসুন জেনে নেই ঋণ থাকলে কি কোরবানি হয় ~ কোরবানি না দেওয়ার শাস্তি।

   
       

    ঋণ থাকলে কি কোরবানি হয়

    উত্তর : প্রথম কথা হলো কোরবানি ফরজ নয়। এটা নিয়ে আলেমদের মধ্যে দ্বিমত আছে। এক দল আলেম বলেছেন কোরবানি সুন্নতে মুয়াক্কাদা। আরেক দল বলেছেন ওয়াজিব। বিশুদ্ধ বক্তব্য হলো—কোরবানি মুয়াক্কাদা। এখন আপনি যে অবস্থানে আছেন, এ অবস্থায় আপনার জন্য কোরবানি বাধ্যতামূলক নয়। যদি এমন হয়—কোনো ব্যক্তি ঋণগ্রস্ত থাকেন এবং সেই ঋণ তিনি পরে পরিশোধ করতে পারবেন, তাঁর সামর্থ্য আছে পরিশোধ করার, তাহলে তিনি যদি কোরবানি ঋণ করেও দেন তাহলেও কোরবানি হবে। 

    কোরবানি না দেওয়ার শাস্তি

    সক্ষমতা থাকা সত্ত্বেও যদি কেউ কোরবানি না দেয়; সে ব্যক্তির ব্যাপারে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কঠোর হুশিয়ারি ঘোষণা করেন।

    হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়সাল্লাম বলেছেন, ‘যার সামর্থ্য আছে তবুও সে কোরবানি করল না (অর্থাৎ কোরবানি করার সংকল্প তার নেই) সে যেন আমাদের ঈদগাহের কাছেও না আসে।’ (মুসনাদে আহমদ, মুসতাদরেকে হাকেম) 

    Tag: ঋণ থাকলে কি কোরবানি হয় ~ কোরবানি না দেওয়ার শাস্তি


    Any business enquiry contact us

    Email:-Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদেরGoogle News,FacebookএবংTelegram পেজ)


                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com


     

    কিভাবে আমাদের ওয়েবসাইট থেকে পিডিএফ ডাউনলোড করবেন এবং পাসওয়ার্ড কি দিবেন? বিস্তারিত জেনে নিন