ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩ pdf [ ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩] | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

২০১৭ সন থেকে ২০২০ সন পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২২ সনের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য নির্ধারিত শর্ত পূরণ করে কেবল তারাই ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবে।


   
       

    ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩

    ভর্তি প্রার্থীরা ২৭/০২/২০২৩ তারিখ বিকাল ০৪.০০ টা থেকে ২০/০৩/২০২৩ তারিখ রাত ১১:৫৯ মি: পর্যন্ত Dhaka University Admission Website (https://admission.eis.du.ac.bd)- এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবে। 


    ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত ২০২৩

    আবেদন ফি ১০০০/- (এক হাজার) টাকা। চারটি রাষ্ট্রায়ত্ব বানিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী) যে কোন শাখায় অথবা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ফিনান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দিবে। শিক্ষার্থীরা ০৪ (চার) টি ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রদত্ত সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় উল্লেখ থাকবে।

    ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩

    বিজ্ঞান ইউনিট:

    বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ফার্মেসী অনুষদ, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী অনুষদভুক্ত সকল বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য ।

    এই ইউনিটের আওতায় যে সকল বিভাগ/ইনস্টিটিউটে ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে প্রদত্ত ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।


    বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE / O Level এবং IAL / GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।


    কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট: কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য।


    এই ইউনিটের আওতায় যে সকল বিভাগ/ ইনস্টিটিউটে ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে প্রদত্ত ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।


    উচ্চ মাধ্যমিক বোর্ডের মানবিক শাখায় এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাধারণ শাখায় আলিম ও IGCSE / O Level এবং IAL / GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং বানিজ্য শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।


    ব্যবসায় শিক্ষা ইউনিট : এই ইউনিটের আওতায় বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত যে সকল বিভাগে ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে প্রদত্ত ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।


    উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ব্যবসায় শিক্ষা শাখায় ও IGCSE / O Level এবং IAL / GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং মানবিক শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।


    চারুকলা ইউনিট :


    এই ইউনিটের আওতায় চারুকলা অনুষদভুক্ত যে সকল বিভাগে ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে প্রদত্ত ইউনিটের ভর্তি নির্দেশিকায় বিস্তারিত উল্লেখ থাকবে।


    মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ হতে হবে (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে)।


    সকল ইউনিটের ক্ষেত্রে প্রযোজ্য (IGCSE O Level এবং IAL / GCE A Level প্রার্থীর ক্ষেত্রে)


    ১। ২০১৭ সন থেকে ২০২০ সন পর্যন্ত IGCSE / O Level পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ১০ মে, ২০২২ সনের পরে ফল প্রকাশিত


    IAL/GCE A Level পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ ছাত্র-ছাত্রী ভর্তির জন্য আবেদন করতে পারবে। তাদের IGCSE O


    Level এবং IAL / GCE A Level মোট ৭টি বিষয়ের মধ্যে যথাক্রমে ৪টি বিষয়ে কমপক্ষে বি-গ্রেড ও ৩টি বিষয়ে কমপক্ষে সি-গ্রেড থাকতে হবে। 

    ২। সমমানের বিদেশী সার্টিফিকেট/ডিপ্লোমাধারী প্রার্থীরা সংশ্লিষ্ট ইউনিট প্রধানের অনুমতি সাপেক্ষে আবেদন করতে পারবে। তবে সংশ্লিষ্ট অনুষদ কর্তৃক সমতা নিরূপিত হলেই কেবল তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ছাড়াও সকল প্রার্থীকে সংশ্লিষ্ট ইউনিট কর্তৃক নির্ধারিত অন্যান্য শর্ত পূরণ করতে হবে।


    কোটায় ভর্তি


    ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীর ওয়ার্ড কোটা (কেবল ছেলে/মেয়ে/স্বামী/স্ত্রী), উপজাতি/ক্ষুদ্র নৃগোষ্ঠি, হরিজন ও দলিত সম্প্রদায়, প্রতিবন্ধি (দৃষ্টি, বাক, শ্রবণ, শারীরিক, নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারস, ট্রান্সজেন্ডার /হিজড়া), মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার নাতি/নাতনীসহ, খেলোয়াড় (শুধুমাত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপি থেকে এইচ এস সি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের) কোটায় ভর্তি প্রার্থীদেরকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের ৭ (সাত) দিনের মধ্যে ঐ ইউনিটের ডিন অফিস থেকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র প্রদর্শন পূর্বক নির্ধারিত ফরম সংগ্রহ করতে হবে। কোটার নির্ধারিত ফরম যথাযথভাবে পূরণ করে যে কোটায় ভর্তি হতে ইচ্ছুক তার প্রত্যয়নপত্র/ সনদপত্র/ প্রমাণপত্রসহ সংশ্লিষ্ট ইউনিট প্রধানের অফিসে অফিস চলাকালীন সময়ে জমা দিতে হবে।


    (ক) ওয়ার্ড কোটার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট অফিস প্রধানের প্রত্যয়নপত্রসহ।

    খ) উপজাতি/ক্ষুদ্র নৃগোষ্ঠি কোটার ক্ষেত্রে স্ব-স্ব উপজাতি/ ক্ষুদ্র নৃগোষ্ঠি প্রধান / জেলা প্রশাসক এর সনদপত্রের সত্যায়িত ফটোকপিসহ

    গ)হরিজন ও দলিত সম্প্রদায় কোটার ক্ষেত্রে হরিজন ও দলিত সম্প্রদায় সংগঠন প্রধানের সনদপত্রসহ। 

    (ঘ) প্রতিবন্ধি কোটার (দৃষ্টি, বাক, শ্রবণ, শারীরিক ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারস, ট্রান্সজেন্ডার /হিজড়া) ক্ষেত্রে


    () সঠিকতার সনদপত্রসহ। মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার নাতি/নাতনীসহ কোটার ক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সনদপত্র অথবা ১৯৯৭ সন থেকে ২০০১ সন পর্যন্ত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের অধীনে তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিস্বাক্ষরিত মুক্তিযোদ্ধার সনদপত্রসহ।

    চ.খেলোয়াড় কোটায় শুধুমাত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে এইচ এস সি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এ ক্ষেত্রে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক সনদপত্র প্রাপ্ত হতে হবে।


    ঢাবি ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি ২০২৩

    ইউনিটতারিখসময়
    কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট০৬ মে ২০২৩সকাল ১১.০০ টা থেকে দুপুর ১২.৩০ মিনিট।
    বিজ্ঞান ইউনিট১২ মে ২০২৩সকাল ১১.০০ টা থেকে দুপুর ১২.৩০ মিনিট পর্যন্ত।
    ব্যবসায় শিক্ষা ইউনিট১৩ মে ২০২৩সকাল ১১.০০ টা থেকে দুপুর ১২.৩০ মিনিট পর্যন্ত।
    চারুকলা ইউনিট২৯ এপ্রিল ২০২৩সকাল ১১.০০ টা থেকে দুপুর ১২.৩০ মিনিট পর্যন্ত।

    ঢাবি ভর্তি পরীক্ষার নম্ভর ও সময় বন্টন ২০২২-২০২৩

    • ইউনিট

      MCQ পরীক্ষা

      লিখিত পরীক্ষা

      নম্বর

      সময়

      নম্বর

      সময়

      কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট

      ৬০

      ৪৫ মিনিট

      ৪০

      ৪৫ মিনিট

      বিজ্ঞান ইউনিট

      ৬০

      ৪৫ মিনিট

      ৪০

      ৪৫ মিনিট

      ব্যবসায় শাখা ইউনিট

      ৬০

      ৪৫ মিনিট

      ৪০

      ৪৫ মিনিট

      চারুকলা ইউনিট

      (সাধারণ জ্ঞান ও অঙ্গন)

      ৪০(সাধারণ জ্ঞান)

      ৩০ মিনিট

      ৬০ (অংকন)

      ৬০ মিনিট


    ঢাবি ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩ PDF

    ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩ pdf [ ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩] | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

    ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩ pdf [ ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩] | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

    ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩ pdf [ ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩] | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

    ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩ pdf

    Click Here To Download 

    Tag:ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩ pdf, ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩, ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

     
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)