ইমকন ১ খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া |Emcon 1 side effects bangla

 

ইমকন ১ খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া |Emcon 1 side effects bangla
সম্মানিত পাঠকবৃন্দ আসা করি সবাই ভালো আছেন। প্রিয় পাঠক আজকে আমরা তোমাদের ইমকন ১ খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া - Emcon 1 side effects bangla এই নিয়ে আলোচনা করবো।

ইমকন-১ ইমার্জেন্সি পিল সহবাসের ৭২ ঘন্টার মধ্যে সেবন করলে প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা থাকে না। এই পিলের পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি না অনেকে জানতে চান। তাই আজকের আমাদের এই আর্টিকেল। 

   
       

    ইমকন ১ খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া


     সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া সমূহ 

    •  বমি বা বমিভাব ঝিমুনিভাব 
    •  অবসন্নতা , 
    • মাথাব্যথা  
    • পেটে ব্যথার অনুভূতি 
    • স্তনে ব্যথার অনুভূতি 
    • যোনিপথে রক্তক্ষরণ হতে পারে

     উপরোক্ত অসুবিধাসমূহ ব্যতিত অন্য কোন অযাচিত প্রতিক্রিয়া ঘটে থাকলে ডাক্তারকে অবহিত করুন ।


    সতর্কতা ও সতর্কবাণী 

    লিভোনরজেস্ট্রেল ব্যবহারে বিশেষ সতর্কতা ও ইমার্জেন্সি জন্মনিরোধক বিশেষ অবস্থায় ব্যবহার করা উচিত , কারণ লিভোনরজেস্ট্রেল ব্যবহারের প্রতিবারেই জন্মনিরোধ নাও হতে পারে । নিয়মিত ব্যবহারে সহযোগী হরমোনের মাত্রা বৃদ্ধি পরামর্শযোগ্য নয় । লিভোনরজেস্ট্রেল নিয়মিত জন্মনিরোধক নয় । লিভোনরজেস্ট্রেল ব্যবহারে মাসিক স্রাব স্বাভাবিক এবং কাঙ্খিত সময়ে হয় ; তথাপি মাসিক স্রাব নির্ধারিত সময়ের আগে ও পরেও হতে পারে । এই ওষুধ খাওয়ার পরে যদি নির্ধারিত সময়ে অস্বাভাবিক রক্তক্ষরণ হয় অথবা ঋতুস্রাব যদি ৫ দিন পিছিয়ে যায় তবে প্রেগন্যান্সি টেস্ট করে নিতে হবে । ইমার্জেন্সি জন্মনিরোধক যৌনবাহিত রোগ প্রতিরোধ করে না এবং যে ক্ষেত্রে যৌনবাহিত রোগ সংক্রমণের সম্ভাবনা বেশি সে ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে । ওষুধ সেবনের ২ ঘণ্টার মধ্যে বমি হলে সঙ্গে সঙ্গে আরও একটি লিভোনরজেস্ট্রেল ট্যাবলেট সেবন করতে হবে । ব্যবহারের পরে জন্মনিরোধক ট্যাবলেট বিহীন দিনগুলিতে যদি মাসিক স্রাব না হয় তবে গর্ভধারণ হয়েছে কিনা তা নিশ্চিত হতে একটি প্রেগন্যান্সি টেস্ট করা উচিত ।


    Tag;ইমকন ১ খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া, Emcon 1 side effects bangla 
                                   
    Previous Post Next Post

      আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন


    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন