Desolon এর কাজ কি | ডেসোলন (Desolon pill) পিল খাওয়ার নিয়ম | Desolon pill price in Bangladesh

 Desolon এর কাজ কি |  ডেসোলন (Desolon pill) পিল খাওয়ার নিয়ম | Desolon pill price in Bangladesh


    
       

    Desolon এর কাজ কি 

    Deslon গর্ভনিরোধক হিসাবে ইহা নির্দেশিত। মুখে খাওয়া জন্মনিয়ন্ত্রণ বড়ি জন্মনিয়ন্ত্রণের সবচেয়ে নির্ভরযোগ্য পদ্ধতি। সঠিকভাবে গ্রহণ করা হলে (কোন বড়ি বাদ না দিয়ে) গর্ভধারণের ঝুঁকি নেই বললেই চলে।

    ডেসোলন (Desolon pill  পিল খাওয়ার নিয়ম

    এই প্যাকে ২১ টি ট্যাবলেট আছে। প্যাকের প্রতি ট্যাবলেটে সপ্তাহের বার উল্লেখ করা আছে, যে বারে ট্যাবলেটি খেতে হবে। প্রতি দিন একই সময়ে উল্লিখিত ট্যাবলেটটি খাবেন, প্রয়োজন হলে সাথে পানি খাবেন। তীর চিহ্নিত ধারা অনুসরণ করুন যতদিন না ২১ টি ট্যাবলেটই খাওয়া হয়। পরের ৭ দিন আপনাকে কোন ট্যাবলেট খেতে হবে না। এই সাত দিনের কোন এক দিন আপনার পিরিয়ড (প্রত্যাহার স্রাব) আরম্ভ হবে। সাধারণত শেষ এই ট্যাবলেট খাবার ২-৩ দিন পর এটা আরম্ভ হয়। স্রাব চলতে থাকলেও এই ট্যাবলেট পরবর্তী প্যাকেট অষ্টম দিনে আরম্ভ করুন। এর অর্থ সবসময় সপ্তাহের একই দিন আপনি নুতন প্যাকেট আরম্ভ করবেন এবং প্রতি মাসের প্রায় একই দিন আপনার প্রত্যাহার স্রাব হবে।

    আপনার প্রথম এই ট্যাবলেটের প্যাকেট শুরু করা-

    পূর্ববর্তী মাসে কোন হরমোনাল জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার না করা হলে: আপনার সাইকেল শুরু হবার প্রথম দিন অর্থাৎ মেনস্ট্রয়াল রক্তস্রাব শুরুর প্রথম দিন এই ট্যাবলেট খাওয়া আরম্ভ করুন। ট্যাবলেট খাওয়ার দিন যে বার সেই বার চিহ্নিত ট্যাবলেটটি দিয়ে খাওয়া আরম্ভ করুন। উদাহরণস্বরূপ, আপনার পিরিয়িড শুক্রবারে আরম্ভ হলে শুক্রবার চিহ্নিত ট্যাবলেটটি খান তার পর প্রতিদিন সেই বারের ট্যাবলেটটি খাবেন। আপনার মেনস্ চলাকালীন ২-৫ দিনেও ট্যাবলেট আরম্ভ করতে পারেন, কিন্তু সে ক্ষেত্রে প্রথম সাইকেলে ট্যাবলেট খাওয়ার প্রথম সাতদিন আপনাকে অতিরিক্ত কোন জন্মনিরোধক ব্যবস্থা (বাধা প্রদানকারী পদ্ধতি) গ্রহণ করতে হবে।

    অন্য কোন কম্বাইন্ড পিলের পরিবর্তে: আপনি বর্তমানে ব্যবহৃত পিলের প্যাকেটের শেষ ট্যাবলেটটি খাওয়ার পরের দিন এই ট্যাবলেট শুরু করতে পারেন (এর অর্থ একদিনও ট্যাবলেট খাওয়া বন্ধ করা যাবে না)। বর্তমান প্যাকেটটির অকার্যকর পিল থাকলেও আপনি এই ট্যাবলেট আরম্ভ করতে পারেন শেষ কার্যকর পিল খাবার পরের দিন থেকে আপনি যদি বিষয়টি সম্পর্কে সচেতন না থাকেন আপনার ডাক্তার বা ফার্মাসিস্টের কাছ থেকে জেনে নিন)। আপনি পরেও ট্যাবলেট খাওয়া আরম্ভ করতে পারেন, কিন্তু সেটা কখনই বর্তমান পিলের ট্যাবলেট মুক্ত দিনের পরে নয় (কিংবা বর্তমান পিলের শেষ অকার্যকর ট্যাবলেটের পরের দিন নয়)।

    কেবল প্রজেস্টোজেনভিত্তিক পিলের পরিবর্তে (মিনিপিল): আপনি যে কোন দিন মিনিপিল বন্ধ করতে পারেন এবং পরের দিন একই সময়ে এই ট্যাবলেট আরম্ভ করতে পারেন। তবে ট্যাবলেট খাওয়ার প্রথম ৭ দিন অতিরিক্ত জন্মনিরোধক (বাধা প্রদানকারী পদ্ধতি) ব্যবস্থা নিতে ভুলবেন না, যদি ঐ কয়দিন যৌন মিলন করেন।

    ইমপ্লান্ট বা ইনজেকশনের পরিবর্তে: যে দিন পরবর্তী ইনজেকশন নিতে হবে বা ইমপ্লান্ট সরানো হবে সেদিন এই ট্যাবলেট ব্যবহার আরম্ভ করুন। তবে ট্যাবলেট খাওয়ার প্রথম ৭ দিন অতিরিক্ত জন্মনিরোধক (বাধা প্রদানকারী পদ্ধতি) ব্যবস্থা নিতে ভুলবেন না, যদি ঐ কয়দিন যৌন মিলন করেন।

    সন্তান জন্মদানের পর: আপনি যদি সম্প্রতি সন্তান প্রসব করে থাকেন ডাক্তার আপনাকে এই ট্যাবলেট আরম্ভ করার জন্য পরবর্তী প্রথম মাসিকের সময় পর্যন্ত অপেক্ষা করতে বলতে পারেন। কখনও আগেও ট্যাবলেট শুরু করা যায়। ডাক্তার আপনাকে পরামর্শ দেবেন। আপনি যদি বুকের দুধ খাওয়ান এবং একই সাথে এই ট্যাবলেট খেতে চান তবে প্রথমে ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

    গর্ভপাত হওয়ার পর: ডাক্তার আপনাকে পরামর্শ দেবেন।

    যদি অনেক বেশি এই ট্যাবলেট পিল খাওয়া হয় (ওভারডোজ): একবারে অনেকগুলো এই ট্যাবলেট পিল খাওয়া সম্পর্কিত কোন মারাত্মক প্রতিক্রিয়ার কথা জানা যায় নাই। আপনি যদি কয়েকটি ট্যাবলেট এক সাথে খেয়ে থাকেন তবে আপনার বমিভাব বা বমি হতে পারে বা ভ্যাজাইনাল রক্তস্রাব হতে পারে। কোন শিশু এই ট্যাবলেট খেয়ে ফেললে সাথে সাথে ডাক্তারের পরামর্শ নিন।


    আপনি এই ট্যাবলেট খাওয়া বন্ধ করতে চাইলে: আপনি যখনই চান তখনই এই ট্যাবলেট খাওয়া বন্ধ করতে পারেন। আপনি যদি গর্ভবর্তী হতে না চান তবে জন্মনিয়ন্ত্রণের অন্যান্য পদ্ধতি সম্পর্কে ডাক্তারের পরামর্শ নিন।


    আপনি গর্ভধারণের নিমিত্তে এই ট্যাবলেট বন্ধ করতে চাইলে গর্ভধারণের চেষ্টা করার আগে স্বাভাবিক পিরিয়ড আরম্ভ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এর ফলে কখন সন্তান আসবে তা নির্ধারণ করা যাবে।

    Desolon pill price in BaBangladesh | ডেসোলন পিল এর দাম কত


    ডেসোলন ২১ টি ট্যাবলেট প্যাক এর দাম মাত্র ১০৫ টাকা


    Desolon এর পার্শ্ব প্রতিক্রিয়া কি

    অন্যান্য সম্ভাব্য উপসর্গ: পিল ব্যবহারকারীরা নিম্নবর্ণিত উপসর্গের কথা বলে থাকেন, যদিও সেগুলি পিলের কারণে নাও হতে পারে। ঐ সকল উপসর্গ পিল ব্যবহারের প্রথম কয়েক মাস দেখা দিতে পারে এবং সচরাচর পরবর্তী সময়ে কমে যায়।

    • স্তনে ব্যাথা বা নিঃসরণ
    • মাথা ব্যাথা
    • যৌ*নচেতনার পরিবর্তন
    • মানসিক অবসাদ
    • কন্ট্যাক্ট লেন্স অসহিষ্ণুতা
    • বমিভাব, বমি বা অসুস্থ বোধ হওয়া
    • ভ্যাজাইনাল নিঃসরণের পরিবর্তন
    • নানা প্রকার ত্বকের সমস্যা
    • ফ্লুইড রিটেনশন
    • দৈহিক ওজনের তারতম্য
    • অতিসংবেদনশীলতা।



    Tag:Desolon এর কাজ কি,ডেসোলন (Desolon pill) পিল খাওয়ার নিয়ম, Desolon pill price in Bangladesh


                                   
    Previous Post Next Post

      আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন


    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন