মিনিকন (Minicon) পিল খাওয়ার নিয়ম | মিনিকন পিল এর দাম কত | মিনিকন পিল এর কাজ কি

মিনিকন (Minicon) পিল খাওয়ার নিয়ম | মিনিকন পিল এর দাম কত | মিনিকন পিল এর কাজ কি


আসছালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্ধ সবাই কেমন আছেন? আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা আজকে আমরা তোমাদের মিনিকন (Minicon) পিল খাওয়ার নিয়ম -মিনিকন পিল এর দাম কত- মিনিকন পিল এর কাজ কি বিস্তারিত আলোচনা করবো। যারা মিনিকন পিল সম্পর্কে জানতে চাচ্ছেন আজকের এই আর্টিকেল তোমাদের জন্য উপকারী হবে। আসুন তাহলে জেনে নেই মিনিকন (Minicon) পিল খাওয়ার নিয়ম - মিনিকন পিল এর দাম কত - মিনিকন পিল এর কাজ কি। 


   
       

    মিনিকন পিল এর কাজ কি

    মিনিকন পিল হচ্ছে জন্ম নিয়ন্ত্রণ করার বড়ি । এটি জন্ম নিয়ন্ত্রণ অর্থাৎ পরিবার পরিকল্পনা কাজে খাওয়া হয় । মিনিকন বড়ি শুধু মাত্র মহিলাদের খেতে হয় জন্ম নিয়ন্ত্রণ করার জন্য ।

    মিনিকন (Minicon) পিল খাওয়ার নিয়ম


    মিনিকন পিলের সাদা ২১ টা পিল খাবেন বাকি ৭ টা হলো আয়রনের পিল। খাওয়ার নিয়ম আপনি বক্সের ভিতরে ছোট কাগজে পাবেন।তবে সংক্ষেপ করে বলছি।

    সাধারণত মাসিকের প্রথম দিন থেকে পঞ্চম দিনের মধ্যে যে কোনও দিন পিল খাওয়া শুরু করা যেতে পারে। প্রতিদিন রাত্রে খাবার খাওয়ার পর নির্দিষ্ট নিয়মের পিলটি খেতে হবে। এবং তির চিহ্ন দেখে দেখে  পর পর প্রতিদিন ২১ দিন ২১ টি পিল খেতে হবে। তারপর এক সপ্তাহ বন্ধ রেখে আবার(পরবর্তীতে যদি বাচ্চা নিতে না চান) নতুন প্যাকেট শুরু করতে হবে। কোন একদিন ভুলে গেলে পরদিন দুটো পিল  এক সাথে খেতে হবে।

    উদাহরণস্বরূপ:-  আপনার মাসিক শুরু হবে ২তারিখে তাহলে ঐ ২ তারিখ হতে বা ৩/৪ তারিখ  হতে ২১  টি পিলের প্রথম তীর চিহ্ন থেকে খাওয়া শুরু করতে হবে।    ২১ টি সাদা পিল খাওয়ার পর ১ সপ্তাহ পিল খাওয়া বন্ধ রাখবেন এই সময়ের মধ্যে মাসিক হতে পারে।  যদি ২/৩ দিনের মধ্যে  মাসিক  শুরু না হয় তাহলে  খয়েরী রংগের আয়রন পিল খাওয়া শুরু করতে হবে। এই খয়েরী   পিল খাওয়া কালিন মাসিক শুরু হতে পারে     (যদি বাচ্চা নিতে না চান)  তখন একই নিয়মে আবার নতুন পাতার ২১ টি পিল খাওয়া শুরু করতে হবে ।

    বিশেষ দ্রষ্টব্য :- খয়েরী রংগের পিল খাওয়াকালিন সহবাস করবেন না কারণ এ সময় মাসিক হতে পারে। যদি খয়েরী রংগের পিল খাওয়াকালিন বা খাওয়ার পর মাসিক শুরু না হয় তাহলে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ক্লিনিকে যোগাযোগ করবেন।


    মিনিকন পিল এর দাম কত 

    • মিনিকন পিলের দাম ৪০ টাকা মাত্র

    Tag:মিনিকন (Minicon) পিল খাওয়ার নিয়ম, মিনিকন পিল এর দাম কত,মিনিকন পিল এর কাজ কি


                                   

    0/Post a Comment/Comments

    Previous Post Next Post

      আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন


    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন