সালাতুত দোহা নামাজের আরবি নিয়ত | সালাতুত দোহা নামাজের নিয়ম | সালাতুত দোহা নামাজের সময়

সালাতুত দোহা নামাজের আরবি নিয়ত | সালাতুত দোহা নামাজের নিয়ম | সালাতুত দোহা নামাজের সময়


আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আপনাদের সবাইকে Educationblog24.Com এর পক্ষ থেকে শুভেচ্ছা ও স্বাগতম। আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা অনেক ভালো আছেন। 

প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আমাদের এই আজকের পোস্ট দ্বারা আপনারা মাঝে তুলে ধরবো চাশতের নামাজের নিয়ম, নিয়ত ও সময় সম্পর্কে বিস্তারিত অন্যান্য গুরুত্বপূর্ণ সব তথ্য। 

নফল নামাজগুলোর মধ্যে চাশতের নামাজ বা সালাতুত দোহা গুরুত্বপূর্ণ একটি। সংক্ষিপ্ত সময়ে অল্প নামাজে অনেক উপকার লাভ করা যায়। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফরজ নামাজের সঙ্গে সঙ্গে বিভিন্ন সময় অনেক নামাজ আদায়কে সুন্নাত বলেছেন এবং তা আদায়ে পরামর্শ দিয়েছেন। এমনই একটি নামাজ হলো ‘সালতুস চাশত বা চাশতের নামাজ’। এই নামাজকে আবার সালাতুত দোহা বলা হয়। 

সালাতুত দোহা সম্পর্কে হাদীসে বর্ণিত হয়েছে, যে ব্যক্তি দুহার দুই রাকা’আত নামায পড়ার প্রতি লক্ষ্য রাখবে তার (সগীরা) গুনাহ্ সমূহ ক্ষমা করা হবে, যদি তা সমুদ্রের ফেনার সমানও হয়।

প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আপনারা অনেকেই সালাতুত দোহা নামাজের নিয়ম, নিয়ম, সময় সম্পর্কে জানার জন্য আগ্রহী।  তাই তাদের জন্য আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদের মাঝে নিয়ে আসলাম সালাতুত দোহা নামাজের আরবি নিয়ত,  সালাতুত দোহা নামাজের নিয়ম, সালাতুত দোহা নামাজের সময় সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ আলোচনা। আশা করি পোস্টে দেওয়া তথ্য থেকে আপনাদের অনেক উপকার হবে। 


    সালাতুত দোহা নামাজের আরবি নিয়ত  

    চাশতের নামাজের আরবি নিয়ত—

    নিয়ত: نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلّٰهِ تَعَالٰى رَكْعَتَىْ صَلٰوةِ الْضُحَى سُنَّةُ رَسُوْلِ اللّٰهِ تَعَالٰى مُتَوَ جِّهًا اِلٰى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ : اَللّٰهُ اَكْبَرُ

    উচ্চারণঃ নাওআইতু আন উসাল্লিয়া লিল্লাহি তা'আলা আরবা'আ রাকাআতে সালাতি দোহা, সুন্নাতু রাসুলিল্লাহে তাআলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শরীফাতে আল্লাহ আকবর।


    সালাতুত দোহা নামাজের নিয়ম  

    চাশতের নামাজ বা সালাতুত দোহা নিয়ম—

    অন্য সব দুই রাকাআত সুন্নত বা নফল নামাজের মতোই এই চাশতের নামাজ আদায় করতে হয়। অন্য দুই রাকাআত নফল নামাজের মতো ডানে বামে দুই রাকাআত নামাজ শেষে ডানে ও বামে সালাম ফিরিয়ে নিতে হয়। 

    চাশতের নামাজের সর্বনিম্ন ২ রাকাত পড়া যায়। উপরে ৪, ৮, ১২ রাকাত পর্যন্ত হাদীসে পাওয়া যায়। 

    হাদিস শরীফে এসেছে, রাসূলুল্লাহ (সা.) আবু যর (রা.)-কে বলেছেন—

    তুমি যদি চাশতের নামাজ দুই রাকাত পড়ো, তাহলে তোমাকে গাফেলদের অন্তর্ভুক্ত করা হবে না। আর যদি চার রাকাত পড়ো, তাহলে তুমি নেককার মধ্যে গণ্য হবে। আর যদি আট রাকাত পড়ো, তবে সফলদের অন্তর্ভুক্ত হয়ে যাবে। আর যদি দশ রাকাত পড়ো তাহলে কেয়ামত দিবসে তোমার কোনো গুনাহ থাকবে না। আর যদি বারো রাকাত পড়ো, তাহলে আল্লাহ তোমার জন্য জান্নাতে একটি বাড়ি তৈরি করবেন।’ (সুনানে কুবরা লিল-বাইহাকী, পৃষ্ঠা : ৩/৪৮)


    সালাতুত দোহা নামাজের সময়

    সালাতুত দোহা নামাজের সময়—

    চাশতের নামাজ বা সালাতুত দোহা নামাজের সময়টা আমরা ধরে নিতে পারি সকাল ৯ : ০০ থেকে বেলা ১১ : ০০ পর্যন্ত।  সূর্যের তাপ যখন প্রখর হতে শুরু করে তখন এই নামাজ আদায় করা উত্তম। কেননা, নবী কারীম (সা.) বলেছেন,

    চাশতের নামাজ পড়া হবে যখন সূর্যের তাপ প্রখর হয়।’ (সহীহ্‌ মুসলিম, হাদীস : ৭৪৮)


    Tag: সালাতুত দোহা নামাজের আরবি নিয়ত,  সালাতুত দোহা নামাজের নিয়ম, সালাতুত দোহা নামাজের সময়

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন  

     

    আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন