৮ম/অষ্টম শ্রেণির/শ্রেণীর ১৯তম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১ | ৮ম/অষ্টম শ্রেণির ১৯তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১ বিজ্ঞান || Class 8 Assignment answer 2021 Science 19week PDF


    ৮ম/অষ্টম শ্রেণির/শ্রেণীর ১৯তম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১  


    দৈনন্দিন জীবনে আমাদের চারপাশে প্রতিনিয়ত অসংখ্য জিনিসের মধ্যে বিক্রিয়া সংঘটিত হচ্ছে এই রকম ১৮ টি ঘটনা নাম নিম্নে তুলে ধরা হলো । 

    1. দহন

    2. সালোকসংশ্লেষণ 

    3. বায়বীয় সেলুলার ’ শ্বসন 

    4. অ্যানারোবিক শ্বসন ( গাঁজন সহ )

    5. জারণ ( মরিচা সহ ) 

    6. মেটাথেসিস প্রতিক্রিয়া ( যেমন বেকিং সোডা এবং ভিনেগার ) 

    7.ইলেক্ট্রোকেমিস্ট্রি ( রাসায়নিক ব্যাটারিসহ ) 

    ৪. হজম 

    9. সাবান এবং ডিটারজেন্ট প্রতিক্রিয়া 

    10. এসিড - বেজ বিক্রিয়া 

    11. রান্না

    12. আতশবাজি 

    13. খাবার পচা 

    14. ইলেক্ট্রোপ্লেটিং ধাতু 

    15. সারফেস এবং কন্টাক্ট লেন্স জীবাণুমুক্ত করা 

    16. ওষুধ 

    17. ব্লিচিং 

    18. চুলের রঙ


    কী ভাবে একটি রাসায়নিক বিক্রিয়া চিনতে হয় : 

    আমাদের চারপাশের পৃথিবীতে রাসায়নিক বিক্রিয়াগুলোকে স্বীকৃতি দেওয়ার প্রথম ধাপ হল কোন বিক্রিয়া কখন ঘটছে তা চিহ্নিত করা । রাসায়নিক বিক্রিয়া রাসায়নিক পরিবর্তন ঘটায় । অন্য কথায় , পদার্থ মিথস্ক্রিয়া করে এবং নতুন পণ্য তৈরী করে । পদার্থের প্রতিটি পরিবর্তন রাসায়নিক বিক্রিয়া নয় । উদাহরণস্বরূপ , বরফ গলানো , কাগজের একটি চাদর ছিঁড়ে ফেলা এবং পানিতে চিনি দ্রবীভূত করা পদার্থের অবস্তার পরিবর্তন যা পদার্থের রাসায়নিক পরিচয় পরিবর্তন করে না ।

    এখানে একটি রাসায়নিক বিক্রিয়ার কিছু লক্ষণ দেওয়া । 

    • তাপমাত্রা পরিবর্তন 

    • রঙ পরিবর্তন 

    ★গন্ধ 

    ● বুদ্বুদ বা গ্যাস উৎপাদন 

    তরল মিশ্রিত হলে একটি প্রিসিপিটেট নামক কঠিন পদার্থের গঠন। 

    অ্যাসিড - ক্ষারক প্রশমন বিক্রিয়া : 

    অ্যাসিড - ক্ষারক প্রশমন বিক্রিয়া যে কোন সময় ঘটে যখন আমরা একটি এসিড ( যেমন , লেবুর রস , ভিনেগার , মিউরিয়টিক এসিড , ব্যাটারি এসিড , কার্বনেটেড পানীয় থেকে কার্বনিক এসিড ) এর সাথে ক্ষারক মিশ্রণ করতে পারি ( যেমন , বেকিং সোডা , অ্যামোনিয়া , লাই ) । একটি অ্যাসিড এবং একটি ক্ষারকের মধ্যে বিক্রিয়া লবণ এবং উৎপন্ন করে । 


    উদাহরণ -১

    যদি আমরা হাইড্রোক্লোরিক এসিড ( HCl ) এবং সোডিয়াম হাইড্রক্সাইড ( NaOH ) বিক্রিয়া করি , তাহলে খাবার লবণ ( NaCl ) এবং পানি ( H2O ) পাই । 

    HCI + NaOH → NaCl + H2O 

    এই বিক্রিয়াতে , দুটি পরিষ্কার তরল আরেকটি পরিষ্কার তরল গঠন করে কিন্তু আপনি বলতে পারেন একটি বিক্রিয়া ঘটে কারণ এটি প্রচুর তাপ নির্গত করে । এই বিক্রিয়াকে নিরপেক্ষবিক্রিয়া বলে ।

    উদাহরণ -২ : 

    অ্যান্টাসিড : আপনার দৈনন্দিন জীবনে অ্যাসিড - ক্ষারক প্রতিক্রিয়া প্রায়ই ঘটে ! উদাহরণস্বরূপ , কিছু খাবার খাওয়ার পরে কখনও কখনও পেট স্বাভাবিকের চেয়ে বেশি হাইড্রোক্লোরিক অ্যাসিড ( HCl ) তৈরি করে এবং আমরা বুকে জ্বালপোয়া অনুভব করি । আমরা এটি একটি অ্যান্টাসিড দিয়ে চিকিত্সা করতে পারি , অ্যান্টাসিড সাধারণত অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইড [ Al ( OH ) 3 ] , যা একটি একটি ক্ষারক । এটি ত অ্যাসিডকে নিরপেক্ষ করে পানি এবং লবণ তৈরি করে । 

    HCI + Al ( OH ) 3 →→ AICI 3 + H₂O


    অ্যাসিড : একটি অ্যাসিড একটি অণু বা দ্রবণ যা প্রচুর হাইড্রোজেন আয়ন ( H + ) ধারণ করে । অ্যাসিড অন্যান্য যৌগকে হাইড্রোজেন দান করতে পছন্দ করে । এসিড সাধারণত টক স্বাদ , যেমন লেবুর রস বা ভিনেগার ।


    ক্ষারক : ক্ষারক এমন অণু বা দ্রবণ যা হাইড্রোজেন আয়ন কম । তারা অন্যান্য যৌগ থেকে হাইড্রোজেন গ্রহণ করতে পছন্দ করে । ক্ষারক সাধারণত সাবানের মতো পিচ্ছিল মনে হয় ।


    লবণ : লবণ নিরপেক্ষ যৌগ , যার মানে তাদের কোন চার্জ নেই , এবং তারা একটি অ্যাসিড - ক্ষারক নিরপেক্ষীকরণের বিক্রিয়ার ফলাফল যেখানে এটি অ্যাসিডকে নিরপেক্ষ করে পানি এবং লবণ তৈরি করে । NaCl হল সেই ধরনের লবণ যা আমরা আমাদের খাবারের ব্যবহার করি ।


    ৮ম/অষ্টম শ্রেণির ১৯তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১ বিজ্ঞান  


    Class 8 Assignment answer 2021 Science 19week PDF



    Tag: ৮ম/অষ্টম শ্রেণির/শ্রেণীর ১৯তম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১,  ৮ম/অষ্টম শ্রেণির ১৯তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১ বিজ্ঞান,  Class 8 Assignment answer 2021 Science 19week PDF

    Previous Post Next Post