বাংলাদেশে জনসংখ্যার আধিক্য এবং বিভিন্ন ক্ষেত্রে প্রভাব বিশ্লেষণ | এইচএসসি এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১ সালের ভূগোল (৬ষ্ট সপ্তাহ) এসাইনমেন্ট -৪ | ২০২১ সালের এইচএসসি ৬ষ্ট সপ্তাহের ভূগোল (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান /উত্তর


       
       

    এইচএসসি এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১ সালের ভূগোল (৬ষ্ট সপ্তাহ) এসাইনমেন্ট -৪  


    বাংলাদেশে জনসংখ্যার আধিক্য এবং বিভিন্ন ক্ষেত্রে প্রভাব বিশ্লেষণ


    খ নং প্রশ্নের উত্তর 

    জনসংখ্যার বণ্টনঃ জনসংখ্যার বণ্টন হলাে স্থানভেদে জনসংখ্যার বিন্যাস অর্থাৎ কোনাে স্থানে জনসংখ্যা বসবাসের ধরণই জনসংখ্যা বণ্টন । জনসংখ্যা বণ্টন নির্ভর করে মূলত ভূ প্রকৃতি , জলবায়ু , মৃত্তিকা , পরিবহন ও যােগাযােগ ব্যবস্থা , কর্মসংস্থান , শিক্ষা , শিল্প , ব্যবসা - বাণিজ্য প্রভৃতির উপর ।

    ( ক নং এর ) মানচিত্রে প্রদর্শিত তিনটি জনবসতি অঞ্চলের ( ঢাকা , রাজশাহী ও ময়মনসিংহের ) জনসংখ্যা বন্টন এর পাঁচটি কারণ নিম্নে তুলে ধরা হলােঃ 

    ১। পরিবহন ও যােগাযােগঃ যেকোনাে উন্নত দেশ বা উন্নত অঞ্চল কিংবা উন্নত শহরের পরিবহন ও যােগাযােগ ব্যবস্থা ভাল থাকে । যে অঞ্চলের পরিবহন ও উন্নত যােগাযােগ ব্যবস্থা রয়েছে সে অঞ্চলের দিকে লােকজন বেশি আকৃষ্ট হয় । আর তাই সে অঞ্চলে অভিগমন করে । বিধায় সেই অঞ্চলের জনসংখ্যার ঘরবসতি সৃষ্টি হয় । ঢাকা , রাজশাহী ও ময়মনসিংহের উন্নত যােগাযােগ ব্যবস্থা ও পরিবহন ব্যবস্থার কারণে এ সমস্ত অঞ্চলে জনসংখ্যার ঘনত্ব বেশি ।

    ২। কর্মসংস্থানঃ কর্ম প্রত্যাশায় বহুলােক গ্রাম থেকে শহরে চলে যায় । বিশেষ করে ঢাকা ও রাজশাহীতে কর্ম প্রত্যাশায় বহুলােক গ্রাম অঞ্চল থেকে এসে ঘনবসতির সৃষ্টি করেছে । কারণে সমস্ত অঞ্চলে প্রচুর পরিমাণে শিল্প - কারখানা ও বিভিন্ন কর্মসংস্থানের ব্যবস্থা রয়েছে ।

    ৩। জনসংখ্যা বন্টনের অন্যতম আরও একটি গুরুত্বপূর্ণ কারণ হলাে শিক্ষা । উচ্চশিক্ষা অর্জনের জন্য মানুষ শহরমুখী হয় । যেমন উদাহরণস্বরূপ বলা যায় ঢাকা শহরে প্রচুর পরিমাণে স্কুল , কলেজ ও বিশ্ববিদ্যালয় থাকায় বিভিন্ন জায়গা থেকে লােকজন ঢাকা শহরে এসে পাড়ি জমিয়েছে তাদের সন্তানাদির উচ্চ শিক্ষা অর্জন নিশ্চিত করতে ।

    ৪। শিল্পঃ জনসংখ্যা বন্টনের আরাে একটি অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হলাে শিল্প । শিল্পোন্নত এলাকাসমূহে স্বাভাবিকভাবে জনসংখ্যার ঘনত্ব বেড়ে যায় । সুপ্রাচীন কাল থেকেই ঢাকা শহরে বিভিন্ন ধরনের শিল্প কারখানা গড়ে উঠেছে । তাই ঢাকা শহরের জনসংখ্যার ঘনত্ব সবচেয়ে বেশি । বশি । 

    ৫। ব্যবসা বাণিজ্যঃ যে সমস্ত এলাকায় ব্যর ব্যবসা - বাণিজ্যের সুযােগ সুবিধা বেশি সে সমস্ত এলাকায় জনসংখ্যার ঘনত্ব বেশি হয় ।


    গ নং প্রশ্নের উত্তর 

    বাংলাদেশের জনসংখ্যা দ্রুত বৃদ্ধির প্রভাবঃ কোনাে দেশ বা অঞ্চলের জন্য জনসংখ্যা যেমন অপরিহার্য তেমনি আয়তন ও সম্পদের তুলনায় জনসংখ্যা অধিক হলে ঐ অতিরিক্ত জনসংখ্যা দেশের জন্য চাপ হিসেবে দেখা দেয় এবং বিভিন্ন ক্ষেত্রে প্রভাব ফেলে । বাংলাদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গকিলােমিটার যা পৃথিবীর তিন হাজার ভাগের একভাগ অথচ জনসংখ্যায় বিশ্বে বাংলাদেশের অবস্থান অষ্টম । এদেশে প্রতি বর্গকিলােমিটারে বাস করছে ১০৯৬ জন ।

    ১। দারিদ্র্য ও জীবনযাত্রার নিম্নমান : বাংলাদেশের মানুষের জীবনযাত্রার মান খুবই নিম পর্যায়ের । এদেশের প্রায় অর্ধেক মানুষ দারিদ্র্য সীমার নিচে বাস করে । জনসংখ্যা বৃদ্ধির প্রবণতা দরিদ্র ও অশিক্ষিত জনগােষ্ঠীর মধ্যেই বেশি । ফলে দারিদ্র্যের দ্রুত প্রসার ঘটছে এবং সমাজে বিত্তহীনদের সংখ্যা বাড়ছে ।

    ২। খাদ্য ঘাটতি : বাংলাদেশে কৃষিতে প্রযুক্তিগত উন্নয়ন ঘটেছে খুবই সীমিত আকারে । কৃষিকাজে যতটা মূলধন নিয়ােগ করা প্রয়ােজন তাও অপর্যাপ্ত । তাছাড়া প্রাকৃতিক দুর্যোগ লেগেই আছে । দ্রুত বৃদ্ধিপ্রাপ্ত জনসমষ্টির জন্য প্রয়ােজনীয় খাদ্য উৎপাদন না হওয়ায় খাদ্য ঘাটতি লেগেই আছে । প্রতি বছর গড়ে প্রায় ২০ থেকে ৩০ লক্ষ টন খাদ্য আমদানি করতে হয় ।

    ৩। মূলধন গঠনের সমস্যা : অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত করার লক্ষে সঞ্চয় বৃদ্ধি এবং মূলধন গঠন একান্ত প্রয়ােজন । বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির কারণে পরিবারের আয়তন বড় । আমাদের সঞ্চয়ের হার অন্যান্য দেশের তুলনায় খুবই কম । কাজেই শিল্প ও বাণিজ্যে মূলধনের অভাব দেখা যায় ।

    ৪। কৃষি জমির উপর চাপ : দ্রুত জনসংখ্যা বৃদ্ধির ফলে বাংলাদেশের সীমিত চাষযােগ্য জমির উপর জনসংখ্যারচাপ বৃদ্ধি পাচ্ছে । ১৯৮১ সালে বাংলাদেশে মাথাপিছু জমির পরিমাণ ছিল ০.৩৩ একর । ১৯৯১ সালে এই পরিমাণ কমে দাঁড়িয়েছে ০.২৯ একরে । জনসংখ্যা বৃদ্ধির ফলে জমিগুলাে খণ্ড - বিখণ্ড এবং বিচ্ছিন্ন হয়ে পড়ছে ।

    ৫। বেকার সমস্যা : দ্রুত জনসংখ্যা বৃদ্ধি দেশের বেকার সমস্যা আরাে প্রকটতর করে তুলছে । অর্থনৈতিক উন্নয়নের গতি আশানুরূপ বৃদ্ধি না পাওয়ায় কর্মসংস্থানের সুযােগ - সুবিধা সীমিত রয়ে যাচ্ছে । ফলে বেকার সমস্যা দিন দিন তীব্র আকার ধারণ করছে ।


    ঘ নং প্রশ্নের উত্তর 

    প্রাকৃতিক সম্পদ ও জনসংখ্যার মধ্যে সম্পর্কঃ প্রকৃতি থেকে পাওয়া সকল সম্পদ প্রাকৃতিক সম্পদ । অর্থাৎ মানুষ যে সমস্ত সম্পদ গুলাে নিজেরা তৈরি করতে পারে না যেগুলাে প্রকৃতির থেকে পাওয়া সে সমস্ত সম্পদ গুলাে হচ্ছে প্রাকৃতিক সম্পদ । 2 প্রাকৃতিক সম্পদ ও জনসংখ্যার ঘনত্বের মধ্যে এক গভীর সম্পর্ক বিদ্যমান । বাংলাদেশ প্রাকৃতিক সম্পদে ভরপুর । কিন্তু বাংলাদেশ হচ্ছে অতিরিক্ত জনসংখ্যার একটি দেশ । যার ফলে এর প্রাকৃতিক সম্পদ দিনদিন দ্রুত কমে যাচ্ছে ।

    ১। কৃষি জমিঃ দিনদিন বাংলাদেশে আবাদ যােগ্য কৃষি জমি কমে যাচ্ছে ঘনবসতির কারণে । প্রতিনিয়ত জনসংখ্যা বেড়েই চলছে কিন্তু কৃষি জমির পরিমাণ তাে আর বাড়ছে না । তাই কৃষিজমির উপর তৈরি হচ্ছে বাসস্থান ।

    ২। বনজ সম্পদঃ দ্রুত হারে জনসংখ্যা বৃদ্ধির কারণে প্রতিনিয়ত বনাঞ্চল কেটে আবাসস্থল তৈরি করা হচ্ছে । ফলে বাংলাদেশের বনজ সম্পদ গুলাে বিলুপ্তির পথে চলে যাচ্ছে ।

    ৩। নদ - নদীঃ বাংলাদেশকে বলা হতাে ১৩ শত নদীর দেশ । নদীমাতৃক আমাদের এই বাংলাদেশের বহু নদী হারিয়ে যাচ্ছে । হারিয়ে যাওয়া একটি নদীর জ্বলন্ত উদাহরণ হচ্ছে বুড়িগঙ্গা নদী । অতিরিক্ত জনসংখ্যার মৌলিক চাহিদা মেটাতে শিল্প - কারখানা বেশি বেশি প্রস্তুত করা হয়েছে শিল্প - কারখানা ও ঘরবাড়ি নির্মাণের বর্জ্য আবর্জনা সব বুড়িগঙ্গা নদীতে ফেলে নদী নদী টাকে মেরে ফেলা হচ্ছে ।

    ৪। প্রাকৃতিক খনিজ সম্পদঃ প্রাকৃতিক গ্যাস , কয়লা , চুনাপাথর , চিনামাটি , তামা , কঠিন , শিলা সিলিকা বালু , গন্ধক ইত্যাদি বাংলাদেশের গুরুত্বপূর্ণ প্রাকৃতিক খনিজ সম্পদ । বাংলাদেশ যে সমস্ত প্রাকৃতিক সম্পদ গুলাে আছে সেগুলাের সদ্ব্যবহার করা সম্ভব হচ্ছে না । কারণ প্রাকৃতিক খনিজ সম্পদ উত্তোলন করা খুবই ব্যয়বহুল যেগুলাে উত্তোলনের জন্য পর্যাপ্ত পরিমাণ অর্থ ব্যয় করা সম্ভব হচ্ছে না অতিরিক্ত জনসংখ্যার কারণে । ক্রমবর্ধমান জনসংখ্যার যৌলিক চাহিদা মেটাতে গিয়ে দেশের অর্থনৈতিক অবস্থা নাজুক । তাই প্রাকৃতিক সম্পদ গুলাে উত্তোলন করার ব্যয় বহন করা সম্ভব হচ্ছে না ।


    ২০২১ সালের এইচএসসি ৬ষ্ট সপ্তাহের ভূগোল (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান /উত্তর 



    Tag: এইচএসসি এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১ সালের ভূগোল (৬ষ্ট সপ্তাহ) এসাইনমেন্ট -৪,  ২০২১ সালের এইচএসসি ৬ষ্ট সপ্তাহের ভূগোল (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান /উত্তর, বাংলাদেশে জনসংখ্যার আধিক্য এবং বিভিন্ন ক্ষেত্রে প্রভাব বিশ্লেষণ

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন