Class 8/Eight 10th Week Assignment Answer 2021 | অষ্টম/৮ম শ্রেণির ১০ম/দশম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ | ৮ম শ্রেণির শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য ১০ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর


    অষ্টম/৮ম শ্রেণির ১০ম/দশম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১


    শরীর চর্চা ও সুস্থ জীবন

    সুন্দর জীবন সকলেরই কাম্য । সুন্দর জীবনের জন্য প্রয়ােজন শারীরিক সুস্থতা । শারীরিক সুস্থতার প্রধান বাহনই হলাে ব্যায়াম । ব্যায়াম ছাড়া একজন মানুষের শারীরিক সুস্থতা আশা করা যায় না । ব্যায়াম করার ফলে দেহ ও মনের উন্নয়ন সাধিত হয় । প্রতিদিন নিয়মিত ও পরিমিত ব্যায়াম করলে দেহ কাঠামাে সুদৃঢ় ও সবল হয় । সুখি সুন্দর জীবন যাপনের জন্য সুস্থতার বিকল্প নেই । স্বাস্থ্যই সকল সুখের মূল । স্বাস্থ্য ভালাে না থাকলে মনও ভালাে থাকেনা । সুস্থতাই সুন্দর , সুন্দরই জীবন । তাই দেহ মনে সুস্থ সুন্দর স্বাভাবিক জীবন যাপনের জন্য সুস্থ দেহে সুন্দর মন অত্যাবশক ।
    " সুস্থ দেহে সুন্দর মন " -এই প্রবাদটির আলােকে আমার শারীরিক ও মানসিক সুস্থতার দৈনিক কার্যক্রমের একটি ধারাবাহিক তালিকা নিচে দেওয়া হলঃ 

    সকালঃ 
    আমি প্রতিদিন খুব সকালে ঘুম থেকে উঠি এবং নিয়মিত শরীর চর্চা করি । শারীরিক সুস্থতার প্রধান বাহন হল ব্যায়াম । তাই আমি প্রতিদিন সকালে উঠে ব্যায়াম করি । এর ফলে শরীর এবং মন দুটোই সতেজ থাকে । এক্ষেত্রে আমি প্রতিদিন দু ধরনের ব্যায়ামই করি সরঞ্জামবিহীন এবং সরঞ্জাম সহ । সরঞ্জামবিহীন ব্যায়ামের ক্ষেত্রে আমি স্পিড এক্সারসাইজ এবং এবডােমিনাল এক্সারসাইজ করি।

    স্পিড এক্সারসাইজ 
    স্পিড এক্সারসাইজ হচ্ছে এক ধরনের ব্যায়াম যেখানে প্রথমে আস্তে আস্তে এক্সারসাইজ করে এবং দৌড়িয়ে শরীর গরম করা হয় । এরপরে ২৫ মিটার দূরে একটি দাগ টেনে শুরু থেকে ঐ দাগ পর্যন্ত পুরাে গতিতে দৌড়াতে হবে । পরে জগিং করে ফিরে এসে পুনরায় জোরে দৌড়াতে হবে । এভাবে ব্যায়ামের পুরাে সময় না থেমে একের পর এক ব্যায়াম করে যাওয়াকে স্পিড এক্সারসাইজ বলে ।

    এবডােমিনাল এক্সারসাইজ 
    স্পিড এক্সারসাইজ এর পাশাপাশি আমি এবডােমিনাল এক্সারসাইজও করি । এটি মূলত তল পেটের ব্যায়াম যা মেদ কমানাের ক্ষেত্রে খুবই উপকারী । এবডােমিনাল এক্সারসাইজ এর মধ্যে সিট আপ , হাঁটু ভেঙে সিট আপ , দুই পা শূন্যে ধরে রাখা ইত্যাদি পদ্ধতিগুলাে রয়েছে । আমি প্রায় সব ধরনের ব্যায়ামই করি ।

    ক্লাইম্বিং রােপ 
    ক্লাইম্বিং রােপ মূলত দড়ি বা রশি বেয়ে উপরে উঠাকে বােঝায় । ক্লাইম্বিং এর ক্ষেত্রে আমি রশি খুব বেশি চিকন বা মােটা নেই । এক্ষেত্রে যে কোন গাছের ডালে রশি বেঁধে ঝুলা বা বেয়ে উপরে উঠাই হলাে ক্লাইম্বিং ।

    বল পাসিং 
    তাছাড়া বল পাসিং পদ্ধতিতেও আমি কিছুক্ষণ ব্যায়াম করি । 

    এভাবেই আমি আমার সকালের ব্যায়াম সম্পন্ন করি । তারপর কিছুক্ষণ বিশ্রাম করে গােসল করি এবং সকালের নাস্তা সম্পন্ন করি ।

    দুপুর 
    দুপুরের দিকে আমি কোন ধরনের ব্যায়াম করি না এই সময়টায় আমি দুপুরের খাবার সম্পূর্ণ করে কিছুক্ষন বিশ্রাম নেই ।

    বিকাল 
    বিকাল বেলার সময়টার বেশিরভাগ সময় আমি খেলাধুলা করে পার করি । খেলাধুলার মধ্যে আমি মাঝে মাঝে ফুটবল খেলি এবং কখনাে কখনাে ক্রিকেট খেলি । খেলাধুলাও শরীরচর্চার মধ্যেই পড়ে এবং এর ফলে শরীর ও মন দুটোই সুস্থ থাকে ।

    সন্ধ্যা 
    এই সময়টায় আমি মাঝেমধ্যে ফ্রি - হ্যান্ড এক্সারসাইজ করি । হ্যান্ড স্ট্যান্ড এবং হেড স্ট্যান্ড এ দুটোই ফ্রি - হ্যান্ড এক্সারসাইজ এর ভিতরে পড়ে এবং এদুটো করতে কোন সরঞ্জাম লাগে না । মাটিতেই এ ব্যায়াম করা যায় ।

    হ্যান্ড স্ট্যান্ডঃ 
    হ্যান্ড স্ট্যান্ড পদ্ধতিতে ব্যায়ামটা মূলত হাতে ভর করে দাঁড়ানাে । আমি হ্যান্ড স্ট্যান্ড পদ্ধতিতে কিছুক্ষণ ব্যায়াম করি । 

    হেড স্ট্যান্ডঃ 
    মাথার উপর ভর করে দাঁড়ানাের এই ব্যায়ামটি মূলত হেড স্ট্যান্ড । এই পদ্ধতিতেও কিছুক্ষণ ব্যায়াম করি ।

    রাত 
    রাতে আমি তাড়াতাড়ি ঘুমাতে চলে যাই । কারণ ঘুম মানুষের মস্তিষ্কের বিশ্রাম দেয় । এভাবে আমি মূলত আমার প্রতিদিন অতিবাহিত করি । তাছাড়া ব্যায়ামের পাশাপাশি পরিমিত পরিমাণে বিশ্রাম এবং বিনােদনেরও প্রয়ােজনীয়তা রয়েছে । আমি সবসময় খেয়াল রাখি যাতে আমার ঘুম পরিমিত পরিমাণে হয় । একজন প্রাপ্ত বয়স্ক সুস্থ মানুষের প্রতিদিন ৬ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়ােজন হয় । আমি চেষ্টা করি প্রতিদিন পরিমিত পরিমাণে ঘুমাতে । তাছাড়া আমি আমার খাবারের প্রতিও বিশেষ যত্ন নেই , শরীরের জন্য উপকারী খাবার গ্রহণ করি । এবং বিনােদনের প্রতিও আলাদা যত্ন নেই ।

    আমি মনে করি একজন সুস্থ মানুষের জন্য ব্যায়ামের বিকল্প নেই । ব্যায়াম করলে মানুষের শরীর ও মন দুটোই ভালাে থাকে । সুস্বাস্থ্যের মাধ্যমেই একটি সুন্দর এবং সমৃদ্ধিশালী জাতি উপহার দেওয়া সম্ভব । ব্যায়াম ও খেলাধুলার শুধু দেহের বৃদ্ধি ঘটায় না মনের ও উন্নতি সাধন করে । শরীরের প্রতিটি অঙ্গ প্রতঙ্গের উন্নতি হয় । দেহ ভালাে থাকলে মন ভালাে থাকে । কারণ মন ছাড়া দেহ একক ভাবে চলতে পারেনা । দেহ হচ্ছে । | মনের আঁধার । তাই , সুস্থ দেহে সুন্দর মন'- একটি প্রতিষ্ঠিত প্রবাদ হিসেবে সমাজে স্বীকৃত ।


    Class 8/Eight 10th Week Assignment Answer 2021


    ৮ম শ্রেণির শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য ১০ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর 



    Tag: Class 8/Eight 10th Week Assignment Answer 2021,  অষ্টম/৮ম শ্রেণির ১০ম/দশম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১,  ৮ম শ্রেণির শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য ১০ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর 
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন