৭ম/সপ্তম শ্রেণির ১০ম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১ | Class 7 Bgs Assignment answer 2021 (10th Week)

    ৭ম/সপ্তম শ্রেণির ১০ম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১

    তােমাদের সামাজিক জীবনে প্রচলিত চারটি লােক । সাংস্কৃতির উপাদান চিহ্নিত কর এবং এই উপাদানগুলাে তােমার জীবনে কী ধরনের প্রভাব ফেলে তা বর্ণনা কর । এই নির্ধারিত কাজটি করার সময় নিম্নলিখিত বিষয়গুলাে বিবেচনায় নিতে হবে 

    ১. লােকসংস্কৃতির সুস্পষ্ট ধারণা প্রদান 

    ২. প্রচলিত লােকসংস্কৃতির সঠিক উদাহরণ প্রদান 

    ৩. শিক্ষার্থীর নিজ জীবনের উপর প্রতিফলনের ব্যাখ্যা প্রদান। 

    লােকসংস্কৃতি 

    সংস্কৃতি বলতে যা বুঝায় , লােকসংস্কৃতি তারই একটি অংশ । লােকসংস্কৃতির বিশেষত্ব নিহিত আছে ' লােক ' কথাটির মধ্যে । এখানে পারিভাষিক শব্দ ' লােক ' - এর অর্থ হল মুলত গ্রামীণ , যার অধিকাংশই কৃষিকেন্দ্রিক জীবিকানির্ভর জনগােষ্ঠী । ঐতিহ্যনুসারী বৃহত্তর গ্রামীণ জনগােষ্ঠীর ধর্মীয় ও সামাজিক বিশ্বাস , আচার - আচরণ ও অনুষ্ঠান , জীবন - যাপন প্রণালী , শিল্প বিনােদন ইত্যাদির উপর ভিত্তি করে গড়ে উঠা সংস্কৃতিকে সহজ ভাষায় লােকসংস্কৃতি বা জনসংস্কৃতি বলা হয় । বাংলাদেশ একটি গ্রামপ্রধান দেশ । গ্রামের বিশাল জনগােষ্ঠী নিজস্ব বিশ্বাস , কর্মপ্রক্রিয়া , বিনােদন ও জীবনপ্রণালীর মাধ্যমে শতশত বছর ধরে যে বহুমুখী ও বিচিত্রধর্মী সংস্কৃতি গড়ে তুলেছে , তাই বাংলার লােকসংস্কৃতি নামে অভিহিত ও লােকসংস্কৃতির প্রধান উপাদানগুলােকে চারটি প্রধান ধারায় ভাগ করা হয় : 

    >বস্তুগত ( material ) , 

    > মানসজাত ( formal ) , 

    > অনুষ্ঠানমূলক ( functional ) এবং 

    > প্রদর্শনমূলক ( performing ) । 


    আমাদের সামাজিক জীবনে প্রচলিত চারটি লােকসংস্কৃতির উপাদান চিহ্নিত করা হলাে এবং এই উপাদানগুলাে আমার জীবনে যে ধরনের প্রভাব ফেলে তা বর্ণনা করা হলাে 


    প্রচলিত লােকসংস্কৃতিঃ 

    * সামাজিক জীবনে প্রচলিত লােকসংস্কৃতি যেমন , অনেকদিন খরা হলে অর্থাৎ বৃষ্টি না নামলে বৃষ্টি নামানাের জন্য গ্রামের মেয়েরা একটি অনুষ্ঠান করে । তারা কুলা নিয়ে বাড়ি বাড়ি যায় ।মুখে বৃষ্টির গান গায় বা ছড়া কাটে । বাড়ির মেয়েরা কুলার উপর পানি ঢেলে দেয় । তারা বিশ্বাস করে এভাবে আকাশ থেকে বৃষ্টি নামবে । আধুনিক সেচ ব্যবস্থার কারনে এ রীতির প্রচলন বর্তমানে নেই বললেই চলে ।  

    *বাংলাদেশ থেকে হারিয়ে যাওয়া এক ঐতিহ্য বায়ােস্কোপ । রং - বেরঙরে কাপড় পরে হাতে ঝুনঝুনি বাজিয়ে গাঁয়ের মেঠোপথে এখন আর ঘুরে বেড়াতে দেখা যায় না বায়ােস্কোপ ওয়ালাদের । খঞ্জনি আর খালি গলায় গাওয়া গানের তালে তালে বাস্কের ভেতর বদলে যাওয়া ছবি দেখে এককালে গল্পের জগতে হারিয়ে যেত গ্রামবাংলার মানুষ । টেলিভিশন শত শত চলাকালে চ্যানেলের ভিড়ে বায়ােস্কোপ এখন হারাতে বসেছে । 

    * বাংলাদেশের লােকসংস্কৃতিতে শত শত বছরের ঐতিহ্য হিসেবে এখনাে টিকে আছে নৌকা বাইচ । সাধারণত ভাদ্র - আশ্বিন মাসে নদীনালা যখন পানিতে টইটুম্বুর থাকে সেসমযে বাংলাদেশের গ্রামাঞ্চলে নৌকা বাইচ অনুষ্ঠিত হ্য । নৌকা বাইচের সময় ঢােল ও করতালের সাথে সাথে মাঝি - মাল্লারা এক সুরে গান গেযে বৈঠা চালান । 

    * প্রচলিত লােকসংস্কৃতির মধ্যে উল্লেখযােগ্য আরেকটি লােকসংস্কৃতি হল গরুর গাড়ির দৌড় বৃহত্তর যশাের অঞ্চলের একটি জনপ্রিয় খেলা । ফসল তােলার পর কৃষকদের আনন্দ দিতে খালি মাঠে এ দৌড় প্রতিযােগিতা অনুষ্ঠিত হয় । আর গরুর গাড়ি নিয়ে এ খেলায় অংশ নেন মূলত কৃষকেরাই । রােমাঞ্চকর এই প্রতিযোগিতাকে ঘিরে গ্রামীন মেলাও বসে । 


    আমার জীবনে যে ধরনের প্রভাব ফেলেঃ 

    যুগ যুগ ধরে সাধারণ মানুষ যে সংস্কৃতি লালন করে আসছে সাধারণ অর্থে তাই লােকসংস্কৃতি । লােকসংস্কৃতি বলতে আমরা বুঝি সাধারণ মানুষ ও তার সমাজের সংস্কৃতি । অর্থাৎ লােক সমাজের সংস্কৃতি । লােকসংস্কৃতির জন্ম সাধারণ মানুষের মুখে মুখে , তাদের চিন্তা ও কর্মে । হাজার বছর ধরে এই সংস্কৃতি এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মে ছড়িয়ে পড়তে থাকে । বাংলাদেশে আদিকাল থেকেই মানুষ লােকসংস্কৃতি লালন করছে । মানুষের মুখে মুখে চলা লােকসংস্কৃতির অনেক কিছুই সমযের সাথে সাথে একটু একটু করে পরিবর্তন হয়েছে । লােকসংস্কৃতির যাত্রা শুরু হয়েছে গ্রামীণ কৃষিজীবী সমাজের মধ্য থেকে । 

    যেসব বিষয়ে লােকসংস্কৃতির পরিচয রযেছে তাকে লােকসংস্কৃতির উপাদান বলা হয় । যেমন- তাঁত শিল্প , কাঁসা - শিল্প , মৃৎশিল্প , নকশি কাঁথা শিল্প , লােক কাহিনী বা কিচ্ছা , লােকগীতি , লােকচিকিৎসা , লােকসংগীত , প্রবাদ - প্রবচন , খনার বচন , ডাকের কথা , ছেলেভুলানাে ছড়া , ধাঁধা , লােকনাটব ত্যাদি । 

    কতক রীতি আচার এর উপর ভিত্তি করে লােকসংস্কৃতি গড়ে ওঠে । যেমন- হিন্দু - মুসলিম নির্বিশেষে পীর - ফকির , সাধু - সন্ন্যাসী বা মৌলভী - পুরােহিতদের কাছ থেকে তাবিজ - কবজ , পানি পড়া ইত্যাদি রােগমুক্তির জন্য ব্যবহার করে । গ্রামীণ জীবনের আনন্দ - বেদনার কাব্য , জীবনবােধের প্রকাশ । তাঁদের পােশাক , খাবার , প্রার্থনা , পূজা - পার্বণ , ফসল , ব্যবহার্য জিনিসপত্র , বাসস্থান , বাহন , জীবন সংগ্রাম , দ্বন্দ্ব , বিরহ এ সবই লােকসংস্কৃতিকে রূপ দেয় । লােকসংস্কৃতির মাধ্যমে তার সামগ্রিক প্রকাশ ঘটে । লােকগানে , কবিতায় , সাহিত্যে , উৎসবে , খেলাধুলাতেও প্রকাশ পায় লােকসংস্কৃতি ।


    Class 7 Bgs Assignment answer 2021 (10th Week)


    Tag: ৭ম/সপ্তম শ্রেণির ১০ম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১,  Class 7 Bgs Assignment answer 2021 (10th Week)


    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন