৯ম-নবম শ্রেণির ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট সমাধান ২০২১ (৭ম সপ্তাহ)-সৌরজগতের চিত্র অঙ্কন করে “ পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ ” - অনধিক ১০০ শব্দের একটি প্রতিবেদন লিখ

 

৯ম-নবম শ্রেণির ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট সমাধান (৭ম সপ্তাহ)

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ 

       
       
       

    সৌরজগতের চিত্র অঙ্কন করে “ পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ ” - অনধিক ১০০ শব্দের একটি প্রতিবেদন লিখ 

     সংকেত : 

    ১। সূচনা 

    ২। পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্য 

    ৩। সৌরজগতের চিত্র 

    ৪। উপসংহার

    ৯ম-নবম শ্রেণির ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট সমাধান (৭ম সপ্তাহ)

    তারিখ : ১৪ জুন , ২০২১

    বরাবর , প্রধান শিক্ষক হাজী মােয়াজ্জেম আলী আদর্শ উচ্চ বিদ্যালয় , ডেমরা , ঢাকা । 

    বিষয় : " পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ " - এই সম্পর্কে প্রতিবেদন ।

    জনাব , বিনীত নিবেদন এই যে , আপনার আদেশ নং হ.মাে.আ.আ.উ.বি ১৯৭৩-৭ তারিখ : ১৩ জুন ২০২১ অনুসারে “ পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ " শীর্ষক প্রতিবেদনটি নিম্নে পেশ করছি । 

    সূর্য এবং তার গ্রহ , উপগ্রহ , গ্রহাণুপুঞ্জ , অসংখ্য ধুমকেতু ও অগণিত উল্কা নিয়ে সৌরজগত গঠিত । সূর্য সােরজগতের কেন্দ্রে অবস্থান করছে । গ্রহগুলাে মহাকর্ষ বলের প্রভাবে সূর্যের চারদিকে ঘুরছে । সৌরজগতের যাবতীয় গ্রহ - উপগ্রহের নিয়ন্ত্রক হলাে সূর্য । সূর্যকে ভিত্তি করে সৌরজগতের যাবতীয় কাজ - কর্ম চলে । এই মহাবিশ্বের বিশালতার মধ্যে সৌরজগৎ নিতান্তই ছােট । সৌরজগতে সূর্যকে ঘিরে ঘুরছে আটটি গ্রহ । এদের মধ্যে পৃথিবী ও মঙ্গল হচ্ছে অন্যতম গুরুত্বপূর্ণ দুটি গ্রহ ।

    পৃথিবী ( Earth ) : 

    পৃথিবী আমাদের বাসভূমি । এটি সূর্যের তৃতীয় নিকটতম গ্রহ । সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব ১৫ কোটি কিলােমিটার । এর ব্যাস প্রায় ১২,৬৬৭ কিলােমিটার । পৃথিবী একবার সূর্যকে প্রদক্ষিণ করতে সময় নেয় ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড । তাই এখানে ৩৬৫ দিনে এক বছর । চাঁদ পৃথিবীর একমাত্র উপগ্রহ । পৃথিবী একমাত্র গ্রহ যার বায়ুমণ্ডলে প্রয়ােজনীয় অক্সিজেন , নাইট্রোজেন ও তাপমাত্রা রয়েছে যা উদ্ভিদ ও জীবজন্তু বসবাসের উপযােগী । মৌরজগতের গ্রহগুলাের মধ্যে একমাত্র পৃথিবীতেই প্রাণের অস্তিত্ব আছে। 

    মঙ্গল ( Mars ) :

     মঙ্গল পৃথিবীর নিকটতম প্রতিবেশী । বছরের অধিকাংশ সময় একে দেখা যায় । খালি চোখে মঙ্গল গ্রহকে লালচে দেখায় । সূর্য থেকে এর গড় দূরত্ব ২২.৮ কোটি কিলােমিটার । এর ব্যাস ৬,৭৮৭ কিলােমিটার , পৃথিবীর ব্যামের প্রায় অর্ধেক । এই গ্রহে দিনরাত্রির পরিমাণ পৃথিবীর প্রায় সমান । সূর্যের চারদিকে একবার ঘুরতে মঙ্গলের সময় লাগে ৬৮৭ দিন । মঙ্গল গ্রহের উপরিভাগে রয়েছে গিরিখাত ও আগ্নেয়গিরি . এ গ্রহে অক্সিজেন ও পানির পরিমান খুবই কম এবং কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ এত বেশি ( শতকরা ৯৯ ভাগ ) যে প্রাণীর অস্তিত্ব থাকা সম্ভব নয় । মঙ্গলে ফোবস ও ডিমােম নামে দুটি উপগ্রহ রয়েছে ।

    ৯ম-নবম শ্রেণির ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট সমাধান ২০২১ (৭ম সপ্তাহ),সৌরজগতের চিত্র অঙ্কন করে “ পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ ” - অনধিক ১০০ শব্দের একটি প্রতিবেদন লিখ

    মঙ্গলকে কখনো কখনাে লাল গ্রহও বলা হয়ে থাকে কারণ এর পৃষ্ঠ হচ্ছে লাল রঙের । এরপর পৃষ্ঠ ধূলিময় এবং এর খুবই পাতলা বায়ুমণ্ডল রয়েছে । মঙ্গল গ্রহের মাটির নিচে পানি থাকার সম্ভাবনা রয়েছে বলে বিজ্ঞানীরা এখনাে মনে করেন । বর্তমানে মানুষ মঙ্গলের সন্ধান করছে এটা দেখার জন্য যে এটি জীবনকে সমর্থন করে কি না । আর পৃথিবীতে রয়েছে জীবনের জন্য উপযােগী উপকরণ ও পরিবেশ । আর তাই পৃথিবীর অনুরূপ মঙ্গল গ্রহে কিছু বৈশিষ্ট্যগত পার্থক্য থাকলেও এ কারণেই বিজ্ঞানীরা মঙ্গলে উপনিবেশ স্থাপনের জন্য পরীক্ষা চালিয়ে যাচ্ছেন । হয়তাে অদূর ভবিষ্যতে মানুষ মঙ্গলে তাদের বসতি স্থাপন করবে ।

    প্রতিবেদকের নাম ও ঠিকানা : 

    'ক'

    নবম শ্রেণি , বিভাগ : মানবিক , 

    রোল : ০১ 

    হাজী মােয়াজ্জেম আলী আদর্শ উচ্চ বিদ্যালয় , ডেমরা , ঢাকা 

    প্রতিবেদন তৈরির তারিখ : ১৩ জুন , ২০২১ 

    প্রতিবেদন তৈরির সময় : রাত ৮ টা

    Tag:৯ম-নবম শ্রেণির ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট সমাধান ২০২১ (৭ম সপ্তাহ),সৌরজগতের চিত্র অঙ্কন করে “ পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ ” - অনধিক ১০০ শব্দের একটি প্রতিবেদন লিখ 

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন