প্রতিবেদন - স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন

প্রতিবেদন - স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন, স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন রচনা, স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন রচনা বইয়ের,প্রতিবেদন কি

    স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন 

    বরাবর 
    অধ্যক্ষ 
    আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ , 
    মতিঝিল ঢাকা 

    বিষয় : স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন । 

    সূত্র : আ.ক. / ২১১ / ১৭ ( ৩ ) / ২০১৬

    জনাব , 
    আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে উদযাপিত ৪৪ তম স্বাধীনতা দিবস সম্পর্কে প্রতিবেদন তৈরির জন্য আদিষ্ট হয়ে ( স্মারক নং আ.ক .২১১ / ১৭ ( ০৩ ) / ২০১৬ ) নিচের প্রতিবেদনটি উপস্থাপন করছি গত ২৬ শে মার্চ , ২০১৬ যথাযােগ্য মর্যাদায় আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের আয়ােজনে স্বাধীনতা দিবস | উদ্যাপিত হয় । এ উপলক্ষে কলেজ প্রাঙ্গণে বিভিন্ন অনুষ্ঠানের আয়ােজন করা হয় । কলেজের শিক্ষক ও | ছাত্রছাত্রীদের যৌথ কমিটি এই অনুষ্ঠানের দায়িত্ব পালন করে । সাধারণ একটি মঞ্চের সামনে উন্মুক্ত স্থানে সময় | অনুষ্ঠানের আয়ােজন করা হয়েছিল । এ উপলক্ষে সম্পূর্ণ অধ্যক্ষ বর্ণাঢ্য সাজে সাজানাে হয়েছিল । সমস্ত অনুষ্ঠানকে তিনটি ভাগে ভাগ করা হয়েছিল । 

    প্রথম ভাগে সকাল ৯ টায় অধ্যক্ষ , প্রধান অতিথি , শিক্ষকমণ্ডলী ও বিপুলসংখ্যক ছাত্রছাত্রীর উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের উদ্বোধন ঘােষণা করা হয় । এরপর শান্তির প্রতীক সাদা কবুতর মুক্ত আকাশে । উড়িয়ে দেন প্রধান অতিথি । দ্বিতীয় পর্বে সকাল ১০ টায় আলােচনা সভার আয়ােজন করা হয় । আলােচনা সভার সভাপতি ও প্রধান অতিায় | ছিলেন যথাক্রমে বিশিষ্ট সমাজকর্মী জনাব সিরাজুল ইসলাম এবং অধ্যক্ষ আকন মােহম্মদ । বিশেষ অতি হিসেবে উপস্থিত ছিলেন কবি নাসির আহমেদ । বিভিন্ন বক্তা স্বাধীনতার তাৎপর্য ব্যাখ্যা করেন দৃষ্টিকোণ থেকে । 

    কবি নাসির আহমেদ বলেন , স্বাধীনতা আমাদের জন্য একটি স্বর্ণদুয়ার খুলে দিয়েছিল । যে দুয়ার দিয়ে এই করে আমরা আমাদের যুগ সঞ্জিত জাল দূর করতে পেরেছিলাম । স্বাধীনতাকে অর্থবহ করতে হলে এই সুখী , সমৃদ্ধ , উন্নত রাষ্ট্র হিসেবে আমাদের প্রিয় মাতৃভূমিকে প্রতিষ্ঠিত করতে হবে বিশ্বের দরবারে । দেয় । সভাপতিও বিভিন্ন রণাঙ্গনে অর্জিত অভিজ্ঞতাসমূহ বর্ণনা করে আলােচনা সভার সমাপ্তি ঘােষণা করলেন । সদিচ্ছা নিয়ে দেশ গঠনে আমাদের সবাইকে কাজ করতে হবে । এরপর ছাত্রছাত্রীরা তাদের বক্তব্য পেশ কং । তৃতীয় ভাগে বিকাল ৪ টায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান । অনুষ্ঠানে গান , নাচ , আবৃত্তিসহ নাটকের আয়ো করা হয় ।

    শামসুর রাহমানের স্বাধীনতা তুমি ' কবিতা আবৃত্তির মধ্য দিয়ে শুরু হয় এ পর্বের । পরবর্তীতে দেশাত্মবােধক গান , গানের তালে তালে নৃত্য এবং সব শেষে মমতাজউদ্দীন আহমদের ‘ শঙ্খচিল ' নাটকটি মঞ্চায়ন হয় । তবে কলেজের ছাত্রছাত্রীদের কণ্ঠে সমবেত সংগীত ‘ পূর্ব দিগন্তে সূর্য উঠেছে ’ গানটি উপস্থিত শ্রোতাদের শিহরিত করে তুলেছিল । 

    ছাত্রছাত্রী ছাড়াও স্থানীয় নবীন ও প্রবীণ শিক্ষার্থীরা সংগীত পরিবেশন করেছিল । এ ছাড়াও স্বাধীনতার শহিদদের স্মরণে মিলাদ মাহফিলের আয়ােজনও করা হয়েছিল । তবে মুক্তিযােদ্ধাদের সংবর্ধনা জ্ঞাপন ছিল স্বাধীনতা দিবস উপলক্ষে আয়ােজিত অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ । এ অনুষ্ঠানের মাধ্যমে নতুন প্রজন্মের ছাত্রছাত্রীরা স্বাধীনতা দিবসের মাহাত্ম্য ও তাৎপর্য সম্পর্কে জ্ঞান লাভ করে । এভাবে তারা দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার অনুপ্রেরণা পায় । 

    নিবেদক 
    সৈয়দ ফাহমিদা সুলতানা । 
    আহ্বায়ক
    স্বাধীনতা দিবস উদ্যাপন উপকমিটি ও প্রভাষক , ইংরেজি বিভাগ 
    আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ , মতিঝিল , ঢাকা ।


    Tag: প্রতিবেদন - স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন, স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন রচনা, স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন রচনা বইয়ের,প্রতিবেদন কি
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন