ভাব সম্প্রসারণ - শুনহ মানুষ ভাই সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই

ভাব সম্প্রসারণ - শুনহ মানুষ ভাই সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই, শুনহ মানুষ ভাই সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই বলতে কি বোঝায়, শুনহ মানুষ ভাই সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই উক্তিটি কেন করা হয়েছে, শুনহ মানুষ ভাই সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই  English Translate

    শুনহ মানুষ ভাই সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই

    মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ জীব । মানুষের মর্যাদা সমস্ত পার্থিব - অপার্থিব , মতবাদ - সংস্কার , কেতাব - গ্রন্থ সব কিছুর উর্ধ্বে । এ জগতে মানুষের অবস্থান সবকিছুর ওপরে বলে বিবেচিত । কোনাে ধর্মনীতি , কোনাে সংস্কার মানুষের চেয়ে বড় হতে পারে না । কেননা এ জগতে যা কিছু রয়েছে , সবই মানুষের কল্যাণার্থে নিয়ােজিত । সবকিছুর আয়ােজন একমাত্র মানুষের উপকারের লক্ষ্য । 

    তাই মানুষকে সবার ওপরে স্থান দিয়ে তার মর্যাদা , স্বীকার করতে হয় । জীবনের জন্যই বিভিন্ন রকম রীতিনীতি , ধর্মকর্মের আয়ােজন করা হয়েছে । জীবনের প্রয়ােজনে যেসব জিনিস এসেছে , সেসব জীবনের চেয়ে বড় হয়ে উঠতে পারে না । তাই অনেক সময় নীতি বা আদর্শ জীবনের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হয় । এতে মানুষের মর্যাদাহানি ঘটে । মানুষের জীবনের বিকাশ ঘটানাের জন্যই সবকিছুর আয়ােজন । 

    এক্ষেত্রে কোনাে বিধি - নিষেধ দিয়ে জীবনকে বেঁধে রাখা অনুচিত । মানুষকে যদি তার প্রাপ্য মর্যাদা দেওয়া হয় তবেই জীবন সুখের হয়ে ওঠে । কীভাবে মানুষের কল্যাণ ও সুখের ব্যবস্থা করা যায় সে ব্যাপারটি বিবেচনা করা দরকার । মানুষের জীবনের মর্যাদা বজায় রেখে সকলের উপকারের উদ্যোগ নেওয়া বাঞ্ছনীয় । 

    তাই সব বাধা দূর করে , সব আদর্শের প্রভাব বাদ দিয়ে মানুষের জীবনকে তার যােগ্য মর্যাদার আসনে বসাতে হবে । পৃথিবীতে মানবধর্মই সবচেয়ে বড় ধর্ম । সবার ওপরে মানুষের সত্য বিরাজমান । এজন্যই কবি মানুষের গুরুত্বকে মহিমান্বিত করে ব্যক্ত করেছেন ।

    tag: ভাব সম্প্রসারণ - শুনহ মানুষ ভাই সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই, শুনহ মানুষ ভাই সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই বলতে কি বোঝায়, শুনহ মানুষ ভাই সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই উক্তিটি কেন করা হয়েছে, শুনহ মানুষ ভাই সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই  English Translate 
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)