আমাদের দৈনন্দিন জীবনে অর্থনীতির দশটি মৌলিক নীতি কার্যকর ভূমিকা রাখে । উপরােক্ত বিষয়ে অনাধিক ৩০০ শব্দের একটি প্রতিবেদন রচনা কর ।-৯ম শ্রেণীর ৩য় সাপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট উত্তর ২০২১

৯ম শ্রেণীর ৩য় সাপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট উত্তর ২০২১


       
       
             

    আমাদের দৈনন্দিন জীবনে অর্থনীতির দশটি মৌলিক নীতি কার্যকর ভূমিকা রাখে । উপরােক্ত বিষয়ে অনাধিক ৩০০ শব্দের একটি প্রতিবেদন রচনা কর ।

    ৯ম শ্রেণীর ৩য় সাপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট উত্তর ২০২১

    অর্থনীতির দশটি নীতি 

    ১। মানুষ আদান - প্রদান করে সমাজে যেসব দ্রব্য ও সেবা পাওয়া যায় তার পরিমাণ সীমিত কিন্তু এসব দ্রব্যের ও সেবার প্রয়ােজন অসীম । সমাজে প্রত্যেকের ভােগ চাহিদা পূরণে সমাজে প্রাপ্ত দ্রব্য বা সেবার পরিমাণ পর্যাপ্ত নয় । একারণে সমাজকে সিদ্ধান্ত নিতে সীমিত সম্পদ কিভাবে ব্যবহার করবে এবং কিভাবে সমাজে বসবাসরত বিভিন্ন মানুষের মধ্যে এই সম্পদ বণ্টন করবে । উপরের আলােচনা থেকে আমরা বলতে পারি , পছন্দের কোনাে জিনিস পেতে হলে অপর আরেকটি পছন্দের জিনিস ছেড়ে দিতে হয় । উদাহরণস্বরূপ আপনি যদি অবসর সময়ে খেলাধুলা করেন তাহলে বাড়িতে বসে টিভি দেখতে পারবেন না । ঠিক তেমনি কোনাে রাষ্ট্র যদি প্রতিরক্ষা খাতে ব্যয় বেশি করে তাহলে ঐ দেশের জনগনের জীবিকা নির্বাহে ব্যয় কমাতে হবে । এভাবে সমাজে মানুষ আদান - প্রদানের মধ্যে বিকল্প অবস্থা বাছাই করে ।

    ২। একটি সুযােগ গ্রহণ করলে অপর একটি সুযােগ মানুষকে ছেড়ে দিতে হয় সম্পদের সীমাবদ্ধতার কারণে মানুষকে তার পছন্দের জিনিসের মধ্যে বাছাই করতে হয় । মানুষ যে দ্রব্য বা সেবা ছেড়ে দেয় তা থেকে সুবিধা বঞ্চিত হয় । আবার যে দ্রব্য বা সেবা ভােগ করে তা থেকে সুবিধা প্রাপ্ত হয় । আমাদের দেশে অনেক পথ - শিশু আছে যারা জীবিকা নির্বাহের জন্য রাস্তায় অনেক কিছু ফেরি করে বেড়ায় । কিন্তু তাদেরও স্কুলে যেতে ইচ্ছে করে । জীবিকা নির্বাহের তাগিদে তাদের স্কুল ত্যাগ করা হচ্ছে জীবিকা নির্বাহের সুযােগ ব্যয় ।

    ৩। যুক্তিবাদী মানুষ প্রান্তিক পর্যায়ে চিন্তা করে মানুষ তার জীবনে চলার পথে অনেক সময় কোনাে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে অল্প কম বা অল্প বেশি পরিবর্তন করে সমন্বয় করে থাকে । এই যে অল্প কম বা অল্প বেশি পরিবর্তন তা হচ্ছে প্রান্তিক পরিবর্তন । প্রান্তিক পরিবর্তন থেকে মানুষ যে সুবিধা পায় সেটি হচ্ছে প্রান্তিক সুবিধা । একজন যুক্তিবাদী মানুষ সবসময় প্রান্তিক খরচের চেয়ে প্রান্তিক সুবিধা বেশি সেই পর্যায়ে চিন্তা করে । উদাহরণ হিসেবে বলা যায় একজন যুক্তিবাদী মানুষ হিসেবে আপনি যদি এক ডজন কমলা ১২০ টাকায় কিনে পরবর্তীতে আরও একটি কমলা কিনতে চান তাহলে আপনি ততক্ষণ পর্যন্ত কমলা কিনবেন যতক্ষণ পর্যন্ত একটি কমলা থেকে প্রাপ্ত আরও একটি কমলা কিনতে চান তাহলে আপনি ততক্ষণ পর্যন্ত কমলা কিনবেন যতক্ষণ পর্যন্ত একটি কমলা থেকে প্রাপ্ত প্রান্তিক সুবিধা ঐ কমলার জন্য প্রান্তিক খরচের চেয়ে বেশি হন ।

    ৪। মানুষ প্রণােদনায় সাড়া দেয় মানুষের ব্যবহারের পরিবর্তন তখনই ঘটে যখন খরচ বা সুবিধা সংক্রান্ত কোনাে পরিবর্তন ঘটে । অর্থাৎ মানুষ উদ্দীপনা বা অনুপ্রেরনায় সাড়া দেয় । যেমন - যদি হঠাৎ করে চা এর দাম বেড়ে যায় তাহলে মানুষ চায়ের পরিবর্তে কফি কিনবে অথবা যদি জুতার শাে - রুম ‘ বাটায় জুতার উপর ছাড় দেয়া হয় তাহলে মানুষ অন্য জুতা কম কিনে ‘ বাটা ’ শাে - রুম থেকে জুতা বেশি কিনবে । ঠিক তেমনি শ্রমিকরা যখন বােনাস বেশি পায় তখন তারা কাজে বেশি উৎসাহ পায় । অর্থাৎ যখন কোনাে কিছুতে উদ্দীপনা বেশি পায় তখন মানুষ সেদিকে বেশি ঝুঁকে ।

    ৫। বানিজ্যে সবাই উপকৃত হয় যদি বানিজ্য না থাকতো তাহলে প্রতিটি পরিবারকে নিজেদের মৌলিক চাহিদা মেটানাের জন্য খাদ্য উৎপাদন করতে হতাে , বস্ত্র তৈরি করতে হতাে তেমনি বসবাসের জন্য বাসস্থান নির্মাণ করতে হতাে । কিন্তু এটা কখনই একটি পরিবারের পক্ষে সম্ভব নয় । এজন্য একটি পরিবারকে আরেকটি পরিবারের উপর নির্ভর করতে হয় । অর্থাৎ দুটি পরিবারের মধ্যে বাণিজ্য সম্পর্ক বিদ্যমান । এতে দুটি পরিবারই উপকৃত হয় । পরিবারের মত বিভিন্ন দেশের মধ্যে তাদের উৎপাদিত বিশেষায়িত দ্রব্য বাণিজ্যে প্রতিটি দেশেই লাভবান হয় ।

     ৬। অর্থনৈতিক কার্যাবলী সংগঠিত করার জন্য বাজার ব্যবস্থা একটি উত্তম উপায় বাজার অর্থব্যবস্থায় ফার্মসমূহ বা পরিবারবর্গের কোথায় বিনিয়ােগ করবে , কি উৎপাদন বা বিক্রয় করবে , কি দামে দ্রব্য বা সেবা বিনিময় করবে- এ ধরণের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা থাকে । এখানে দ্রব্য বা সেবার দাম বাজারে চাহিদা ও যােগান এর মাধ্যমে নির্ধারিত হয় এবং অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণে সরকারের সরাসরি নিয়ন্ত্রণ থাকে না । এতে সমাজে অর্থনৈতিক কল্যাণ সর্বোচ্চ হয় ।

    ৭। সরকার কখনও কখনও বাজার ব্যবস্থার উন্নয়ন ঘটাতে পারে অর্থনীতিবিদ এডাম স্মীথ তাঁর বিখ্যাত গ্রন্থ ওডবধষঃয ড়ভ ঘধঃরড়হ এ উল্লেখ করেন বাজার ব্যবস্থা নিয়ন্ত্রিত হয় ‘ অদৃশ্য হাত দ্বারা । তবে বাজার ব্যবস্থার অদৃশ্য হাত অনেক সময় মানুষের মৌলিক চাহিদা তথা খাদ্য , বস্ত্র , চিকিৎসা ইত্যাদি নিশ্চিত করতে পারে না । তখন সরকারি হস্তক্ষেপের প্রয়ােজন পড়ে । সম্পদের সুষ্ঠ ব্যবহার , পরিবেশ দূষণ , দুর্নীতি , আয়কর , কল্যাণ ব্যবস্থা ইত্যাদিতে সরকারি নীতির মাধ্যমে অর্থনৈতিক কল্যাণের সুষ্ঠ বণ্টণ হয়ে থাকে ।

    ৮। একটি দেশের মানুষের জীবন যাত্রার মান নির্ভর করে সে দেশের দ্রব্য ও সেবা উৎপাদনের সামর্থ্যের উপর প্রতিটি দেশের মানুষের জীবনযাত্রার মান নির্ভর করে সে দেশের উৎপাদন ক্ষমতার উপর । যে দেশের দ্রব্য বা সেবা উৎপাদনের ক্ষমতা বেশি সেদেশের মানুষের উন্নত খাবার ব্যবস্থা , উন্নত স্বাস্থ্য সেবা ও নাগরিক সুবিধা বেশি এবং অর্থনীতি ইউনিট এক পৃষ্ঠা -৫ জীবনযাত্রার মানও উন্নত । অন্যদিকে কম উৎপাদন ক্ষমতা সম্পন্ন দেশে মানুষের জীবনযাত্রার মান অনুন্নত । আর এই উৎপাদন ক্ষমতা নির্ভর করে উন্নত যন্ত্রপাতি , উন্নত প্রযুক্তি , শ্রমিকদের দক্ষতা ইত্যাদির উপর ।


    ৯। সরকার যখন অতিরিক্ত মুদ্রা ছাপায় তখন দ্রব্যমূল্য বৃদ্ধি পায় অর্থনীতিতে যখন দামস্তর বৃদ্ধি পায় তখন সেখানে মূল্যস্ফীতি ঘটে । অর্থাৎ অর্থনীতিতে অর্থের যােগান বেশি হলে মুল্যস্ফীতি হয়ে থাকে । আর এই অর্থের যােগান নিয়ন্ত্রণ করে যেকোনাে দেশের সরকার । একটি দেশের সরকার যখন অধিকমাত্রায় মুদ্রা ছাপায় তখন ঐ দেশে মূল্যস্ফীতি দেখা দেয় । ফলে সে দেশের অর্থের মূল্য বা মান কমে যায় । যেমনঃ মূলস্ফীতির আগে কোনাে দেশে ৩০০ টাকায় যদি একটি দ্রব্য পাওয়া যায় পরবর্তীতে মূল্যস্ফীতির পরে ঐ দ্রব্যটির জন্য ৩০০ টাকার বেশি খরচ করতে হয় ।


    ১০। সমাজে স্বল্প মেয়াদে মূল্যস্ফীতি ও বেকারত্বের মধ্যে বিনিময় সম্পর্ক বিদ্যমান মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে গিয়ে সমাজে অনেক সময় স্বল্পকালীন বেকারত্ব দেখা যায় । স্বল্প মেয়াদে যখন দামস্তর বৃদ্ধি পায় তখন ফার্মসমূহ তাদের উৎপাদিত দ্রব্য বা সেবার যােগান বাড়াতে চায় । এ কারণে ফার্মসমূহে অতিরিক্ত দ্রব্য বা সেবা উৎপাদনের জন্য অতিরিক্ত শ্রমিকের প্রয়ােজন হয় যা বেকারত্ব হ্রাস করে । অর্থাৎ মুল্যস্ফীতি বেশি হলে বেকারত্ব কমে এবং বিপরীত অবস্থায় উল্টোটি ঘটে । কিন্তু মূল্যস্ফীতি ও বেকারত্বের মধ্যে এই সম্পর্ক বা বিনিময় স্বল্প সময়ের ব্যাপার ।



    Tag:

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

     🔝 এসাইনমেন্ট কভার পেইজ PDFলেখার নিয়ম দেখতে ক্লিক করুন 

    TOP POST

    🔽 এস এস সি (সকল সপ্তাহের) এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি (সকল সপ্তাহের) এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 ষষ্ঠ-নবম শ্রেণীর (সকল সপ্তাহেরএসাইনমেন্ট সমাধান দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন